দেশে কালো টাকা বাড়ছে

প্রকাশিত: ১০:১২, ১৩ জানুয়ারি ২০২১

আপডেট: ১১:০৭, ১৩ জানুয়ারি ২০২১

মেহের মণি: দেশে অপ্রদর্শিত আয় তথা কালো টাকা বাড়ছে। এই অর্থবছরের প্রথম ছয় মাসেই নির্দিষ্ট হারে কর প্রদান করে ১০ হাজার কোটি টাকারও বেশি অর্থ সাদা করা হয়েছে। গবেষকরা বলছেন, এ বছর অল্প কর দিয়ে কালো টাকা সাদা করার সুবিধা দেয়ায় করোনার মধ্যেও এমন রেকর্ড পরিমাণ অর্থ সাদা করা হয়েছে। এতে বেশি লাভ হয়েছে কর ফাঁকি দেয়া ব্যক্তির। এই সুবিধা বন্ধ করে রাজস্ব আহরণ বাড়াতে নজরদারি জোরদারের পরামর্শ দিয়েছেন গবেষকরা।

রাজস্ব বোর্ডের তথ্য মতে, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ১০ হাজার ২২০ কোটি কালো টাকা সাদা করা হয়েছে। জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ২শ ৫ জন করদাতা ২২ কোটি ৮৪ লাখ টাকা কর দেওয়ার পর পুঁজিবাজারে ঘোষিত অর্থ বিনিয়োগ করেছে। আর সাত হাজার ৪শ ৪৫ জন করদাতা ৯শ ৩৯ কোটি ৭৬ লাখ টাকা কর দিয়ে সম্পদ বৈধ করেছেন। এতে ছয় মাসে রেকর্ড পরিমাণ কালো টাকা সাদা হল। 

রাজস্ব বোর্ডের তথ্য অনুযায়ী, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ১৬ বার এই সুযোগ দেয়া হল; তাতে প্রায় ৩০ হাজার কোটি টাকার মত অর্থ সাদা হয়েছে।

এর আগে সবচেয়ে বেশি টাকা সাদা হয়েছে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের সময়ে। যখন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ছিলেন আব্দুল মজিদ। তিনি জানান, এ বছর নগদ অর্থ, ব্যাংক আমানত, সঞ্চয়পত্র বা অন্য যেকোনো সম্পদের ওপর ১০ শতাংশ কর প্রদানের মাধ্যমে অপ্রদর্শিত আয় বৈধ করার সুযোগ রাখা হয়েছে; যেখানে বৈধভাবে প্রদর্শিত আয়ের উপর এই হার ২৫ শতাংশ। এই ব্যবস্থা অনেককেই হতাশ করেছে বলে মনে করেন তিনি। 

বাংলাদেশে কালো টাকার পরিমাণ কত তা নিয়ে সরকারি-বেসরকারি কোন সংস্থার সা¤প্রতিক গবেষণা নেই৷ বিশ্বব্যাংকের ২০০৫ সালের এক গবেষণা অনুযায়ী, ২০০২-২০০৩ সালে কালো টাকার পরিমাণ ছিল মোট জিডিপির ৩৭ দশমিক ৭ শতাংশ। আর ২০১১ সালে অর্থ মন্ত্রণালয় পরিচালিত একটি জরিপে দেখা যায় ২০১০ সালে কালো টাকার পরিমাণ ছিল জিডিপির ৬২ দশমিক সাত পাঁচ ভাগ, যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ৷ ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত গড়ে এই কালো টাকার পরিমান ছিল জিডিপির  ৩৫ দশমিক ৬ ভাগ৷ আর ১৯৭৩ সালে ছিলো জিডিপির মাত্র ৭ ভাগ৷ গবেষকরা বলছেন, দেশে কালো টাকার পরিমান দিনদিন বাড়ছে।

রাজস্ব বোর্ড কালো টাকা সাদা করার এই সুযোগ দিচ্ছে এক বছরের জন্য। ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত কালো টাকা সাদা করতে গিয়ে আয়ের উৎস নিয়ে কোন প্রশ্ন করবে না রাজস্ব বোর্ড।

এই বিভাগের আরো খবর

ইউটার্নে রাজধানীতে বেড়েছে যানজট!

আশিক মাহমুদ: রাজধানীতে যানজট কমাতে...

বিস্তারিত
করোনাকালে বেড়েছে বাল্যবিয়ে 

ফারহানা জুঁথী: করোনাকালে বেড়েছে...

বিস্তারিত
দেশে পেশাজীবী মানবসম্পদ রপ্তানী বাড়েনি

মেহের মণি: গত এক দশকে বাংলাদেশ থেকে...

বিস্তারিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্মাণ কাজে দুর্নীতি

কাজী ফরিদ: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২শ ৩০...

বিস্তারিত
নেতাদের বক্তব্যে বিব্রত আওয়ামী লীগ

জয়দেব দাশ: নোয়াখালী জেলা আওয়ামী লীগের...

বিস্তারিত
অদক্ষতা-অনিয়মে ভরা জাতীয় বিশ্ববিদ্যালয়

কাজী ফরিদ: দেশের সিংহভাগ শিক্ষার্থীর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *