কক্সবাজারেই লুকিয়ে অচেনা দার্জিলিং!

প্রকাশিত: ০৬:৫৫, ৩০ জানুয়ারি ২০২১

আপডেট: ০৭:০৫, ৩০ জানুয়ারি ২০২১

অনলাইন ডেস্ক: বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে কক্সবাজার তার নৈসর্গিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। এখানে রয়েছে বিশ্বের দীর্ঘতম অবিচ্ছিন্ন প্রাকৃতিক বালুময় সমুদ্র সৈকত, যা ১২২ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। পৃথিবীর বিভিন্ন স্থান থেকে পর্যটকরা এর সৌন্দর্য উপভোগ করতে আসে। সমুদ্র সৈকত ছাড়াও কক্সবাজারে রয়েছে প্রবাল দ্বীপ, পাহাড়, ঝর্ণা, পার্কসহ নানা বিনোদন কেন্দ্র। যা পর্যটকদের আকৃষ্ট করে।

কক্সবাজারে এই তালিকায় যোগ হলো আরও একটি বিনোদন কেন্দ্র। বলছিলাম, কক্সবাজারের ভেতরে লুকিয়ে থাকা দৃষ্টিনন্দন রূপলাবণ্যে ভরা এক লীলাভূমির কথা। জায়গাটিতে একবার যাঁদের পা পড়েছে, তাঁদের অনেকের মুখে দার্জিলিংয়ের তুলনা। এখন বিপুল পর্যটক টানছে অচেনা এই দার্জিলিং।

পাহাড়ের সাথে নদীর মিতালিতে অপরূপ কক্সবাজারের চকরিয়ায় নতুন পর্যটন জোননিভৃতে নিসর্গপার্ক উপজেলার মানিকপুরকে ঘিরে এই অঞ্চলের মানুষের মাঝে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পাশাপাশি অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের উজ্জল সম্ভাবনা তৈরি হয়েছে। বান্দরবানের আলীকদমের পাহাড় থেকে শুরু হওয়া প্রমক্তা মাতামুহুরী নদী চলার পথে মানিকপুর পাহাড়ের পাদদেশে অসম্ভব মিতালীতে মেতেছে।

মাতামুহুরী নদীর দুই পাশে উঁচুনিচু পর্বতসারি, শীতের ঘনকুয়াশায় ঢাকা মেঘমালা। একটু দূরত্বে দেখা মেলে শ্বেতপাথরের বুক চিরে ছলাৎ ছলাৎ শব্দে ঝরনার রক্তক্ষরণ। স্বচ্ছ-নীল জলের নদীতে ডিঙি নৌকায় ভাসতে ভাসতে আপনার মনে হবে এক অন্য রকম দার্জিলিং। যেখানে একসঙ্গে নীল জলরাশি, সবুজ পাহাড় আর সাদা মেঘমালার মিলনমেলা।

দুইপাশে পাহাড়ের মাঝ দিয়ে চলে গেছে মাতামুহুরী নদী। পাহাড় নদীর অপরূপ সান্নিধ্য এখানে। নদীতে নৌকা ভ্রমণে পাহাড় নদীর মিতালি দেখার সাথে সাথে দেখা যায় বিভিন্ন বন্য প্রাণী, পাহাড় বেয়ে ঝরে পড়া ঝর্ণা, নানা পাখির কলরব মন পুলকিত করবে। নীল জলরাশি দিয়ে যেতে যেতে দেখা মিলবে একাধিক সুউচ্চ সাদা পাথরের পাহাড়ের।

একদিকে পাহাড়ের নৈগর্সিক সৌন্দর্য অন্যদিকে পাহাড়ের নীচে বেড়ে চলা মাতামুহুরী নদীর বিশাল জলরাশি গোধুলি বেলায় ভ্রমণ পিপাসুদের মাঝে অন্যরকম দর্শনীয় হয়ে উঠেছে। পাহাড় নদীর এই মিতালী স্বচক্ষে উপভোগ করতে এবং প্রকৃতির অপরূপ সানিধ্য পেতে এখন প্রতিদিনই মানিকপুর ছুটে যাচ্ছেন ভ্রমণ পিপাসু সববয়সের মানুষ।

পার্কের অবস্থান: নিভৃতে নিসর্গ পার্ক কক্সবাজার জেলার চকরিয়া উপজেলায় সুরাজপুর মানিকপুর ইউনিয়নে মাতামুহুরি নদীর কোলঘেঁষে অবস্থিত। কক্সবাজার থেকে এই পার্কের দূরত্ব প্রায় ৫৫ কিলোমিটার এবং চকরিয়া থেকে প্রায় ১২ কিলোমিটার। এর দক্ষিণে পার্বত্য বান্দরবানের লামা উপজেলা। সবুজ পাহাড় ঘেরা দৃষ্টিনন্দন এই জায়গাটি এত দিন পর্যটকের দৃষ্টিসীমার বাইরে ছিল। অচেনা এই পর্যটন স্পটের নামকরণ জেলা প্রশাসকের দেওয়ানিভৃতে নিসর্গ পার্কহয়েছে মাত্র কয়েক দিন আগে। সকাল সাতটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত নদীভ্রমণ সবার জন্য উন্মুক্ত এইখানে। পার্কটি নতুন হওয়ায় এখনো তেমন গুছানো পর্যটন বান্ধব পরিবেশ তৈরি হয়নি। তবে পর্যটনের উন্নয়নে কাজ চলছে বেশ। প্রতিদিনই হাজারো পর্যটক ভিড় করে এই পার্কে।

যাওয়ার উপায়: ঢাকা বা অন্য যে জায়গা থেকেই আসেন কক্সবাজারগামী গাড়িতে করে গিয়ে চকরিয়া বাস স্ট্যান্ডে নেমে যেতে হবে। চকরিয়া সিটি সেন্টারের সামনে থেকে সিএনজি বা জীপ রিসার্ভ করে সরাসরি এই পার্কে যেতে পারবেন। এই পদ্ধতিই সবচেয়ে সহজ উপায়। সিএনজি রিসার্ভ ভাড়া ২০০ টাকা। এছাড়া লোকাল ওয়েতে মানিকপুর হয়ে ৪০টাকা ভাড়ায় যাওয়া যায় এই পার্কে। কক্সবাজার থেকে যেতে চাইলে চকরিয়া বাস স্ট্যান্ড হয়ে উপরের পথে যেতে পারবেন অথবা কক্সবাজার থেকে চকরিয়া যাবার পথে ফাঁসিয়াখালী স্টেশন থেকে বান্দরবানের লামা সড়ক ধরে ইয়াংছাবাজারে। ইয়াংছাবাজার থেকে অটোরিকশা অথবা ব্যাটারিচালিত ইজিবাইক নিয়ে আড়াই কিলোমিটার গেলেইনিভৃতে নিসর্গ কক্সবাজার থেকে প্রাইভেট কারেও যাতায়াত করা যায়। এছাড়া চাইলে আগে এই পার্ক ঘুরে তারপর কক্সবাজার যেতে পারবেন।

কোথায় খাবেন: পার্কে খাওয়ার ব্যবস্থা নেই, তবে হালকা নাস্তা খাবার জন্য দোকান আছে। মানিকপুর বাজারে খাবারের জন্যে স্থানীয় হোটেল আছে। এছাড়া চকরিয়া বাজারে কয়েকটি মোটামুটি মানের খাবার হোটেল আছে।

কোথায় থাকবেন: পার্কের আশেপাশে থাকার কোন জায়গা নেই। রাতে থাকতে চাইলে আপনাকে চকরিয়া শহরে চলে আসতে হবে। সেখানে মোটামুটি মানের হোটেল আছে। আর আপনার পরিকল্পনা যদি থাকে কক্সবাজার যাওয়ার তাহলে চকরিয়া থেকে দেড় ঘন্টা পথ দূরত্বে কক্সবাজার চলে যেতে পারেন।

এই বিভাগের আরো খবর

উড়োজাহাজে ভ্রমণে করনীয়

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসের কারণে...

বিস্তারিত
ভুল্লী নদীর বাঁধ পর্যটনের সম্ভাবনা

ঠাকুরগাঁও সংবাদদাতা: ঠাকুরগাঁওয়ের...

বিস্তারিত
১৭ মাস পর চালু দার্জিলিংয়ের টয় ট্রেন

আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ ১৭ মাস পর...

বিস্তারিত
লঞ্চের ৬০ শতাংশ বর্ধিত ভাড়া বাতিল

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে...

বিস্তারিত
বন্ধই থাকছে পর্যটন ও বিনোদন কেন্দ্র

নিজস্ব প্রতিবেদক: চলমান বিধিনিষেধ...

বিস্তারিত
ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রসহ...

বিস্তারিত
ঘুরে আসুন গাবরাখালী

ভ্রমন ডেস্ক: প্রকৃতির টানে শহরের...

বিস্তারিত
দুই মাস পর কক্সবাজারে বিমান চলাচল শুরু 

কক্সবাজার সংবাদদাতা:  প্রায় দুই মাস...

বিস্তারিত
কাল থেকে কক্সবাজার রুটে ফ্লাইট শুরু

নিজস্ব প্রতিবেদক: করানাকালীন সময়ে সব...

বিস্তারিত
ইউরোপ ভ্রমণের শীর্ষে ব্রাগা শহর

অনলাইন ডেস্ক: ২০২১ সালের ইউরোপের সেরা...

বিস্তারিত
করোনা পরবর্তী ভ্রমণে করণীয়

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসে কাঁপছে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *