‘প্রবাসী আয় ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করা সম্ভব’

প্রকাশিত: ০৭:২৪, ১৭ জানুয়ারি ২০২১

আপডেট: ০৮:৩০, ১৭ জানুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: দক্ষ জনশক্তি পাঠানোর মাধ্যমে প্রবাসী আয় এক দশকে ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করা সম্ভব বলে মনে করেন খাত সংশ্লিষ্টরা। রাজধানীতে বাংলাদেশ ফরেন এমপ্লয়মেন্ট কাউন্সিল (বিএফইসি) আয়োজিত আলোচনা সভায় একথা বলেন তারা। এসময় পররাষ্ট্রমন্ত্রী কে আব্দুল মোমেন বলেন, বিশ্বে নতুন নতুন শ্রমবাজার তৈরিতে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যাক্তাদেরও এগিয়ে আসতে হবে।

দেশের যুবসমাজকে দক্ষ জনশক্তিতে রুপান্তরিত করে বিশ্বে শ্রমবাজার বাড়ানো প্রসঙ্গে আলোচনার জন্য এই সভার আয়োজন করে ফরেন এমপ্লয়মেন্ট কাউন্সিল (বিএফইসি)। আজ রোববার (১৭ জানুয়ারি) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এই অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশে নতুন শ্রমবাজার তৈরিতে বেশকিছু প্রস্তাবনা তুলে ধরে সংগঠনের কর্তাব্যক্তিরা।

তারা জানান, করোনা পরবর্তী বিশ্বে কাজের ধরন চাহিদা অনুযায়ী বিপুল সংখ্যক দক্ষ জনবল প্রয়োজন হবে। বিষয়টি গুরুত্ব দিয়ে কাজ করা গেলে আগামী এক দশকে খাতে অভূতপূর্ব সাফল্য অর্জন সম্ভব।

এজন্য নির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরির উপর জোর দেন তারা। বলেন, খাতের উন্নয়নে সরকারকে সব ধরনের সহযোগিতা করবে বিএফইসি।

এদিকে আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী কে আব্দুল মোমেন বলেন, শ্রমবাজারের কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জনে সব অংশীদারদের সাথে নিয়ে কাজ করছে সরকার। এ খাতে অপার সম্ভাবনা রয়েছে উল্লেখ করে দক্ষ রেমিটেন্স যোদ্ধা তৈরিতে কার্যকর পদক্ষেপ নিতে ফরেন এমপ্লয়মেন্ট কাউন্সিলের পক্ষ থেকে তাগিদ দেয়া হয়।

এই বিভাগের আরো খবর

বাংলাদেশের প্রশংসায় জাতিসংঘ মহাসচিব

নিজস্ব সংবাদদাতা: করোনা অতিমারির...

বিস্তারিত
বাইডেন প্রশাসনে আরো এক বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
মালিতে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী আহত

নিজস্ব প্রতিবেদক: পশ্চিম আফ্রিকার...

বিস্তারিত
‘সৌদিতে বাংলাদেশি প্রমাণ হলেই পাসপোর্ট নবায়ন’

নিজস্ব প্রতিবেদক: সৌদি আরবে থাকা কোন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *