করোনার অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি

প্রকাশিত: ০৬:১২, ২৪ জানুয়ারি ২০২১

আপডেট: ০৮:৪২, ২৪ জানুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের (কোভিড-১৯) অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক। আজ রোববার (২৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে তিনি তথ্য জানান।

মন্ত্রী বলেন, অনেক দিনের দাবি ছিল অ্যান্টিবডি পরীক্ষার বিষয়টি। আমরা এখন থেকে অ্যান্টিবডি টেস্ট করার অনুমতি দিচ্ছি। এটা অনেকেরই দাবি ছিল। তিনি আরো জানান, ২০ লাখ ভ্যাকসিন আমরা পেয়েছি। আগামীকাল (সোমবার) আমাদের আরও ৫০ লাখ ভ্যাকসিন আসবে আশা করছি। এজন্য সব প্রস্তুতি নেয়া হয়েছে।

কবে নাগাদ অ্যান্টিবডি পরীক্ষা হবে, জানতে চাইলে মন্ত্রী বলেন, এখন আপনাদের সামনে বললাম তখন থেকেই অনুমোদন দেয়া হয়ে গেল। বাজারে কী পরিমাণ অ্যান্টিবডি টেস্ট কিট আছে, এই পরিসংখ্যান আমি দিতে পারব না। যার প্রয়োজন হবে কিট নিয়ে আসবে। বেসরকারি প্রতিষ্ঠান এই কিট আমদানি করতে পারবে। পরীক্ষার জন্য বিভিন্ন হাসপাতাল এটা নিতে পারবে। এটার মধ্যে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়নি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, দেশে করোনা ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি শুরু হবে আগামী ২৭শে জানুয়ারি থেকে ২৭শে জানুয়ারি যে ২৪ জনকে করোনার ভ্যাকসিন দেয়া হবে, তাদের মধ্যে বেশিরভাগই স্বাস্থ্যকর্মী দুই-একজন বাইরের লোক হতে পারে, তবে কাউকেই জোর করে দেয়া হচ্ছে না অনেক ভিআইপি লোকে ভ্যাকসিন চাচ্ছে কিন্তু আমরা তাদেরকে দিচ্ছি না কারণ ফ্রন্টলাইনার যারা আছেন, তাদের দিয়ে তারপরে সবাইকে ভ্যাকসিন দেয়া হবে

গত বৃহস্পতিবার ভারতের কাছে থেকে অক্সফোর্ড উদ্ভাবিত ২০ লাখ ডোজ করোনার টিকা উপহার পায় বাংলাদেশ। এছাড়াও ভারতের সাথে ক্রয় চুক্তি অনুযায়ী, ৩ কোটি ডোজ টিকা আনা হবে। আগামী ছয় মাসে এসব টিকা আসার কথা রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, টিকা নিয়ে ভারতের সাথে চুক্তির প্রথম লট আগামীকাল (২৫ জানুয়ারি) দেশে আসবে দ্বিতীয় ধাপ ফেব্রুয়ারিতে আসতে পারে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিম মালেক

এই বিভাগের আরো খবর

বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ উদযাপিত

নিজস্ব প্রতিবেদক: ঐতিহাসিক ৭ই মার্চ...

বিস্তারিত
সরকার মিথ্যা ইতিহাস চাপিয়ে দিচ্ছে: ফখরুল

নিজস্ব সংবাদদাতা: ব্যক্তিস্বার্থে,...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *