অর্থ পাচারকারীদের চিহ্নিত করছে দুদক

প্রকাশিত: ১০:০৩, ২৩ নভেম্বর ২০২০

আপডেট: ০২:৪৭, ২৩ নভেম্বর ২০২০

তাসলিমুল আলম: বিদেশে অর্থ পাচারকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনা ও অর্থ ফেরাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়েছে দুদক। বিদেশে বিনিয়োগ করে নাগরিকত্ব গ্রহণ করা বাংলাদেশীদের তালিকা চেয়ে চিঠি দেয়া হয়েছে। তাদের মধ্যে যারা বেআইনিভাবে অর্থ পাঠিয়েছে তাদের চিহ্নিত করার চেষ্টা চলছে। এছাড়া, দুর্নীতিবাজদের ব্যাপারে জানতে আদালতের মাধ্যমে বিভিন্ন দেশে চিঠি পাঠিয়েছে দুদক। পাওয়া গেছে কিছু তথ্য, চিহ্নিত হয়েছে কয়েকজন। 

দুর্নীতি দমন কমিশনের তথ্য অনুযায়ি, গত ১৫ বছরে অনেক বাংলাদেশী বিভিন্ন দেশে বাড়ি ও ফ্ল্যাট ক্রয় এবং ব্যবসা-বাণিজ্যে হাজার হাজার কোটি টাকা বিনিয়োগ করেছেন। ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি-জিএফআই এর প্রতিবেদন অনুযায়ী গত ১০ বছরে বাংলাদেশ থেকে গড়ে প্রতিবছর ৩২৯ কোটি ডলার পাচার হয়েছে। 

এভাবে হাজার হাজার কোটি টাকা পাচার হওয়ায় বিস্ময় প্রকাশ করেছে উচ্চ আদালত। অর্থ পাচারকারী সরকারী কর্মকর্তা-কর্মচারীদের নাম জানতে চেয়ে রোববার রুল জারি করেছে হাইকোর্ট। 

বিভিন্ন দেশে অর্থ পাচারের কথা উল্লে­খ করে পররাষ্ট্রমন্ত্রী সম্প্রতি জানান, পাচারকারিদের বেশিরভাগই সরকারি কর্মকর্তা-কর্মচারি। এব্যাপারে আরও তথ্য-উপাত্ত সংগ্রহ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

অর্থপাচারের বিষয়ে দুদক জানিয়েছে, বিনিয়োগের মাধ্যমে বিদেশে নাগরিকত্ব পাওয়া বাংলাদেশিদের তালিকা সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে দুদক। যাতে বলা হয়েছে, আমদানি-রপ্তানি বাণিজ্যে মিস-ইনভয়েসিং, হুন্ডি, ব্যাংক-ক্যাশ ট্রান্সফারের মাধ্যমে বাংলাদেশ থেকে প্রতিবছর বিপুল পরিমাণ অর্থ পাচার হচ্ছে।

পাচারের হাত থেকে দেশের অর্থনীতিকে রক্ষা করতে আইন প্রয়োগকারী সংস্থার পাশাপাশি রাষ্ট্রের অন্যান্য প্রতিষ্ঠানের সক্রিয় অংশগ্রহণও প্রত্যাশা করে দুদক। 

অবৈধভাবে বিদেশে বিনিয়োগকারীর অর্থ ফেরাতে যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ আরও কয়েকটি দেশে ইতোমধ্যে মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্স রিকোয়েস্ট-এমএলএআর পাঠিয়েছে দুদক। কয়েকটি দেশ থেকে তথ্যও পাওয়া গেছে। 

অন্যদেশে দ্বিতীয় আবাস গড়তে অবৈধভাবে বিনিয়োগ করেছে এমন বেশ কয়েকজন বাংলাদেশিকে প্রাথমিকভাবে চিহ্নিতও করেছে দুদক। 
 

এই বিভাগের আরো খবর

তিন দশকে মাছের উৎপাদন বেড়েছে ৯ গুণ

ইউসুফ রানা: গত তিন দশকে দেশে চাষ করা...

বিস্তারিত
মশার উপদ্রবে অতিষ্ঠ রাজধানীর জনজীবন

ফাহিম মোনায়েম: মশার উপদ্রবে অতিষ্ঠ...

বিস্তারিত
ইউটার্নে রাজধানীতে বেড়েছে যানজট!

আশিক মাহমুদ: রাজধানীতে যানজট কমাতে...

বিস্তারিত
করোনাকালে বেড়েছে বাল্যবিয়ে 

ফারহানা জুঁথী: করোনাকালে বেড়েছে...

বিস্তারিত
দেশে পেশাজীবী মানবসম্পদ রপ্তানী বাড়েনি

মেহের মণি: গত এক দশকে বাংলাদেশ থেকে...

বিস্তারিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্মাণ কাজে দুর্নীতি

কাজী ফরিদ: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২শ ৩০...

বিস্তারিত
দেশে কালো টাকা বাড়ছে

মেহের মণি: দেশে অপ্রদর্শিত আয় তথা...

বিস্তারিত
নেতাদের বক্তব্যে বিব্রত আওয়ামী লীগ

জয়দেব দাশ: নোয়াখালী জেলা আওয়ামী লীগের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *