ত্রাণ বিতরণে অবহেলা করা যাবেনা: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:৪৩, ২১ নভেম্বর ২০২০

আপডেট: ১১:২৮, ২১ নভেম্বর ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ এর আজ ২৪০ তম প্রতিবেদন।

সত্তর সালের নভেম্বরে তৎকালীন পূর্ব পাকিস্তান তথা বাংলেদেশে ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের সহযোগীতায় ত্রান ও প্রাপ্ত বিদেশি অনুদান নিয়ে শুরু থেকেই দুর্নীতি করে আসছিলো কেন্দ্রীয় সরকার। তার ধারবাহিকতায় ১৯৭০ সালের ২১শে নভেম্বর নোয়াখালীতে, সরকারি সাহায্য প্রেরণে গাফিলতির প্রতিবাদ জানালে ছাত্র-জনতার ওপর লাঠিচার্জ করে বাঙালী বিরোধী কেন্দ্রীয় সামরিক সরকারের মদদপুষ্ট আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

সত্তরের এদিন, পাকিস্তান সরকারের বিরুদ্ধে আবারও রিলিফ কার্যক্রমে সন্বয়হীনতার অভাব এবং বিশৃঙ্খলা তৈরির অভিযোগ করেন আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান। ভোলায় আওয়ামী লীগের ত্রাণ বিতরণ কর্মসূচীতে অংশ নিয়ে শেখ মুজিব বলেন, “সরকারী কর্মচারীদের গাফিলতির কারনে সাহায্যকার্যে ব্যাপক বিশৃঙ্খলা বিরাজ করিতেছে এবং উক্ত কার্যক্রমে কোনরূপ সমন্বয় নাই। এই অঞ্চলের কোন দ্বীপে গভর্নরের সদর দফতর স্থানান্তরিত করা হইয়াছে বলিয়া সংবাদ শুনিলেও কোন জায়গায় উহার অস্তিত্ব দেখিতে পাই নাই। দুর্যোগের পর যাহারা এখনও জীবিত রহিয়াছে তাহারা খাদ্য ও পানীয় জলের অভাবে নিদারূণ কষ্ট পাইতেছে।” (সূত্রঃ ২২ নভেম্বর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

আওয়ামী লীগ প্রধান শেখ মুজিব বলেন, “সাহায্য কার্যক্রমে ব্যক্তিগত হস্তক্ষেপের জন্য প্রেসিডেন্ট ইয়াহিয়ার প্রতি আহ্বান জানাইতেছি। পাশাপাশি রিলিফ কার্যক্রমে অবহেলা এবং অযোগ্যতার বিরুদ্ধে তদন্ত অনুষ্ঠানের দাবী জানাইতেছি। যে সকল সরকারী কর্মচারী সাহায্যকার্যে অবহেলা প্রদর্শন করিয়াছেন বলিয়া প্রমাণিত হইবে, তাহাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানাইতেছি।” (সূত্রঃ ২২ নভেম্বর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)
 

এই বিভাগের আরো খবর

মানুষের জীবনের মূল্য দিতে হইবে: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'বঙ্গবন্ধুর কাছে কৃষকদের বিশেষ গুরুত্ব ছিল'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
কাউকে অশ্রদ্ধা করেননি বঙ্গবন্ধু: মতিয়া চৌধুরী

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *