ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

2019-05-20

, ১৫ রমজান ১৪৪০

চারুকলায় বর্ষা বরণ

প্রকাশিত: ০৫:১৮ , ২১ জুলাই ২০১৭ আপডেট: ০৫:১৮ , ২১ জুলাই ২০১৭

নিজস্ব প্রতিবেদক: বাংলা ঋতু চক্রে পঞ্জিকা অনুযায়ী বর্ষা এসেছে আরও একমাস আগেই। আষাঢ় পেরিয়ে শ্রাবণের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় বর্ষাকে বরণ করে নেয় সত্যেন শিল্পী গোষ্ঠি। কথায়-গানে-নৃত্যে প্রকৃতির পালাবদলকে স্বাগত জানানো হয়। অপরিকল্পিত উন্নয়ন পরিকল্পনা আর মানবসৃষ্ট দুর্যোগের দায় মেনে নিয়ে প্রাণ প্রকৃতি রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান বিশিষ্টজনেরা।

অনুষ্ঠানের শুরুতে শিল্পী বিজন মিস্ত্রী পরিবেশন করেন রাগ কাজরী। তার মনোমুগ্ধকর পরিবেশনা যেন আলিঙ্গন করে বর্ষাকে। প্রকৃতির øাত রূপ মিলে সুরের ঐক্যতানে। পরিবেশ, প্রকৃতি ও প্রাণে সঞ্চার হয় শক্তি ও স্পন্দন। আর চারুকলার বকুলতলায় বর্ষার এই আয়োজন দোলা দেয় নাগরিক হৃদয়ে।

বর্ষাবন্দনায় চিরায়ত বাঙালি মনের গহীনে উৎসারিত হয় প্রেম। আর একে সকলের মাঝে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান অনুষ্ঠানে আগতরা।

উপস্থিত দর্শকরা অনুষ্ঠানটিকে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই উপভোগ করতে পারেন এমন একটি অনুষ্ঠান হিসেবে আখ্যা দেন। শুধু ঢাকা নয় সব জেলায় অনুষ্ঠানটি আয়োজনের দাবি জানান তারা।
 
বাংলার এই ঋতুবদলের সাথে জড়িত জীবনচক্র। তাই অপরিকল্পিত নগরায়ণ ও মানবসৃষ্ট দুর্যোগের দায় মেনে নিয়ে প্রাণ প্রকৃতি রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান বিশিষ্টজনেরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বর্ষা যে পলিমাটি নিয়ে আসে এটাই আমাদের প্রতি বছর নতুন করে জাগিয়ে তোলে।

রাজধানীতে বর্ষাকালীন জলাবদ্ধতায় নগরবাসীর দুর্ভোগকে ইঙ্গিত করে সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুস বলেন, বর্ষাকাল যা কিনা আমাদের আশীর্বাদ ছিল, কখনো কখনো এটিই আমাদের কষ্টের কারণ হয়ে ওঠে।

অনুষ্ঠানে শিল্পীদের একক ও দলীয় পরিবেশনা মুগ্ধ করে দর্শকদের। এছাড়াও বরেণ্য শিল্পীদের আবৃত্তি অনুষ্ঠানে ভিন্ন মাত্রা যোগ করে ।

সাদা ও নীল পোশাকে শিল্পীদের নূপুরের নিক্কন উপস্থিত দর্শক-শ্রোতার অনুরাগ বাড়িয়ে দেয় কয়েকগুণ।

 

এই বিভাগের আরো খবর

ফখরুল সংসদে আসলে বিএনপি শক্তিশালী হতো- ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক : মির্জা ফখরুল সংসদে এলে বিএনপি বেশী শক্তিশালী হতো বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল...

দেশকে উন্নয়নের পথে এগিয়ে নেয়া হচ্ছে- প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : দেশকে জঙ্গিবাদ মুক্ত রেখে উন্নয়নের পথে এগিয়ে নেয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে গণভবনে বৌদ্ধ...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is