নীতির প্রশ্নে কোন আপোষ নয়: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:১৩, ০৩ জানুয়ারি ২০২১

আপডেট: ১০:৫৫, ০৩ জানুয়ারি ২০২১

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। 

১৯৭১ সালের ৩রা জানুয়ারি স্বাধীন বাংলাদেশের মানুষের জন্য এক ঐতিহাসিক দিন হয়ে ওঠে। এদিন দুপুরে, তৎকালীন রমনা রেসকোর্স ময়দান, বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে সত্তরের জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচনে বিজয়ীদের জন্য গণসমাবেশ করে ঢাকা নগর আওয়ামী লীগ। লাখো মানুষের উপস্থিতিতে আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানসহ নির্বাচিত জনপ্রতিনিধিদের সংবর্ধনা দেয়া হয়।  অঞ্চলে অঞ্চলে ও মানুষে-মানুষে বিরাজমান রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক বৈষম্যের অবসান ঘটিয়ে শোষণমুক্ত সুখী সমাজ গঠনের শপথ নেন নির্বাচিত প্রতিনিধিরা।

সংবর্ধনার সমাবেশে ভাষণ দেন আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান। দেশের শাসনতন্ত্র রচনার প্রশ্নে বলেন, “পশ্চিম পাকিস্তানের গণপ্রতিনিধিদের সহযোগীতা গ্রহণে আগ্রহী। কিন্তু নীতির প্রশ্নে কোন আপোষ করা হইবে না। শাসনতন্ত্র ছয়-দফার ভিত্তিতেই হইবে, কেউ ঠেকাইতে পারিবে না। শুধু বাংলারই নই, আমরা সারা পাকিস্তানেরই মেজোরিটি। আমরা যে শাসনতন্ত্র রচনা করিব, সেটাই জনগণ গ্রহণ করিবে এবং উহা বানচালের অধিকার কাহারও নাই। ” (সূত্রঃ ৪ জানুয়ারি, ১৯৭১; দৈনিক ইত্তেফাক)

ভাষণে দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার ওপর গুরুত্ব দেন বঙ্গবন্ধু মুজিব। বলেন, “গণতান্ত্রিক বিজয়কে সুসংহত করার স্বার্থে সন্ত্রাসবাদী ও সন্ত্রাসবাদের দালালদের বাড়াবাড়ি দমনের জন্য দেশবাসীকে সদা প্রস্তুত থাকার আহ্বান জানাইতেছি। সে লক্ষ্যে, ইউনিয়নে ইউনিয়নে, মহল­ায় মহল­ায় আওয়ামী লীগ গঠন করুন এবং রাতের অন্ধকারে যারা ছোরা মারে, তাহাদের খতম করার জন্য প্রস্তুত হউন। চোরের মত রাতের অন্ধকারে নিরস্ত্র মানুষকে হত্যা করিয়া বিপ্লব হয় না। বিপ্লব চোরের কাজ নয়।” (সূত্রঃ ৪ জানুয়ারি, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)
 

এই বিভাগের আরো খবর

‘স্বচ্ছতা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ছিলেন কঠোর’ 

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
৬ দফার প্রশ্নে আপােস নয়: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
ভুট্টোর সমালোচনায় বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
‘রাজনীতির সকল ধারাকে এক করেছেন বঙ্গবন্ধু’

গোলাম মোর্শেদ: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
‘যুব সমাজকে উদ্দীপ্ত করতেন বঙ্গবন্ধু’

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
সরকার গঠনের পথে চক্রান্ত চলছে: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *