নির্মাণ শ্রমিকদের প্রশিক্ষণের উদ্যোগ সরকারের

প্রকাশিত: ০৭:০৩, ২৬ জানুয়ারি ২০২১

আপডেট: ০৭:০৩, ২৬ জানুয়ারি ২০২১

গাজীপুর সংবাদদাতা: শ্রমিকদের কাজের পরিধি বাড়াতে ও টেকসই নির্মাণ কাজ নিশ্চিতে এলজিইডি একটি প্রশিক্ষণ ইউনিট করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো: তাজুল ইসলাম। সেখানে নির্মাণ কাজের সঙ্গে যুক্তদের প্রশিক্ষণ দিয়ে সার্টিফিকেট প্রদান করা হবে। এই সার্টিফিকেট দিয়ে তারা দেশে-বিদেশে কর্মসংস্থানের সুযোগ পাবে।

আজ মঙ্গলবার (২৬ জানুয়ারি) দুপুরে গাজীপুর মহানগরীর গজারিয়াপাড়া এলাকায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্মাণ দক্ষতা প্রশিক্ষণ কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপনের সময় সাংবাদিকদের তিনি এতথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘টেকসই নির্মাণ কাজ করার জন্য প্রশিক্ষিত শ্রমিক প্রকৌশলী প্রয়োজন। প্রকৌশলীরা বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া করে আসলেও যারা শ্রমিক হিসেবে কাজ করেন, তাদের কোন রকম প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ থাকেনা। সে কারণে গুণগতমান নিয়ন্ত্রণ করা এবং কাজের পরিমাণ বাড়ানো তাদের পক্ষে অনেক সময় সম্ভব হয়ে ওঠেনা। বিষয়টিকে চিহ্নিত করে এলজিইডি একটি প্রশিক্ষণ ইউনিট করা হচ্ছে। সে প্রশিক্ষণ ইউনিটে সাধারণ লোকদের বিশেষ করে রাজমিস্ত্রি রড মিস্ত্রিসহ নির্মাণ কাজের সঙ্গে যুক্তদের প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণ শেষে তাদের যে সার্টিফিকেট দেয়া হবে সে সার্টিফিকেট দিয়ে বাংলাদেশে এবং দেশের বাইরে কর্মসংস্থানের সুযোগ পাবে’।

স্থানীয় সরকারমন্ত্রী আরো বলেন, দেশের টেকসই উন্নয়ন কাজে যে ঠিকাদার গুণগতমান বজায় রাখবে না, সঠিক সময়ে কাজ করবে না, তাদের শুধু কালো তালিকাভুক্ত নয়, তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে। এর সাথে যদি এলজিইডির কোন প্রকৌশলীও জড়িত থাকে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

এসময় উপস্থিত ছিলেন গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মেজবাহ উদ্দিন, এলজিইডি প্রধান প্রকৌশলী আব্দুর রশিদ খানসহ অনেকেই।

এই বিভাগের আরো খবর

কাশিয়ানীতে তিনদিনের বার্ষিক ওরস শুরু

গোপালগঞ্জ সংবাদদাতা: গোপালগঞ্জের...

বিস্তারিত
পার্বত্য ৩ জেলায় মোতায়েন করা হবে পুলিশ

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্রী...

বিস্তারিত
এক সপ্তাহে হাসপাতাল থেকে ২ শিশু চুরি

সিরজাগঞ্জ সংবাদদাতা: সিরাজগঞ্জে এক...

বিস্তারিত
টিকা গ্রহণের সংখ্যা ছাড়ালো ৩১ লাখ

নিজস্ব প্রতিবেদক: ৩১ লাখ ছাড়ালো দেশে...

বিস্তারিত
চাঁদপুরে ট্রাক চাপায় প্রাণ গেল বৃদ্ধের

চাঁদপুর সংবাদদাতা: চাঁদপুর শহরে...

বিস্তারিত
সৈয়দপুর পৌর নির্বাচনে সংঘর্ষ, নিহত ১

নীলফামারী সংবাদদাতা: নীলফামারীর...

বিস্তারিত
মুন্সীগঞ্জে আগুনে পুড়লো জাল তৈরির কারখানা

মুন্সীগঞ্জ সংবাদদাতা: মুন্সীগঞ্জ...

বিস্তারিত
বরিশালে ব্রি-৮৭ ধানের বাম্পার ফলন

বরিশার সংবাদদাতা: বাংলাদেশ ধান...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *