স্বাধীন দেশে বঙ্গবন্ধুর পদার্পণের ৪৯তম বার্ষিকী আজ

প্রকাশিত: ০৫:৫৮, ১০ জানুয়ারি ২০২১

আপডেট: ০২:১১, ১০ জানুয়ারি ২০২১

জয়দেব দাশ: স্বাধীনতার স্থপতির স্বাধীন দেশে ফেরার দিন আজ। পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে বাহাত্তরের দশই জানুয়ারি স্বপ্নের স্বাধীন বাংলাদেশের মাটিতে পা রাখেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাই আজ তাঁর স্বদেশ প্রত্যাবর্তন দিবস।

১৬ই ডিসেম্বর যুদ্ধ জয়ের পর সদ্য স্বাধীন দেশের মানুষের আগ্রহের কেন্দ্র ছিলো কখন ফিরছেন বঙ্গবন্ধু? কোটি বাঙ্গালির উদ্বেগ-উৎকন্ঠার অবসান ঘটিয়ে অবশেষে বিজয়ের ২৫ দিনের মাথায় স্বদেশে ফিরলেন বাঙালি জাতির পিতা।

২৫শে মার্চ মধ্যরাত থেকে ১৬ই ডিসেম্বর পড়ন্ত বিকেল, বাঙালির মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন ভূখণ্ড, নিজস্ব মানচিত্র আর গর্বের পতাকা অর্জন।  

ক্যালেন্ডারের পাতায় সুখ-দুঃখের এই দিনগুলোর মলিন চিত্র বর্ণিল হয়েছে ১৯৭২ সালের আজকের দিনে-১০ই জানুয়ারি। পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে এই দিনে স্বদেশের মাটিতে পা রেখেছিলেন সদ্য স্বাধীন বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পাকিস্তানের মিয়ানওয়ালী কারাগার থেকে মুক্তির পর তৃতীয় দেশ হিসেবে লন্ডন যান শেখ মুজিব। এরপর ব্রিটেনের রাজকীয় বিমানে ১০ই জানুয়ারি দিল্লি হয়ে অপরাহ্নে ঢাকার মাটিতে পা রাখেন তিনি।

বিশ্লেষকরা বলছেন, ১৬ই ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধে বিজয়ের পর বঙ্গবন্ধু বিহীন দিনগুলোতে কার্যত সদ্য স্বাধীন এই ভূখণ্ডের একক কেন্দ্রীয় কোনো নিয়ন্ত্রণ ছিল না। বঙ্গবন্ধু না ফিরলে বাঙালির আজন্ম লালিত স্বপ্নের স্বাধীনতা কখনোই সুসংহত হতো না।

লন্ডন থেকে দেশে ফেরার পথেই সদ্য স্বাধীন দেশের মিত্রবাহিনীকে নিজ দেশে ফিরিয়ে নেয়ার আহ্বান বঙ্গবন্ধুর একটি ঐতিহাসিক কূটনৈতিক সফলতা হিসেবে দেখেন এই ইতিহাসবিদ।

এছাড়া সদ্য স্বাধীন দেশের মাটিতে পা রাখার ৪৮ ঘণ্টার মধ্যে ১০ সদস্যের মন্ত্রিপরিষদ গঠনসহ প্রশাসনিক দায়িত্ব বন্টনকে বঙ্গবন্ধু মুজিবের রাষ্ট্রনায়কোচিত প্রজ্ঞার প্রকাশ বলে জানান এই ইতিহাসবিদ।

 

এই বিভাগের আরো খবর

৬০ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ডেস্ক প্রতিবেদন : দ্বিতীয় ধাপে দেশের...

বিস্তারিত
পৌর নির্বাচনে অনিয়মের অভিযোগ বিএনপির

নিজস্ব প্রতিবেদক: পৌর নির্বাচনে...

বিস্তারিত
দ্বিতীয় পর্বের পৌরসভা নির্বাচনের প্রচারণা শেষ

নিজস্ব প্রতিবেদক : দ্বিতীয় ধাপে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *