সব আইনী লড়াইয়ে হারছে ট্রাম্প শিবির

প্রকাশিত: ১২:২৯, ২২ নভেম্বর ২০২০

আপডেট: ০২:২৯, ২২ নভেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে আইনী লড়াইয়ের মধ্য দিয়ে ডোনাল্ড ট্রাম্পের পুনরায় ক্ষমতায় যাওয়ার সম্ভাবনা একের পর এক বন্ধ হচ্ছে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঙ্গরাজ্য পেনসিলভানিয়ায় ভোট কারচুপির অভিযোগে করা ট্রাম্প শিবিরের মামলা খারিজ করে দিয়েছে ফেডারেল আদালত। এছাড়া, মিশিগানের চূড়ান্ত ফল ঘোষণা দুই সপ্তাহ বিলম্বিত করা নিয়ে রিপাবলিকান শিবিরের আবেদন বাতিল করে দিয়েছে রাজ্যের স্টেট ডিপার্টমেন্ট। এদিকে, ক্ষমতা গ্রহণের প্রস্তুতি নিচ্ছেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।। 

নির্বাচনের প্রায় তিন সপ্তাহ কেটে গেলেও কে হচ্ছেন বিশ্বের অপ্রতিদ্বন্দ্বি পরাশক্তি আমেরিকার নতুন প্রেসিডেন্ট তা নিয়ে ধোঁয়াশা কাটছে না। প্রাথমিক ফলাফলে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ী হলেও ফল মানতে নারাজ বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কারচুপির অভিযোগ ও সরকারিভাবে ফল ঘোষণায় বিলম্বসহ হার না মানার নানান কৌশল প্রয়োগ করে চলেছেন তিনি। যদিও ধোপে টিকছে না তা।

ট্রাম্প  শিবিরের অভিযোগের প্রেক্ষিতে জর্জিয়া ও মিশিগানে দ্বিতীয় দফা ফল গণনার পরও জয়ী হয়েছেন জো বাইডেন। মিশিগানের চূড়ান্ত ফল ঘোষণা দুই সপ্তাহ বিলম্বিত করার রিপাবলিকানদের আবেদন, বাতিল করে দিয়েছে অঙ্গরাজ্যটির স্টেট ডিপার্টমেন্ট। 

ডোনাল্ড ট্রাম্পের জন্য সবশেষ বড় ধাক্কা পেনসিলভানিয়ায় ভোট কারচুপির অভিযোগে করা মামলা খারিজ। ট্রাম্প শিবিরের পক্ষ থেকে এই অঙ্গরাজ্যে ডাকযোগে আসা ভোট বাতিলের দাবিতে মামলা করা হয়। কিন্তু ফেডারেল আদালতের এক বিচারক সে মামলা খারিজ করে দিয়েছেন।

এদিকে, প্রাথমিক ফলাফলে নির্বাচনে জয়ের পর থেকেই ক্ষমতা গ্রহণের প্রস্তুতি শুরু করেছেন জো বাইডেন। আগামী সপ্তাহেই ১৫ সদস্যের মন্ত্রিসভার শীর্ষস্থানীয় পদে মনোনীত ব্যক্তিদের নাম ঘোষণা করতে পারেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত এই প্রেসিডেন্ট।

এই বিভাগের আরো খবর

সুদানে সহিংসতায় ৮৩ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ...

বিস্তারিত
রাশিয়া ফিরেই আটক হলেন নাভালনি

আন্তর্জাতিক ডেস্ক: বিষপ্রয়োগে...

বিস্তারিত
শপথ নিয়েই কয়েকটি নির্বাহী আদেশ দিবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: ক্ষমতা গ্রহণের...

বিস্তারিত
কে-টু শৃঙ্গ জয় করলেন নেপালের ১০ পর্বতারোহী

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের দ্বিতীয়...

বিস্তারিত
কাবুলে দুই নারী বিচারককে গুলি করে হত্যা

নিজস্ব প্রতিবেদক: আফগানিস্তানের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *