দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে ইরান

প্রকাশিত: ০৭:০৩, ১৭ জানুয়ারি ২০২১

আপডেট: ০৭:০৩, ১৭ জানুয়ারি ২০২১

আন্তর্জাতেক ডেস্ক: দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ড্রোনের পরীক্ষা চালিয়েছে ইরানের এলিট ফোর্স বিপ্লবী গাার্ড বাহিনী-আইআরজিসি। দুদিনব্যাপী মহড়া চালানোর শেষদিন শনিবার ভারত মহাসাগরে ওই পরীক্ষা চালানো হয়েছে।

আল-জাজিজার খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক উত্তেজনার দুই সপ্তাহের মধ্যে এই পরীক্ষা চালালো ইরান। এটি দেশটির চতুর্থ বৃহৎ সামরিক অস্ত্রের প্রদর্শন। ইরানের মধ্যাঞ্চল থেকে ছোঁড়ার পর ক্ষেপণাস্ত্রগুলো ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে অবস্থানরত লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। দূরপাল্লার ক্ষেপণাস্ত্রগুলো হাজার ৮০০ কিলোমিটার দূর থেকে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হেনে তা ধ্বংস করতে সক্ষম। গত দুই সপ্তাহে ইরানের এটা চতুর্থবারের মতো বড় আকারের সামরিক মহড়া।

এবিষয়ে দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান মোহাম্মদ বাঘেরি বলেন, ‘সমুদ্রের লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের আধিক্য বেছে নেওয়া থেকে বোঝা যায় যে, শত্রুরা যদি ইরানের জাতীয় স্বার্থ, সামুদ্রিক বাণিজ্য পথ বা আমাদের ভূমি নিয়ে কোনো খারাপ পরিকল্পনা করে। তাহলে তারা মিসাইলের আঘাতে ধ্বংস হবে।

তিনি আরও বলেন, ‘কোন দেশে আগ্রাসনের পরিকল্পনা আমাদের নেই। তবে এই মহড়ার মাধ্যমে আমরা ঘোষণা করছি, যদি কেউ আমাদের দেশে আগ্রাসন চালাতে চায়। তাহলে স্বল্প সময়ে এবং পুরো শক্তি দিয়ে তা মোকাবেলা করা হবে।

আইআরজিসি কমান্ডার ইন-চিফ হোসেইন সালামি বলেন, সর্বোচ্চ সামরিক সংস্থার অন্যতম লক্ষ্য হলো শত্রুর এয়ারক্রাফট ক্যারিয়ারসহযুদ্ধ জাহাজলক্ষ্য করতে সক্ষম হওয়া।

প্রসঙ্গত, গত বছর জানুয়ারি যুক্তরাষ্ট্রের দ্বারা ইরানের শীর্ষ সেনা কর্মকর্তা সোলাইমানিকে হত্যার এক বছরের মাথায় ট্রাম্প প্রশাসনের সঙ্গে দেশটির নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। আর ঠিক এই সময়েই ইরান এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো।

এই বিভাগের আরো খবর

আবারো এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি

নিজস্ব প্রতিবেদক: এশিয়ার শীর্ষ ধনীর...

বিস্তারিত
হাইতিতে কয়েকশ বন্দি পালিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক: হাইতির রাজধানী...

বিস্তারিত
অ্যান্টার্কটিকায় বিশাল হিমশৈলে ভাঙ্গন

আন্তর্জাতিক ডেস্ক: অ্যান্টার্কটিকায়...

বিস্তারিত
যুক্তরাজ্যে ফেরার অনুমতি পাননি শামীমা

আন্তর্জাতিক ডেস্ত: সুপ্রিম কোর্টের...

বিস্তারিত
আন্দামান সাগরে ৮১ রোহিঙ্গাকে জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: আন্দামান সাগরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *