কুয়েতের আদালতে এমপি পাপুলের ৪ বছরের কারাদণ্ড

প্রকাশিত: ০৭:৩৪, ২৮ জানুয়ারি ২০২১

আপডেট: ১০:৩৫, ২৮ জানুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: মানব পাচারের মামলায় কুয়েতে গ্রেফতার হওয়া লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য শহীদ ইসলাম পাপুলের ৪ বছরের কারাদণ্ড দিয়েছেন কুয়েতের একটি আদালত। একইসঙ্গে পাপুলসহ চারজনকে ৫৩ কোটি টাকার সমপরিমান ১৯ লাখ কুয়েতি দিনার জরিমানা করা হয়েছে। আজ (বৃহস্পতিবার) কুয়েতের ফৌজদারি আদালতের বিচারক আবদুল্লাহ আল ওসমান ঘুস লেনদেন সংক্রান্ত মামলায় এই রায় দেন।

তার বিরুদ্ধে কুয়েতে আরো দুটি মামলা বিচারাধীন আছে। বাংলাদেশের কোনো আইনপ্রণেতার এভাবে বিদেশে দণ্ডিত হওয়ার ঘটনা এটাই প্রথম। বর্তমানে পাপুল কুয়েতের কারাগারে রয়েছেন। পাপুলের কাজে সহায়তাকারী হিসাবে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা মাজেন আল জারাহ এবং কুয়েতি দুই কর্মকর্তাকেও চার বছরের কারাদণ্ড দিয়েছে ওই আদালত। এরা পাপুলের বিভিন্ন কাজের মধ্যস্থতাকারী এবং এজেন্ট।

এদিকে পাপুলের সম্পদের তথ্য চেয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চিঠি পাঠিয়েছে দুর্নীতি দমন কমিশন দুদক।

গত ৬ জুন কুয়েতের অপরাধ তদন্ত বিভাগ সংসদ সদস্য পাপলুকে প্রেফতার করে। ওই সময় গালফ নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, পাপুলের বিরুদ্ধে কুয়েতের সরকারি কৌঁসুলিরা তিনটি অভিযোগ তুলেছেন। অভিযোগগুলো হলো-মানবপাচার, অবৈধ মুদ্রাপাচার এবং স্বদেশী কর্মীদের কাছে রেসিডেন্ট পারমিট বিক্রি। পাঁচ বাংলাদেশি তার বিরুদ্ধে অভিযোগ তোলার পর পাপুলকে গ্রেফতার করা হয়।

লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য পাপুলের বিরুদ্ধে আনা অভিযোগগুলোর মধ্যে উল্লেখ করা হয়েছে যে, তিনি কুয়েতে সরকারি কর্মকর্তাদের ঘুষ হিসেবে পাঁচটি বিলাসবহুল গাড়ি সরবরাহ করেছিলেন, যাতে তিনি সেখানে যে সংস্থাটি চালাচ্ছিলেন তার চুক্তি পেতে পারেন।

কুয়েতের গণমাধ্যমও তার বিরুদ্ধে ভিসা বাণিজ্য ও অবৈধ অর্থপাচারের জন্য যুক্তরাষ্ট্রে সেই অর্থ পাঠানোর অভিযোগ তুলেছে। একটি সূত্রের বরাতে মিডল ইস্ট মনিটর জানিয়েছে, ওই ঘটনায় জড়িত সন্দেহভাজন তিন সদস্যের মধ্যে একজন বাংলাদেশি এমপি রয়েছেন, যার স্ত্রীও একজন এমপি (সংরক্ষিত আসন)।

এই বিভাগের আরো খবর

মিনিটে ১৫ হাজার আবেদন!

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাস...

বিস্তারিত
হেফাজতের কেন্দ্রীয় নেতা আজিজুল রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মতিঝিলে...

বিস্তারিত
মামুনুল হকের বিরুদ্ধে আরও একটি মামলা

নারায়ণগঞ্জ সংবাদদাতা: নারায়ণগঞ্জের...

বিস্তারিত
ভৈরবে তিন মাদক ব্যবসায়ী গ্রেফতার

ভৈরব সংবাদদাতা: কিশোরগঞ্জের ভৈরবে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *