বিবিসির একশ’ নারীর তালিকায় রীনা ও রীমা

প্রকাশিত: ০৭:১৩, ২৪ নভেম্বর ২০২০

আপডেট: ০৭:১৩, ২৪ নভেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: সুবিধাবঞ্চিতদের জন্য কাজ করে বাংলাদেশের দুই নারী স্থান করে নিয়েছেন বিশ্বের অনুপ্রেরণাদায়ী প্রভাবশালী ১শনারীর তালিকায়। বিশ্বে পরিবর্তন আনতে নেতৃত্বদানকারীদের নিয়ে প্রতিবছর এই তালিকা তৈরি করে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি। করোনা অতিমারীর কঠিন সময়েও কাজের মাধ্যমে নিজেদের আলাদা করতে পেরেছেন যারা, এবার একশো নারী নির্বাচনে গুরুত্ব দেয়া হয়েছে তাদের।

বিভিন্ন ক্ষেত্রে নিজেদের কাজের মধ্য দিয়ে বাকিদের অনুপ্রেরণা দান এবং প্রভাব বিস্তারের ওপর ভিত্তি করে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের একশো জন নারীকে নিয়ে তালিকা তৈরি করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। ২০২০ সালে অনুপ্রেরণাদায়ী প্রভাবশালী নারীদের এই তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের দুজন। তাদের একজন হলেন রিনা আক্তার, আর অন্যজন রিমা সুলতানা রিমু।

মাত্র আট বছর বয়সে রিনা আক্তারকে তার এক আত্মীয় পতিতালয়ে বিক্রি করে দিয়েছিলো। এখন তিনি অন্য যৌনকর্মীদের জীবনযাত্রার মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। করোনা অতিমারীর মধ্যেও রিনা তার দল ঢাকায় প্রতি সপ্তাহে অন্তত চারশো যৌনকর্মীকে খাবার সরবরাহ করেছে। যৌনকর্মীরা যাতে ক্ষুধার্ত না থাকেন আর তাদের সন্তানেরা যেন কাজ করতে বাধ্য না হয়, সেই চেষ্টা করছেন বলে জানান রিনা।

তালিকায় স্থান পাওয়া আরেক নারী রিমা সুলতানা রিমু কর্মকাণ্ড পরিচালনা করছেন নারী শিশুদের লিঙ্গ সমতা এবং বয়সভিত্তিক শিক্ষার সুযোগ সচেতনতা তৈরিতে। পেশায় শিক্ষক এই নারী করোনাকালেও নিজের কাজ চালিয়ে গেছেন। কক্সবাজার ভিত্তিকইয়াং উইমেন লিডার্স ফর পিসএর একজন সদস্য তিনি। কর্মসূচিটিগ্লোবাল নেটওয়ার্ক অফ উইমেন পিসবিল্ডার্সএর অংশ। যার মূল উদ্দেশ্য সংঘাতসঙ্কুল দেশগুলো থেকে আসা তরুণ নারীদের ক্ষমতায়ন করা। রিমা তার মানবিক কাজ চালাচ্ছেন রোহিঙ্গা শরণার্থী শিবিরে।

এছাড়া একশোজনের এই তালিকায় রয়েছেন পাকিস্তানের অভিনেত্রী মাহিরা খান, ভারতের নাগরিকত্ব আইন সংশোধনের বিরুদ্ধে আন্দোলনে অংশ নেয়া ৮২ বছর বয়সী বিলকিস বানু, যুক্তরাষ্ট্রের অভিনেত্রী জেন ফনডা এবং যুক্তরাজ্যের বিজ্ঞানী সারাহ গিলবার্টের মতো আলোচিত নারীরা।

এই বিভাগের আরো খবর

সুদানে সহিংসতায় ৮৩ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ...

বিস্তারিত
রাশিয়া ফিরেই আটক হলেন নাভালনি

আন্তর্জাতিক ডেস্ক: বিষপ্রয়োগে...

বিস্তারিত
শপথ নিয়েই কয়েকটি নির্বাহী আদেশ দিবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: ক্ষমতা গ্রহণের...

বিস্তারিত
কে-টু শৃঙ্গ জয় করলেন নেপালের ১০ পর্বতারোহী

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের দ্বিতীয়...

বিস্তারিত
কাবুলে দুই নারী বিচারককে গুলি করে হত্যা

নিজস্ব প্রতিবেদক: আফগানিস্তানের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *