কালো টাকা সাদা হওয়ায় বেগবান হচ্ছে অর্থনীতি

প্রকাশিত: ০৬:০৪, ০৬ জানুয়ারি ২০২১

আপডেট: ১০:০৬, ০৬ জানুয়ারি ২০২১

নিজস্ব প্রতিবেদক: এবছর আবাসন খাতে কর সুবিধা দেয়ায় অধিক পরিমাণে কালো টাকা সাদা হয়েছে, সরকার চায় আরো কালো টাকা সাদা হোক। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে আজ (বুধবার) অনলাইন প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

কালো টাকা সাদা হওয়ায় অর্থনীতি অনেক বেগবান হচ্ছে দাবি করে মন্ত্রী জানান, আনুষ্ঠানিকভাবে টাকাগুলো আসায় অর্থনীতিতে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

ছয় মাসে কালো টাকা সাদা হয়েছে ১০ হাজার কোটি টাকারও বেশি, করোনার মধ্যে এটা কীভাবে হলো জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘আমরা সাদা করতে চাই বলে সাদা হলো। আমাদের বাজেটে আছে। বাজেট বক্তৃতায় আছে আমরা কিছু কিছু ক্ষেত্রে এগুলো এড্রেস করতে চাই। প্রথমেই আমাদের রেমিট্যান্সে প্রণোদনা চালু করেছি। আরও একটা ক্ষেত্র রয়েছে যেটা প্রতিটা দেশের জন্য বড় এলাকা। সেটা হলো আবাসন খাত। এ আবাসন খাতে স্ট্যাম্প ফি ও ডিউটি বাড়তি থাকার কারণে কোনো রেজিস্ট্রেশন হয় না। ফলে সরকার কোনো রাজস্ব পাচ্ছে না।’

তিনি বলেন, ‘বাড়ি বিক্রি হচ্ছে অথচ দেখানো হচ্ছে না। বিক্রি যেখানে ১০টা সেটা দেখাচ্ছে এক টাকা। ১০ টাকার ওপরে গেলে স্ট্যাম্প ডিউটি দিতে হয়, সেজন্য স্ট্যাম্প ডিউটি কমিয়ে দিয়েছি। এরকম যেসব জায়গায় হাত দেয়া দরকার সেখানে করেছি। সেগুলো করার কারণেই এখন কালো টাকা সাদা হচ্ছে’।

মন্ত্রী আরও বলেন, ‘টাকা আমাদের পলিসিগত কারণে কালো হয়। অনেকেই ট্যাক্স দেয় আবার অনেকেই দেয় না। আবার ট্যাক্স রেট অনেক বেশি ছিল। আস্তে-আস্তে যদি এগুলো কমিয়ে আনতে না পারলে হবে না। আমাদের সুদের হার অনেক বেশি ছিল। এত বেশি সুদহারে কোনো দেশে শিল্পায়ন হয় না। পাশাপাশি কোনোদিন কর্মসংস্থান সৃষ্টি হয় না। আমরা সেখানেও সফল মোটামুটি আমরা যেটি করে দিয়েছি সেটা সবাই গ্রহণ করেছে। এখন যে ৬ শতাংশে ঋণ পাচ্ছে, যা অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। বিদেশে টাকা রাখলে উল্টো টাকা দিতে হবে। সেখানে লাভ পায় না, যদিও পায় সেটা এক থেকে দেড় শতাংশ। সেখানে আমাদের দেশে ৬ শতাংশ পাচ্ছে। এটা হলো আমাদের ইতিবাচক দিক’।

অর্থমন্ত্রী জানান, এবছর টিন নম্বরধারীদের মাত্র অর্ধেক রিটার্ন দাখিল করেছে। রাজস্ব আদায় কার্যক্রম পুরোপুরি ডিজিটাইজড না হওয়া পর্যন্ত এই সমস্যা থাকবে বলেও জানান মন্ত্রী।

এই বিভাগের আরো খবর

আগামী ৫ বছর খুবই গুরুত্বপূর্ণ: সিপিডি

নিজস্ব প্রতিবেদক: উন্নয়নশীল দেশে...

বিস্তারিত
৫৪ লাখ কৃষক পাচ্ছেন সরকারি প্রণোদনা

মেহের মণি: করোনা ও বন্যার ক্ষতি...

বিস্তারিত
নতুন জাতের বড়ই চাষে সফলতা

নওগাঁ সংবাদদাতা: নওগাঁয় নতুন জাতের...

বিস্তারিত
চালু হচ্ছে ইউনাইটেড এয়ারওয়েজ

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে...

বিস্তারিত
বিজিএমইএ নির্বাচন: মনোনয়নপত্র জমা

নিজস্ব প্রতিবেদক: তৈরী পোশাক শিল্প...

বিস্তারিত
কাল প্রথমবার পালিত হবে পরিসংখ্যান দিবস

নিজস্ব সংবাদদাতা: প্রথমবারের মতো...

বিস্তারিত
আমদানির পরও চালের দাম ঊর্ধ্বমুখী

নিজস্ব প্রতিবেদক: সরকারের কোন...

বিস্তারিত
দেশে ৭টি হাই-টেক পার্কের নির্মাণ শেষ পর্যায়ে

ইউসুফ রানা: রাজধানীসহ দেশের বিভিন্ন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *