ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৫

2019-03-22

, ১৫ রজব ১৪৪০

বাংলা সংস্কৃতের দুহিতা, নাকি সংস্কৃতই বাংলার কন্যা?!!

প্রকাশিত: ১০:১২ , ২৩ জুলাই ২০১৭ আপডেট: ১০:১২ , ২৩ জুলাই ২০১৭

আমাদের মধ্যে একটা ধারণা বদ্ধমূল যে, সংস্কৃত ভাষা থেকেই বাংলার জন্ম হয়েছে। ছোটবেলা থেকে আমরা বইপত্রে তাই পড়ছি, এবং শিক্ষকদের মুখেও তাই শুনছি। কিন্তু আসলেই কি তাই? নাকি প্রকৃত ঘটনা তার উল্টোটা? এ সম্পর্কে বিদগ্ধ ভাষাবিদ হরিদাস পালিত-এর নিবন্ধ 'বাংলা ও সংস্কৃত ধাতুর গোড়া এক' থেকে কিছু উদ্ধৃতি দেয়া গেলো, যা পড়লে মনে হবে-- বাংলা সংস্কৃতের দুহিতা নয়, আসলে সংস্কৃতই বাংলার কন্যা।

“বাংলা ভাষা সর্বাদি প্রাকৃত ভাষা। কেহ এ ভাষার স্রষ্টা নয়। ইহা প্র-অকৃত—প্রকৃষ্ট প্রকারে অকৃত ভাষা অর্থাৎ স্বাভাবিক ভাষা—লৌকিক ভাষা। ইহা বংগ-প্রকৃতিদত্ত আদিম ভাষা। অন্য কোন লৌকিক ভাষা হইতে ইহা সমুৎপন্ন হয় নাই। ইহা পৃথগ্জন-ভাষা। পৃথপ্জন অর্থে বৈদিকজন-কৃত ভাষা হইতে পৃথক ইহাই বুঝায়।

“মৌলিক বংগ-ভাষা পশ্চিম-বংগ বা মহারাড়ী ভাষা। বৃহৎ রাড় দেশের অন্তর্গত অংগ, মগধ এবং রাড় জনপদবাসীদের প্রথমে এই ভাষা ছিল। ভাষাবিদ্ পণ্ডিতেরা অনুমান করেন যে, একপ্রকার আদি প্রাকৃত ভাষা একদা উত্তর ও দক্ষিণ ভারতীয় জনপদের কথিত ভাষা ছিল। সে ভাষা অস্পষ্ট এবং অনিয়মিত ছিল। যথাকালে সেই ভাষা বংগাদি দেশে স্পষ্ট ও নিয়মিত হইয়া মনের ভাব প্রকাশের উপযোগী হইয়াছে। ভারতের জনপদসমূহে প্রথমে মহারাড়ী ভাষায় (বাংলার প্রাকৃত ভাষা) যেসকল শব্দ প্রচলিত ছিল, সেগুলি প্রায়ই একাচ্ শব্দ-বিশেষ। স্ইে প্রকার শব্দের সাহায্যে কেবল বংগবাসী নহে সমগ্র ভারতের জনপদবাসীরা অস্পষ্টভাবে মনের ভাব প্রকাশ করিত।

“বহুপরবর্তীকালে বৈদিক বৈয়াকরণগণ ভারতের কথিত ভাষায় ব্যবহৃত উক্ত একাচ্ শব্দগুলির অধিকাংশ সংগ্রহ করিয়া মূল শব্দরূপে লিপিবদ্ধ করিয়া ‘ধাতু’ নাম দিয়াছেন। ভারতীয় ভাষার ইহাই মৌলিক ‘শব্দ’ বা সংস্কৃতের ধাতু-শব্দ। সংস্কৃত ব্যাকরণে ভূ, স্ধা, গম্ ইত্যাদি, মূল শব্দগুলিকে ‘ধাতু’ বলা হয়। সংস্কৃত ব্যকরণে ধাতু-শব্দ অবলম্বনে বিবিধ কৃত্রিম উপায়ে বিবিধ শব্দের সৃষ্টি করা হইয়াছে। সংস্কৃত অর্থাৎ সংস্কারকৃত।”   
 

এই বিভাগের আরো খবর

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনের প্রচারণা শেষ হচ্ছে মধ্যরাতে

নিজস্ব প্রতিবেদক: আজ মধ্যরাতে শেষ হচ্ছে তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের প্রচার-প্রচারণা। শেষ মুহূর্তে ভোটারদের মন জয়ে জোর প্রচারণা...

আজ বিশ্ব পানি দিবস

নিজস্ব প্রতিবেদক: আজ ২২ মার্চ, শুক্রবার বিশ্ব পানি দিবস। বিশ্বের অন্য দেশের মতো এর প্রয়োজনীয়তা উপলব্ধি করতে বাংলাদেশে দিবসটি পালনের জন্য...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is