বিপদাপন্ন প্রাণীদের উদ্ধারে কাজ করছে বেসরকারি সংগঠন

প্রকাশিত: ১০:৪৫, ২০ নভেম্বর ২০২০

আপডেট: ১১:৩৯, ২০ নভেম্বর ২০২০

ইমদাদুল্লাহ বাবু: মানুষ বিপদে বা দুর্ঘটনার মুখে পড়লে তাদের উদ্ধারে ছুটে আসে ফায়ার সার্ভিসসহ বিভিন্ন প্রতিষ্ঠান। কিন্তু প্রাণীরা বিপদাপন্ন হলে তাদের উদ্ধার করবে কারা? নির্ধারিত এমন কোন সংস্থা না থাকলেও রাজধানীতে কাজটি করছে বেসরকারি একটি সংগঠনরবিনহুড-দ্যা অ্যানিমেল রেসকিউয়ার জাতীয় জরুরি সেবা ট্রিপল নাইনে (৯৯৯) অধিভূক্ত এই সংগঠন বিনা পয়সায় সেবাটি দিচ্ছে। শুধু তাই নয়, প্রাণীদের চিকিৎসায় তারা গড়ে তুলেছে একটি ক্লিনিক। আছে একটি পুনর্বাসন কেন্দ্রও।

রাজধানীর বাড্ডায় একটি বিড়াল ছানা পাইপে পড়ে গেছে, জাতীয় জরুরি সেবার ফোন নম্বর ট্রিপল নাইনের মাধ্যমে তা অবহিত হয় রবিনহুড দ্যা অ্যানিম্যাল রেসকিউয়ার এর সদস্যরা। ছুটে যায় বিড়াল ছানাটিকে উদ্ধারে। আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে প্রায় ঘণ্টার চেষ্টায় সফল হয় উদ্ধারকাজ।

কল্যাণপুরে এক ভবনের জানালার শেডে আটকা পড়েছে বিড়াল। ঘটনাটি জানতে পারে রবিনহুড দ্যা অ্যানিম্যাল রেসকিউয়ার। উদ্ধার করা হয় একেও। দুদিন ধরে সেখানে আটকে থাকা বিড়ালটি উদ্ধারের পর কাছে পেয়ে বেজায় খুশি এর প্রতিপালনকারী।

বাংলাদেশে বিপদাপন্ন প্রাণীদের উদ্ধারে বেসরকারিভাবে এমন একটি উদ্যোগও রয়েছে, এটি অজানাই ছিলো অনেকের। বিপদগ্রস্ত প্রাণীদের জন্য এমন দরদ দেখে মুগ্ধ সাধারণ মানুষ।

এই সেবার পাশাপাশি রাজধানীর খিলগাঁওয়ে একটি ক্লিনিক রয়েছে রবিনহুড দ্যা অ্যানিমেল রেসকিউয়ারের। যেখানে ঢাকার বিভিন্ন জায়গা থেকে মুমূর্ষু বেওয়ারিশ প্রাণীদের উদ্বার করে জরুরি স্বাস্থ্যসেবা দেয়া হয়। প্রয়োজনে করা হয় অস্ত্রোপচারও।

নির্যাতন বা দুর্ঘটনার শিকার হওয়া কিংবা শারীরিকভাবে সংকটাপন্ন প্রাণীদের একটি আশ্রয়কেন্দ্রও করা হয়েছে। যেখানে ঠাঁই পেয়েছে ৬৩টি কুকুর বিড়াল। বিকলাঙ্গ, পক্ষাঘাতগ্রস্ত অসুস্থ প্রাণীদের এখানে পরম মমতায় পালন করছে সংস্থাটি।

রবিনহুড দ্যা অ্যানিমেল রেসকিউয়ার যাত্রা শুরু করে ২০১০ সালে। ১১জন প্রাণীপ্রেমী তরুণের সম্মিলিত চেষ্টায়। সদস্যরা সবাই স্বেচ্ছাসেবী। প্রাণীপ্রেমী দুএকজন সংগঠনটিকে কখনো কখনো সহযোগিতা করলেও তা অপ্রতুল। আর এই কাজ করতে গিয়ে পারিবারিক সামাজিক সমালোচনাও সইতে হয় দলটিকে।

তবুও ভবিষ্যতে রাজধানীর পাশাপাশি সারাদেশে বিপদাপন্ন প্রাণীদের সেবা দিতে চায় রবিনহুড দ্যা অ্যানিমেল রেসকিউয়ার। জন্য সরকারের সহযোগিতা প্রত্যাশা করে সংগঠনটি।

এই বিভাগের আরো খবর

তিন দশকে মাছের উৎপাদন বেড়েছে ৯ গুণ

ইউসুফ রানা: গত তিন দশকে দেশে চাষ করা...

বিস্তারিত
মশার উপদ্রবে অতিষ্ঠ রাজধানীর জনজীবন

ফাহিম মোনায়েম: মশার উপদ্রবে অতিষ্ঠ...

বিস্তারিত
ইউটার্নে রাজধানীতে বেড়েছে যানজট!

আশিক মাহমুদ: রাজধানীতে যানজট কমাতে...

বিস্তারিত
করোনাকালে বেড়েছে বাল্যবিয়ে 

ফারহানা জুঁথী: করোনাকালে বেড়েছে...

বিস্তারিত
দেশে পেশাজীবী মানবসম্পদ রপ্তানী বাড়েনি

মেহের মণি: গত এক দশকে বাংলাদেশ থেকে...

বিস্তারিত
জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্মাণ কাজে দুর্নীতি

কাজী ফরিদ: জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২শ ৩০...

বিস্তারিত
দেশে কালো টাকা বাড়ছে

মেহের মণি: দেশে অপ্রদর্শিত আয় তথা...

বিস্তারিত
নেতাদের বক্তব্যে বিব্রত আওয়ামী লীগ

জয়দেব দাশ: নোয়াখালী জেলা আওয়ামী লীগের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *