শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী ওস্তাদ গুলাম মুস্তাফা খান আর নেই

প্রকাশিত: ০৮:০৫, ১৭ জানুয়ারি ২০২১

আপডেট: ০৮:০৫, ১৭ জানুয়ারি ২০২১

অনলাইন ডেস্ক: ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের কিংবদন্তি শিল্পী ওস্তাদ গুলাম মুস্তাফা খান আর নেই। আজ (রোববার) দুপুরে নিজের বাড়িতেই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপরই তার মৃত্যু হয়। কিংবদন্তী এই শিল্পীর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তাঁর পুত্রবধূ নম্রতা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে এই খবর জানিয়ে নম্রতা লেখেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমাদের পরিবারের স্তম্ভ, দেশের কিংবদন্তী সঙ্গীতশিল্পী পদ্ম বিভূষণ ওস্তাদ গুলাম মুস্তাফা খান সাহেব আর নেই। এ ঘটনায় আমরা শোকস্তব্ধ। আর দুমাস পরেই ৯০ বছরে পূরণ করার কথা তাঁর।

১৯৩১ সালের ৩ মার্চ উত্তর প্রদেশের বদায়ুতে জন্মগ্রহণ করেন গুলাম মুস্তাফা খান। রামপুর-সাহাশওয়ান ঘরানার কিংবদন্তি ওস্তাদ আলি হুসেন খাঁর।

তাঁর বড় ভাই ছিলেন ইনায়েত হুসেন খাঁ। ইনায়েতের শ্বশুর উস্তাদ হদ্দু খাঁ ছিলেন গালিয়র ঘরানার জনক। ফলে দুই ঘরানারই তালিম পেয়েছেন ছোট থেকে। বাবা ওস্তাদ ওয়ারিস হুসেন খানের কাছেই সঙ্গীতের প্রাথমিক শিক্ষা।

ওস্তাদ গুলাম মুস্তাফা খানের মৃত্যুতে লতা মঙ্গেশকর, ওস্তাদ আমজাদ আলি খান, এ আর রহমানের মতো সঙ্গীত জগতের বিশিষ্টরা টুইটারে শোক জানিয়েছেন। 

লতা মঙ্গেশকর লিখেছেন, ওস্তাদ গুলাম মুস্তাফা খান আর নেই। শুনে খুবই দুঃখ হচ্ছে। উনি ভাল গায়ক তো ছিলেনই। তার সঙ্গে ভাল মানুষও ছিলেন।

পরে আরেকটি টুইট করে লতা জানান, ‘আমার ভাগ্নি খান সাহেবের কাছেই সঙ্গীত শিক্ষা নিয়েছে। আমি নিজেও একসময় ওঁর কাছ থেকে সঙ্গীত প্রশিক্ষণ নিয়েছি। ওঁর চলে যাওয়া সঙ্গীত জগতের বড়া ক্ষতি করল। ওঁর প্রতি আমি আমার বিনম্র শ্রদ্ধা জানাই।

উস্তাদ আমজাদ আলি খান লেখেন, ছিলেন দেশের সবচেয়ে শ্রদ্ধেয় ও বৈচিত্র্যময় কণ্ঠশিল্পী। ওঁর সঙ্গীত অমর হয়ে থাকবে। উস্তাদ গুলাম মুস্তাফা খানের প্রয়াণে শোকার্ত। পরিবারের সদস্যদের আমার সমবেদনা জানাই।

এ আর রহমান  লিখেছেন, ‘ঈশ্বর আপনাকে পর পারের দুনিয়ায় বিশেষ স্থান দিন।

ভারতীয় সঙ্গীত জগতের আশা ভোঁসলে, মান্না দে, ওয়াহিদা রেহমান, রানু মুখোপাধ্যায়, গীতা দত্ত, হরিহরণ, শান, সোনু নিগম, আলিশা চিনয়, এমনকি ভাইপো রশিদ খানের মতো শিল্পী কখনও না কখনও সঙ্গীতের পাঠ নিয়েছেন তাঁর কাছে।

১৯৫৭ সালে প্রথম মারাঠি ও গুজরাটি ছবির জন্য প্লে ব্যাক গান গেয়েছিলেন খান। তবে হিন্দিতে তাঁর প্রথম গান মৃণাল সেনের ছবি ‘ভুবন সোম-এ। বদনাম বস্তি ছবিতে তাঁর গান ‘সজনা কাহে নাহি আয়ে কিংবা উমরাও জান ছবির গানে তিনি অমর হয়ে থাকবেন। ২০১৮ সালে দেশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মান পদ্ম বিভূষণে সম্মানিত করা হয় তাঁকে।

এই বিভাগের আরো খবর

মা হতে চলেছেন শ্রেয়া ঘোষাল

অনলাইন ডেস্ক: সম্প্রতি বলিউডে মা...

বিস্তারিত
সংগীত শিল্পী জানে আলম আর নেই

নিজস্ব প্রতিবেদক: সংগীত শিল্পী জানে...

বিস্তারিত
বনানীতে সমাহিত লিলি চৌধুরী

নিজস্ব প্রতিবেদক: সর্বস্তরের...

বিস্তারিত
বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী 

অনলাইন ডেস্ক: ভারতের সরকার দলীয়...

বিস্তারিত
সুকান্তের মেলায় উৎসবের আমেজ

গোপালগঞ্জ সংবাদদাতা: গোপালগঞ্জের...

বিস্তারিত
অমিতাভ বচ্চনের দ্রুতই অস্ত্রোপচার

অনলাইন ডেস্ক: আবারও অসুস্থ বর্ষীয়ান...

বিস্তারিত
শ্রীদেবীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: বলিউডের কিংবদন্তী...

বিস্তারিত
ফকির আলমগীরের ৭১তম জন্মবার্ষিকী পালিত

গাজীপুর সংবাদদাতা: একুশে পদকপ্রাপ্ত...

বিস্তারিত
আবারো ছেলে সন্তানের মা হলেন কারিনা

বিনোদন ডেস্ক: দ্বিতীয় সন্তানের মা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *