সঞ্জীব চৌধুরীর ১৩ তম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ০৪:০৬, ১৯ নভেম্বর ২০২০

আপডেট: ০৪:০৬, ১৯ নভেম্বর ২০২০

বিনোদন ডেস্ক: একাধারে সাংবাদিক, গীতিকার, সঙ্গীতশিল্পী বহু গুণের অধিকারী সঞ্জীব চৌধুরী। আজ ১৯ নভেম্বর এই গুণী মানুষের ১৩তম মৃত্যুবার্ষিকী। মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে ২০০৭ সালের ১৯ নভেম্বর রাত ১২টা ১০ মিনিটে তিনি মারা যান। তার সৃষ্ট অজস্র গান এখনও নবীনদের অনুপ্রেরণা হয়ে আছে। তিনি দেশীয় ব্যান্ডদল দলছুটের প্রতিষ্ঠাতা এবং অন্যতম প্রধান সদস্য ছিলেন।

১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মাকালকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা গোপাল চৌধুরী এবং মাতা প্রভাষিনী চৌধুরী। নয় ভাই বোনের মধ্যে তিনি ছিলেন সপ্তম।

হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন সঞ্জীব চৌধুরী। এরপর ঢাকার বকশী বাজার নবকুমার ইন্সটিটিউটে নবম শ্রেণিতে এসে ভর্তি হন। সেখান থেকে ১৯৭৮ সালে মাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকায় ১২তম স্থান অর্জন করেন।

১৯৮০ সালে তিনি ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করেও মেধা তালিকায় স্থান করে নেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে ভর্তি হন। কিন্তু বিভিন্ন কারণে তার গণিতে পড়া হয়ে ওঠেনি। অতঃপর শ্রেষ্ঠ এই বিদ্যাপীট থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি।

শিক্ষার পর্ব শেষ করেই দৈনিক উত্তরণ পত্রিকায় যোগ দিয়ে সাংবাদিক হিসেবে ক্যারিয়ার শুরু করেন। পরবর্তীতে তিনি দৈনিক আজকের কাগজ, দৈনিক ভোরের কাগজ ও যায়যায়দিনসহ বিভিন্ন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় কাজ করেছেন।

‘শঙ্খচিল’ নামের দলে সংগীতচর্চা শুরু হয় তার। তিনি পিংক লয়েড, বব ডিলানের গানে প্রভাবিত। তার গানেও এদের ছায়া পড়েছে। বিশেষ করে ফোক গানের প্রতি ছিলো তার ব্যাপক ভালো লাগা।

১৯৯৬ সালে সংগীতশিল্পী বাপ্পা মজুমদারের সঙ্গে জনপ্রিয় ব্যান্ড ‘দলছুট’ গঠন করেন। পরবর্তীতে সঞ্জীব চৌধুরীর কথা ও বাপ্পার সংগীতায়োজন দলটিকে ভিন্ন মাত্রা দেয়। তিনি গিটারসহ আরো নানা ধরনের বাদ্যযন্ত্রে পারদর্শি ছিলেন।

 ‘আমি তোমাকেই বলে দেবো’, ‘গাড়ি চলে না’, ‘আমাকে অন্ধ করে’, ‘হাতের উপর’, ‘আমার বয়স হল সাতাশ’, ‘বায়োস্কোপ’, ‘সমুদ্র সন্তান’, ‘তোমার ভাঁজ খোল আনন্দ দেখাও’, ‘চোখটা এত’, ‘রিকশা’ এমন অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী তিনি।
 

এই বিভাগের আরো খবর

চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর ষষ্ঠ প্রয়াণ দিবস

নিজস্ব প্রতিবেদক: স্বাধীনতা ও একুশে...

বিস্তারিত
বাবার ছবিতে জাহ্নবী কাপুর

অনলাইন ‍ডেস্ক: শ্রীদেবী ও বনি কাপুর...

বিস্তারিত
‘দেশীয় সংস্কৃতি বিশ্বে তুলে ধরতে হবে’

নিজস্ব প্রতিবেদক: দেশের সংস্কৃতি ও...

বিস্তারিত
বলিউডে নতুন মুখ নূপুর স্যানন

বিনোদন ডেস্ক: এবার বলিউডে অভিষেক...

বিস্তারিত
মডেলিং ছাড়লেন হালিমা আদেন

অনলাইন ডেস্ক: ধর্মীয় দৃষ্টিভঙ্গির...

বিস্তারিত
শোক ও শ্রদ্ধায় আলী যাকেরকে চিরবিদায়

নিজস্ব প্রতিবেদক: চিরবিদায়ের কালে...

বিস্তারিত
ম্যারাডোনাকে নিয়ে যেসব সিনেমা

অনলাইন ডেস্ক: আর্জেন্টাইন লিজেন্ড,...

বিস্তারিত
হাসপাতালে অভিনেত্রী সুজাতা

বিনোদন ডেস্ক: হৃদরোগে আক্রান্ত হওয়ায়...

বিস্তারিত
টানা তৃতীয়বার বর্ষসেরা শিল্পী টেইলর সুইফট

অনলাইন ডেস্ক: গত দুইবারের মতো এবারও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *