ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে ভোটগ্রহণ চলছে আপডেট: ০২:৩০, ১৭ জুলাই ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচনে ভোটগ্রহণ চলছে। রামনাথ কোবিন্দ ও মীরা কুমারের মধ্যে একজনকে বেছে নিতে ভোট দিচ্ছেন পার্লামেন্ট সদস্য এবং বিধায়করা। স্থানীয় সময় সকাল ১০টায় শুরু হয় ভোটগ্রহণ, চলবে বিকেল ৫টা পর্যন্ত।  ফল প্রকাশ করা হবে আগামী ২০ জুলাই।

ক্ষমতাসীন এনডিএ প্রার্থী বিহারের প্রাক্তন রাজ্যপাল রামনাথ কোবিন্দ, নাকি বিরোধী ইউপিএ প্রার্থী সাবেক স্পিকার মীরা কুমার-- এ দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে কে হতে যাচ্ছেন ভারতের পরবর্তী প্রেসিডেন্ট, তা চূড়ান্ত করতেই চলছে ভোট গ্রহণ। সকালে ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি প্রেসিডেন্ট অমিত শাহ্।

নির্বাচনে ভোট দিচ্ছেন মোট ৭৭৬ জন এমপি ও বিধানসভার ৪,১২০ জন বিধায়ক। তাদের দেয়া মোট ভোটের মূল্য ১০ লাখ ৯৮ হাজার ৯০৩টি। নির্বাচিত হতে একজন প্রার্থীকে অন্তত এর অর্ধেক ভোট পেতে হবে।

তবে ধারণা করা হচ্ছে, এনডিএ এবং শিবসেনা ও নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড পার্টির সমর্থন থাকায় প্রায় ৭০ শতাংশ ভোট পেয়ে রামনাথ জয়ী হবেন । 

আগামী বৃহস্পতিবার ২০ জুলাই জানা যাবে, কে হতে যাচ্ছেন রাইসিনা হিলের পরবর্তী বাসিন্দা। বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। আগামী ২৫ জুলাই শপথ নেবেন নতুন রাষ্ট্রপতি।

আরো পড়ুন:

আজ ভারতের রাষ্ট্রপতি নির্বাচন


 

 

Publisher : Jyotirmoy Nandy