কে-টু শৃঙ্গ জয় করলেন নেপালের ১০ পর্বতারোহী

প্রকাশিত: ০৭:০৫, ১৭ জানুয়ারি ২০২১

আপডেট: ০৭:১২, ১৭ জানুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের দ্বিতীয় উঁচু পর্বত কে-টু শৃঙ্গ জয় করে নতুন বিশ্ব রেকর্ড গড়েছে নেপালের ১০ পর্বতারোহীর একটি দল। শনিবার স্থানীয় সময় বিকেল ৫টায় তারা কেটু পর্বতের শীর্ষে পৌঁছান। শীতকাল চলায় বৈরি আবহাওয়ার মধ্যেই ঝুঁকি নিয়ে পর্বতে ওঠার অভিযানে নামেন পর্বতারোহীরা। তবে পর্বত জয় করতে গিয়ে প্রাণ হারিয়েছেন দলটির এক প্যানিশ পর্বতারোহী।

হিমালয় পর্বতমালার কারাকোরাম পর্বত রেঞ্জভুক্ত এই পর্বতশৃঙ্গটি পাকিস্তান-চীন সীমান্তে অবস্থিত। এটির উচ্চতা ৮ হাজার ৬১১ মিটার। বিশ্বে ৮ হাজার মিটারেরও বেশি উচ্চতার ১৪টি পর্বতের একটি এটি একটি।

কে-টুকে ‘বুনো (দুর্গম অর্থে) পর্বত’ হিসেবেও আখ্যায়িত করা হয়। ১৯৫৩ সালে যুক্তরাষ্ট্রের পর্বতারোহী জর্জ বেল এই পর্বত জয়ের চেষ্টা করেন। তখন তিনি বলেছিলেন, ‘এটি একটি বুনো পর্বত, যা তোমাকে মেরে ফেলার চেষ্টা করবে।’ ২০০৮ সালে কে টু জয় করতে গিয়ে ১১ পর্বতারোহী প্রাণ হারান।

কে টু জয়ের এই অভিযানে একত্রে নেমেছিলেন চারটি দলে ৬০ জন পর্বতারোহী। নেপালের ওই ১০ জন প্রাথমিকভাবে তিনটি দলে ভাগ হয়ে যাত্রা শুরু করেন। পরে একটি দলের সদস্যরা পর্বতের চূড়ায় আরোহণ করেন।

যুক্তরাজ্যের বিশেষ নৌ সার্ভিসের সাবেক সদস্য পর্বতারোহী নির্মলা পুরজা কে টু জয়ের পর ছবি তুলে তা শেয়ার করেছেন। অভিযানের আয়োজক সংগঠন ‘সেভেন সামিট ট্রেকস’ নেপালি দলটির পর্বত জয়ের এই খবর নিশ্চিত করেছে।

১৯৮৭-৮৮ সালে শীত মৌসুমে প্রথম কয়েকজন পর্বতারোহী কে টু জয়ের চেষ্টা চালান। তবে নেপালি ওই ১০ পর্বতারোহীর আগপর্যন্ত কেউই ৭ হাজার ৬৫০ মিটারের ওপরে উঠতে পারেননি।

রেকর্ড ২৪ বার হিমালয় জয় করা পর্বতারোহী ক্যামি রিতা বলেন, ‘এটা আনন্দের খবর যে আজ (শনিবার) ১০ নেপালি কে টু জয় করে ইতিহাস গড়েছেন। তাঁরা আমাদের সাহস ও শক্তি প্রদর্শন করেছেন।’

এই বিভাগের আরো খবর

গিনির সেনা ঘাঁটিতে বিস্ফোরণে নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: মধ্য আফ্রিকার দেশ...

বিস্তারিত
মিয়ানমারে আজ থেকে বাণিজ্য ধর্মঘট

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে সামরিক...

বিস্তারিত
বিজেপিতে যোগ দিলেন মিঠুন চক্রবর্তী

অনলাইন ডেস্ক: সব জল্পনা কল্পনার অবসান...

বিস্তারিত
ভারতকে মিয়ানমারের চিঠি

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে এক...

বিস্তারিত
আটলান্টিকে তলিয়ে যাবে ইউরোপ-আমেরিকা!

আন্তর্জাতিক ডেস্ক: আগামী আট দশকের...

বিস্তারিত
নিউজিল্যান্ডে আবারো ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক: পরপর তিনদফা...

বিস্তারিত
ইরাক সফরে পোপ ফ্রান্সিস

আন্তর্জাতিক ডেস্ক: প্রথমবারের মতো...

বিস্তারিত
আস্থাভোটের মুখোমুখি ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক: পার্লামেন্টের...

বিস্তারিত
মিয়ানমারে নিহতের সংখ্যা বেড়ে ৫৫

আন্তর্জাতিক ডেস্ক: গণতন্ত্র...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *