কম ঘুমালে কী কী ক্ষতি

প্রকাশিত: ১২:০৬, ২২ নভেম্বর ২০২০

আপডেট: ১২:০৬, ২২ নভেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: সারা দিনের কাজকর্মের পর শরীরের ক্লান্তি দূর করতে বিশ্রামের প্রয়োজন। আর বিশ্রামের সবচেয়ে ভালো উপায় হলো ঘুম। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং শরীরকে তরতাজা রাখতে একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দৈনিক ছয় থেকে আট ঘণ্টা, অথবা সব মিলিয়ে প্রায় সাত ঘণ্টা ঘুমানোর প্রয়োজন। এই ঘুম যখন কম হয়, তাকে অনিদ্রা বলা হয়। এতে শরীরের বিভিন্ন ক্ষতি হতে পারে। জেনে নিন কম ঘুম হলে যে সমস্যাগুলো দেখা দেয়।

কম ঘুমিয়ে নিজের কী ক্ষতি ডেকে আনছেন তা আপনি নিজেও জানেন না। বিশেষজ্ঞরা বলেন কম ঘুম সবচেয়ে আগে প্রভাব ফেলে মনে। এমনকি দীর্ঘদিন ধরে কম ঘুমের ফলে ডিপ্রেশনে ভুগতে শুরু করতে পারেন যেকোনো মানুষ।

বয়সের তুলনায় দেখতে বয়স্ক লাগছে আজকাল? এটি কিন্তু আপনার কম ঘুমের প্রভাব। ঘুম ঠিকমতো না হলে কর্টিসল নামের হরমোনের ক্ষরণ যায় বেড়ে। এটি নষ্ট করে দেয় ত্বকের কোলাজেনকে। এদিকে কোলাজেনের কাজ হল ত্বকের টানটান বাঁধন ধরে রাখা। তাই কোলাজেন গেল তো ত্বকের যৌবনও গেল। শুধু তাই নয়, চোখের নীচে কালি পড়ার সঙ্গে সঙ্গে ডার্ক সার্কেলের সংখ্যাও বেড়ে যাবে।

একটি সুখী দাম্পত্য জীবনের মূল রহস্য সুখী যৌন জীবনের লুকিয়ে থাকে। কিন্তু তাতে বাঁধা এলে মন-মেজাজ বিগড়ে যাওয়া স্বাভাবিক। কম ঘুমের ফলে শরীরে সেক্স হরমোনের ক্ষরণ কমতে থাকে। শুধু তাই নয়, কমে যায় উত্তেজনা সৃষ্টিকারী হরমোন। এটি কমিয়ে দেয় সেক্স করার ইচ্ছাও।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কম ঘুম বাড়িয়ে দেয় হৃদরোগের সম্ভাবনা। কম ঘুম হৃৎপিণ্ডের স্পন্দনে ব্যাঘাত ঘটায়। দীর্ঘদিন কম সময় ঘুমোলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা তো থাকেই বরং হার্ট ফেইলিওরও হতে পারে। এছাড়াও ব্লাড প্রেসার, ডায়াবেটিস এর মতো বিপজ্জনক রোগগুলোও আপনার শরীরে বাসা বাঁধবে।

ঘুম কম হলে আপনার ওজনও বাড়তে পারে! বিশেষজ্ঞরা মনে করছেন মোটা হওয়ার জন্য দায়ী পর্যাপ্ত ঘুম না হওয়া। বেশি খাচ্ছেন অথচ কম ঘুমের জন্য বিএমআর রেট সঠিক নয়। ফলে শরীরে জমছে অতিরিক্ত ফ্যাট যা আপনার ওজন বাড়িয়ে দিচ্ছে।

ঘুম পর্যাপ্ত না হলে মস্তিষ্কের স্মৃতির অংশটি দুর্বল হতে থাকে যা ভুলিয়ে দিতে থাকে আপনার অতি প্রয়োজনীয় ঘটনা বা কথাগুলোও। দুর্ঘটনার প্রবণতা বাড়ায় কম ঘুমের ফলে মস্তিষ্ক ঠিকঠাক নির্দেশ দেয়া-নেয়া করতে পারে না। ফলে যা করতে চান, তা না হয়ে অন্য একটা ভুল কাজ হয়ে যায়। এই সমস্যা অত্যন্ত বিপদের। কম ঘুমিয়ে হয়তো অনেক কাজ সেরে ফেলা যায়। কিন্তু তাতে শরীরের প্রতি অন্যায় করা হয়। তাই শরীর ঠিক রাখতে পর্যাপ্ত ঘুমাতে হবে।

এই বিভাগের আরো খবর

দেশে ৬৫৮ জনের শরীরে এইচআইভি শনাক্ত

নিজস্ব প্রতিবেদক: দেশে এবছর ৬৫৮ জনের...

বিস্তারিত
শিমের পুষ্টিগুণ

অনলাইন ডেস্ক: শীতকালীন সবজি শিম সবার...

বিস্তারিত
ব্যাডমিন্টন খেলার স্বাস্থ্য উপকারিতা

অনলাইন ডেস্ক: শীতের সময় ব্যাডমিন্টন...

বিস্তারিত
তুলসিতে সারবে কাশি

অনলাইন ডেস্ক: এসে পড়েছে শীত। শীতের...

বিস্তারিত
সর্দি-কাশিতে অ্যান্টিবায়োটিক নয়, মধু খান

অনলাইন ডেস্ক: এই শীতে হালকা ঠাণ্ডায়...

বিস্তারিত
ক্যান্সার নিরাময়ে ফুলকপি

অনলাইন ডেস্ক: শীতকালের অন্যতম সবজি...

বিস্তারিত
মুলায় বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা

অনলাইন ডেস্ক: মূলা শীতকালীন একটি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *