করোনায় অর্থনীতি ফের ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা

প্রকাশিত: ০৪:১৯, ২৬ নভেম্বর ২০২০

আপডেট: ০৯:৩৯, ২৬ নভেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: ঘুরে দাঁড়ানো অর্থনীতি করোনার দ্বিতীয় প্রাদুর্ভাবের কারণে আবারও থেমে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আজ (বৃহস্পতিবার) সরকারি প্রণোদনা প্যাকেজ নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় তিনি শঙ্কা প্রকাশ করেন। এসময় অংশীজনেরা বলেছেন, দ্বিতীয় প্রাদুর্ভাব মোকাবেলায় নতুন করে প্রণোদনা ঘোষণা করতে হবে। আর তা বাস্তবায়নে প্রথম দফার অভিজ্ঞতা কাজে লাগানোর পরামর্শ তাদের।

করোনা মোকাবেলায় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ নিয়ে মতবিনিময় সভার আয়োজন করে অর্থ মন্ত্রণালয়। দিনের সিরিজ সভার বৃহস্পতিবার ছিলো প্রথম দিন। এতে অংশ নেন ব্যবসায়ী, অর্থনীতিবিদসহ দেশি-বিদেশি অংশীজনরা। মতবিনিময় সভায় উঠে আসে করোনার দ্বিতীয় প্রাদুর্ভাব মোকাবেলার অর্থনৈতিক নানা কৌশল।

সভায় অংশীজনেরা বলেন, ঘোষিত প্রণোদনার প্রভাব কর্মসংস্থানে কম। কারখানা খুললেও নেয়া হচ্ছে না বয়ষ্ক কর্মীদের। করোনার দ্বিতীয় প্রাদুর্ভাবের কারণে দেশে দেশে লকডাউন থাকায় রপ্তানি কমে যাচ্ছে বলেও জানান তারা। তাই রপ্তানিকারকদের সহযোগিতার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাব বাস্তবায়নেরও আহ্বান জানানো হয়।

এসময় করোনার দ্বিতীয় প্রাদুর্ভাব মোকাবেলার জন্য নীতি নির্ধারণে আরও সতর্ক থাকার পরামর্শ দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। করোনার এই সংকটকালে প্রতিটি বিভাগ সমন্বয় করে কাজ করছে বলেও জানান তিনি।

নারী উদ্যোক্তাদের আরও সহযোগিতা দরকার বলেও মত দেন মন্ত্রী। আগামী তেসরা ১০ই ডিসেম্বর অনুষ্ঠিত হবে মতবিনিময় সভার বাকি দুই পর্ব।

এই বিভাগের আরো খবর

দুই অপহরণকারী আটক, ব্যবসায়ী উদ্ধার

নিজস্ব সংবাদদাতা: রাজধানীর উত্তরা...

বিস্তারিত
কাউন্সিলর হত্যায় জড়িতদের ছাড় নয়: কাদের

নিজস্ব প্রতিবেদক: সিরাজগঞ্জে পৌরসভা...

বিস্তারিত
২৬শে মার্চ বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা

নিজস্ব প্রতিবেদক: ফেব্রুয়ারির প্রথম...

বিস্তারিত
২৩ জানুয়ারি থেকে সারাদেশে জনশুমারি শুরু

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৩ জানুয়ারি...

বিস্তারিত
‘সৌদিতে বাংলাদেশি প্রমাণ হলেই পাসপোর্ট নবায়ন’

নিজস্ব প্রতিবেদক: সৌদি আরবে থাকা কোন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *