ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫

2019-03-22

, ১৫ রজব ১৪৪০

উপমহাদেশের রাজনীতিতে আলোকবর্তিকা হয়ে থাকবেন প্রণব মুখার্জী

প্রকাশিত: ১০:৫৭ , ২৫ জুলাই ২০১৭ আপডেট: ১০:৫৭ , ২৫ জুলাই ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: রাইসিনা হিল ছাড়লেও ভারত তথা উপমহাদেশের রাজনীতিতে আলোকবর্তিকা হয়ে থাকবেন প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী প্রণব মুখার্জী পাঁচবার রাজ্যসভার সদস্য নির্বাচিত হন। দু’বার তিনি লোকসভার সদস্য ছিলেন, এবং দু'বারই ছিলেন কেন্দ্রীয় সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে।

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের রাষ্ট্রপতি ভবন নানা কারণে স্মরণে রাখবে ভারতের এই বিদায়ী রাষ্ট্রপতিকে, একজন বাঙালি প্রণব মুখার্জীকে।

পশ্চিমবঙ্গের বিধায়ক থেকে লোকসভার সদস্য। ২০১২ সালে প্রথম বাঙালি রাষ্ট্রপতি হিসেবে জনপথ রোডের রাইসিনা হিলের বাসিন্দা হন প্রণব মুখার্জী। দীর্ঘ পাঁচ দশক ধরে ভারতের রাজনীতির বহু ঘটনার সাথে জড়িয়ে আছে তাঁর বর্ণিল রাজনৈতিক জীবন।

১৯৩৫ সালে পশ্চিমবঙ্গের বীরভূমের মিরাটি গ্রামে জন্মেছিলেন প্রণব মুখার্জি। ১৯২০ সাল থেকে ভারতীয় জাতীয় কংগ্রেসের সক্রিয় সদস্য ছিলেন বাবা কামাদা মুখার্জি। রাজনীতির হাতে খড়ি তাঁর বাবার থেকেই।

কলেজ শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করার পর কিছুদিন সাংবাদিকতাও করেছেন উপমহাদেশের বর্ষীয়ান এই বাঙালি নেতা ।

১৯৬৯ সালে প্রথম বারের মতো কংগ্রেসের রাজ্যসভার প্রতিনিধি নির্বাচিত হন প্রণব। এর পর পশ্চিমবঙ্গ থেকে টানা চারবার ও গুজরাট থেকে একবার বিধায়ক নির্বাচিত হন তিনি। পরে লোকসভার সদস্য হয়ে পান কেন্দ্রীয় সরকারের অর্থ ও পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব।

রাইসিনা হিল ছাড়ার পর মঙ্গলবার দিল্লির ১০ রাজাজি মার্গের সরকারি বাংলোয় উঠবেন বিদায়ী রাষ্ট্রপতি। অবসরের পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত এই বাড়িতেই ছিলেন প্রয়াত রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম।

ভারতের প্রেসিডেন্টে পেনশন রুলস-১৯৬২ অনুযায়ী, অবসরের পর মাসিক ৭০ হাজার রুপিসহ দপ্তরে কাজ করার জন্য একজন সচিব ও একজন সহকারী ও চিকিৎসক থাকবে রাষ্ট্রপতির সেবায়।

এদিকে দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতা কাজে লাগাতে রাজনীতি ও প্রতিরক্ষা বিষয়ক গবেষণা করার ইচ্ছা ইতিমধ্যেই প্রকাশ করেছেন ভারতের প্রথম এই বাঙালি রাষ্ট্রপতি। 
 

এই বিভাগের আরো খবর

সকলের কাছে পৌঁছায়নি গ্রন্থমেলার সময় বাড়ানোর খবর, তবুও ভিড়

নিজস্ব প্রতিবেদক: অমর একুশে গ্রন্থমেলায় সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারের সকালে পাঠক দর্শণার্থীদের উপস্থিতি ছিল কিছুটা কম। মেলার সময়...

বঙ্গবন্ধুর সহচর একেএম শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী পালিত 

নারায়ণগঞ্জ প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, মহান স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক ও স্বাধীনতা...

ছুটির দিনে বইমেলায় ভিড়

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলা শনিবার ছুটির দিনে পরিণত হয় পাঠক-লেখকদের মিলন মেলায়। সকালে শিশুপ্রহরে কচিকাঁচাদের পদচারণায় মুখরিত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is