ভূমি ও গৃহহীনদের জন্য মুজিববর্ষের উপহার

প্রকাশিত: ১০:০৪, ২৩ নভেম্বর ২০২০

আপডেট: ১১:০৪, ২৩ নভেম্বর ২০২০

শাহনাজ ইয়াসমিন: মুজিববর্ষ উপলক্ষ্যে সারাদেশের ভূমিহীন ও গৃহহীনদের জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ করছে সরকার। প্রায় নয় লাখ পরিবারের জন্য ১৭ হাজার কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। আগামী মার্চ মাসের মধ্যেই প্রকল্পের কাজ শেষ করে ভূমিহীন ও গৃহহীনদের কাুেছ ঘর হস্তান্তর করা হবে। বৈশাখী টেলিভিশনকে এমনটাই জানালেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। 

দেশের একজন মানুষও ভূমিহীন ও গৃহহীন থাকবেনা, ২০১৬ সালে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ঘোষণা দিয়েছিলেন। এরপর ২০১৭ সালে ভূমিহীনদের জন্য ভূমি ও ঘর এবং গৃহহীনদের জন্য ঘর দেয়ার প্রকল্প শুরু করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। ২০১৮ সালে প্রথম প্রকল্পে ১১ হাজার পরিবারকে পুনর্বাসন করা হয়। ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের ঘোষিত ইশতেহারেও ভূমিহীন ও গৃহহীনদের জন্য ঘর দেয়ার প্রতিশ্র“তি ছিলো। দ্বিতীয় ধাপে ২০১৯ সালে পুনর্বাসন করা হয় ১৭ হাজার পরিবারকে।

এবার মুজিববর্ষ উপলক্ষ্যে সারাদেশের ভূমি ও গৃহহীনদের পুনর্বাসনে নতুন প্রকল্প শুরু করেছে সরকার। এর আওতায় প্রায় নয় লাখ পরিবারকে পুনর্বাসন করা হবে। তিন লাখ পরিবার পাবে ভূমিসহ ঘর আর ৬ লাখ পরিবার পাবে শুধু ঘর। দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী জানালেন, সরকারের প্রতিশ্র“তি অনুযায়ী দেশের কোনো মানুষ আর গৃহহীন ও ভূমিহীন থাকবেনা। 

দেশের প্রতিটি ইউনিয়নের সুবিধাবঞ্চিতদের এই পুনর্বাসন প্রকল্পের আওতায় আনা হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী জানালেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে নেয়া এই প্রকল্পের কাজ আগামী মার্চ মাসের আগেই শেষ হবে। 

প্রকল্পের কাজ নজরদারির জন্য জেলা প্রশাসকদের দায়িত্ব দেয়া হয়েছে। যেন কোন কারণে ভূমি ও গৃহহীন মানুষের কল্যাণে নেয়া প্রকল্পটিতে ব্যাঘাত না ঘটে।


    
 

এই বিভাগের আরো খবর

তিন দশকে মাছের উৎপাদন বেড়েছে ৯ গুণ

ইউসুফ রানা: গত তিন দশকে দেশে চাষ করা...

বিস্তারিত
মশার উপদ্রবে অতিষ্ঠ রাজধানীর জনজীবন

ফাহিম মোনায়েম: মশার উপদ্রবে অতিষ্ঠ...

বিস্তারিত
ইউটার্নে রাজধানীতে বেড়েছে যানজট!

আশিক মাহমুদ: রাজধানীতে যানজট কমাতে...

বিস্তারিত
করোনাকালে বেড়েছে বাল্যবিয়ে 

ফারহানা জুঁথী: করোনাকালে বেড়েছে...

বিস্তারিত
দেশে পেশাজীবী মানবসম্পদ রপ্তানী বাড়েনি

মেহের মণি: গত এক দশকে বাংলাদেশ থেকে...

বিস্তারিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্মাণ কাজে দুর্নীতি

কাজী ফরিদ: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২শ ৩০...

বিস্তারিত
দেশে কালো টাকা বাড়ছে

মেহের মণি: দেশে অপ্রদর্শিত আয় তথা...

বিস্তারিত
নেতাদের বক্তব্যে বিব্রত আওয়ামী লীগ

জয়দেব দাশ: নোয়াখালী জেলা আওয়ামী লীগের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *