কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই

প্রকাশিত: ১০:৫২, ২৫ নভেম্বর ২০২০

আপডেট: ১০:২৯, ২৫ নভেম্বর ২০২০

ক্রীড়া ডেস্ক: ফুটবলে ম্যারাডোনা অধ্যায়ের অবসান ঘটেছে। ফুটবলের রাজাখ্যাত ব্রাজিলের পেলের পর,আর্জেন্টাইন দিয়াগো ম্যারাডোনা চিরকালীন কিংবদন্তীর আসন পেয়েছেন।  আর্জেন্টিনায় বুধবার দিনের মধ্যভাগে নিজের বাসায় হৃদরোগে মৃত্যু হয় চার দশক ধরে বিশ্বে আলোচিত এই ফুটবলারের। পথ থেকে ফুটবলের প্রাসাদে যাওয়া ম্যারাডোনা ফুটবলকে যেমন করেছেন মহিমান্বিত, তেমনি তাঁর মাদকাসক্তি ছিলো বড় বেদনার জায়গা। 

নিজের পায়ের জাদুতে মাতিয়েছেন বিশ্বের শত কোটি মানুষকে। কিছুদিন আগে অসুস্থ হয়ে ছিলেন হাসপাতালে। সুস্থ হয়ে বাড়ি ফেরার দুই সপ্তাহের মাথায় চির নিদ্রায় গেলেন ৬০ বছরের ম্যারাডোনা। 

মাঠে না থাকলেও, গত চার দশক ফুটবল ছিলো ম্যারাডোনাময়। আশির দশকে যোগ দেন আর্জেন্টিনার, জেতেন বিশ্বকাপ। সেই বিজয়ের আসরে নিজের হাতে করা একটি গোল তাকে বিতর্কে ঠেলে। ম্যারাডোনা ঈশ্বরের হাত বলে বির্তক আরো উসকে দেন। এসবকিছু ছাপিয়ে ম্যারাডোনা হয়ে ওঠেন বিশ্বের সর্বকালের সর্বশ্রেষ্ঠ কিংবদন্তী ফুটবলারদের একজন। 

বর্ণাঢ্য জীবনের ম্যারাডোনার শৈশব ছিলো দারিদ্র আর সংগ্রামের। শৈশবে রাস্তায় ফুটবল খেলে ফুটবলার হবার নেশায় মেতে ওঠেন। তারপর অসামান্য প্রতিভায় নিজের ফুটবল নৈপুণ্যের প্রতি নেশাগ্রস্ত করেন বিশ্ববাসীকে। ম্যারাডোনার নেশা ফুটবল মাঠের আঙিনা ছাড়িয়ে মাদকের জগতে চলে গেলে, তাঁর মাঠের খেলায় মৃত্যু ডেকে আনে।  

৯০’র দশকের মাঝামাঝি মাদকের নেশায় ডুবে যান কিংবদন্তী এই ফুটবলার। ৯৪ সালের বিশ্বকাপ ফুটবলে মাদকাসক্তির কারণে দুই ম্যাচ পর ছিটকে পড়েন আসর থেকে। ফুটবলার হিসেবে তার বিদায় ঘন্টা বাজে। তারপর এই মাদকই তাকে আলোচনা, সমালোচনায় বারবার তুলে আনে। তারপর তিনি মাঠে ফিরে আসেন আর্জেন্টিনার কোচ হয়ে ২০১০ সালে। কোচ হিসেবে আর্জেন্টিনার জন্য বিশ্বকাপ জিতবার চ্যালেঞ্জ গ্রহণ নিলেও, সেই স্বপ্ন কোয়ার্টার ফাইনালের ধাপ পেরুতে পারেনি। সেই যে মাঠ ছাড়লেন ম্যারাডোনা তারপর বিগত এক দশকে আলোচনায় থাকলেও ফুটবলের কোন বড় দায়িত্বে ছিলেন না। কিন্তু ফুটবলের অমলিন একজন মুকুট হয়ে থাকবেন চিরকাল।  
 

এই বিভাগের আরো খবর

পুলিশ ক্রিকেটে চ্যাম্পিয়ন ‘এপিবিএন’

ক্রীড়া প্রতিবেদক: বাংলাদেশ পুলিশ...

বিস্তারিত
ফরাসি লিগ ফুটবলে পিএসজির জয়

ক্রীড়া ডেস্ক:  ফরাসি লিগ ফুটবলে বড়...

বিস্তারিত
সাকিবের নিউজিল্যান্ড সফর অনিশ্চিত

ক্রীড়া ডেস্ক : পারিবারিক কারণে আগামী...

বিস্তারিত
কোপা দেল রে ফুটবলে বার্সেলোনার জয়

ক্রীড়া ডেস্ক: স্প্যানিশ কোপা দেল রে...

বিস্তারিত
ক্যারিবিয়দের হারিয়ে সিরিজ জিতল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক: ওয়েস্ট ইন্ডিজের...

বিস্তারিত
চাপে ক্যারিবিয়ানরা

ক্রীড়া ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের সাথে...

বিস্তারিত
টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক:  সিরিজের প্রথম...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *