দেশে করোনার টিকা প্রয়োগের উদ্বোধন

প্রকাশিত: ০৪:১০, ২৭ জানুয়ারি ২০২১

আপডেট: ০৮:২৯, ২৭ জানুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: দেশে শুরু হলো করোনা ভাইরাসের টিকাদান কার্যক্রম। আজ (বুধবার) বিকালে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে নার্স রুনু বেরোনিকা কস্তার শরীরে টিকা প্রয়োগের মাধ্যমে বহুল প্রতিক্ষিত টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (২৭ জানুয়ারি) প্রধানমন্ত্রী গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে এই কার্যক্রমের  উদ্বোধন করেন।

প্রথম ভ্যাকসিন দেয়া হয়েছে হাসপাতালটির সিনিয়র স্টাফ নার্স রুনু বেরোনিকা কস্তাকে। তার সঙ্গে আরও দু’জন সিনিয়র স্টাফ নার্স মুন্নী খাতুন ও রিনা সরকারও এই টিকা নিয়েছেন।

টিকা নেয়ার আগে নার্স রুনু বেরুনিকা কস্তাকে (দেশের প্রথম টিকা গ্রহণকারী) প্রধানমন্ত্রী জিজ্ঞেস করেন, ‘তোমার ভয় লাগছে না তো?’ উত্তরে রুনু ‘না’ বললে প্রধানমন্ত্রী বলেন, ‘খুব সাহসী তুমি। তোমার জন্য শুভ কামনা। তুমি আরও বেশি করে রোগীদের সেবার কর।’

একইদিনই ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, সাংবাদিক, পুলিশ ও সেনাবাহিনী ছাড়াও ২৫ জন করোনা টিকা নিয়েছেন। এছাড়া চিকিৎসক হিসেবে প্রথম ভ্যাকসিন নিয়েছেন মেডিসিন কনসালটেন্ট ডা. আহমেদ লুৎফর মবিন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী ৪০০ থেকে ৫০০ জনকে টিকা দেওয়ার পর তাদের পর্যবেক্ষণে রাখা হবে। চূড়ান্তভাবে আগামী ৮ ফেব্রুয়ারি ১৭ ক্যাটাগরির মানুষের মাঝে টিকা দেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, টিকাদান প্রক্রিয়া ছয় ধাপে সম্পন্ন হবে। প্রথমে এনআইডি কার্ডের মাধ্যমে নিবন্ধন। অনলাইন পোর্টাল থেকে টিকা কার্ড সংগ্রহ। এরপর টিকা দেওয়ার তারিখ ও তথ্য পাঠানো হবে। নির্দিষ্ট তারিখ ও সময়ে প্রথম ডোজ টিকা দেওয়া হবে এবং প্রথম ডোজ টিকা দেওয়ার দুই মাসের মধ্যে নির্দিষ্ট তারিখে পরবর্তী ডোজ দেওয়া হবে। দুই ডোজ নেওয়ার পর সুরক্ষা প্ল্যাটফর্ম থেকে ভ্যাকসিন সনদ দেওয়া হবে। টিকা নেওয়ার জন্য নিবন্ধনের ব্যবস্থা করেছে সরকার। আর নিবন্ধনের জন্য সুরক্ষা প্ল্যাটফর্ম তৈরি করেছে আইসিটি বিভাগ।

প্রাথমিক পর্যায়ে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য এবং গণমাধ্যমকর্মীসহ ১৭ ক্যাটাগরির লোকজন করোনার টিকা নেওয়ার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

এই বিভাগের আরো খবর

বিএনপি কৃত্রিম দরদ দেখাচ্ছে: কাদের

নিজস্ব প্রতিবেদক: রাজনীতির নামে যারা...

বিস্তারিত
'প্রেস ক্লাব চত্বরের ঘটনা দুঃখজনক’

ডেস্ক প্রতিবেদন : গত ২৮ ফেব্র“য়ারি...

বিস্তারিত
৩৭১ ইউনিয়ন পরিষদে ভোট ১১ই এপ্রিল

নিজস্ব প্রতিবেদক : প্রথম ধাপে ৩৭১টি...

বিস্তারিত
জুলাইয়ের মধ্যে আসবে আরো ৪ কোটি ডোজ টিকা

নিজস্ব প্রতিবেদক: বিশ্বস্বাস্থ্য...

বিস্তারিত
রাজধানীতে জালিয়াত চক্রের ৬ জন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন কমিশনের...

বিস্তারিত
জনগণকে প্রতিপক্ষ বানিয়েছে সরকার

নিজস্ব প্রতিবেদক : সরকার দেশের জনগণকে...

বিস্তারিত
জনসমর্থন হারিয়ে বিএনপি আতঙ্কিত

নিজস্ব প্রতিবেদক: সাম্প্রতিক পৌর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *