প্রথমবারের মতো জিপিএইচ ইস্পাতের ‘বিলেট’ রপ্তানী শুরু

প্রকাশিত: ১০:০৫, ১৮ নভেম্বর ২০২০

আপডেট: ১০:০৫, ১৮ নভেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: প্রথমবারের মতো চীনে ‘বিলেট’ রপ্তানি শুরু করলো দেশের ইস্পাত প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘জিপিএইচ ইস্পাত লিমিটেড’। আজ (বুধবার) বিকালে চীনে বিলেট রপ্তানির শিপমেন্টের উদ্বোধন করা হয়েছে। এর মধ্য দিয়ে রপ্তানিতে নতুন দ্বার উম্মোচন করলো প্রতিষ্ঠানটি।

শিপমেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এ সময় তিনি বলেন, ‘করোনাকালীন দুঃসময়ের মধ্যেও জিপিএইচ ইস্পাত বিলেট রপ্তানি করে দেশ জাতির জন্য সম্ভাবনা সুসংবাদ বয়ে এনেছে। তারা ইস্পাত জগতে বিশাল কর্মযজ্ঞ সৃষ্টি করেছে’।

অনুষ্ঠানে যোগ দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিও। এ সময় তিনি বলেন, ‘রপ্তানি বাস্কেটে জিপিএইচ ইস্পাত নতুন আইটেম সংযুক্ত করে দৃষ্টান্ত স্থাপন করেছে’।

বিলেটের প্রথম রপ্তানী শিপমেন্টের ‍উদ্বোধনী অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহাবুবল আলম। অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। তিনি বলেন, ‘আজ শুধু জিপিএইচ ইস্পাতের নয়, চট্টগ্রাম বন্দরেরও গর্বের দিন। এতে করে নতুন শিল্প প্রতিষ্ঠান অনুপ্রাণিত হবে’।

স্বাগত বক্তব্যে জিপিএইচ গ্রুপের চেয়ারম্যান ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, ‘রপ্তানির জন্য আন্তর্জাতিক মান অর্জন পূর্বক জিপিএইচ ইস্পাত অব্যবহৃত বিলেট রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয়, প্রত্যক্ষ পরোক্ষভাবে প্রায় এক লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টি করতে যাচ্ছে’। একই সাথে ২০২০-২০২১ অর্থ বছরে ৭০-১০০ মিলিয়ন ইউএস ডলারের সমপরিমাণ রপ্তানি উন্নীত করার পরিকল্পনা রয়েছে’।

সমাপনী বক্তব্যে জিপিএইচ ইস্পাতের চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর কবির বলেন, ‘আমাদের এই গুনগত মান ধরে রেখে বিশ্বব্যাপি ব্রান্ডিং করতে হবে। ব্যাপারে গণমাধ্যমের সহায়তা চান তিনি।

এছাড়া জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ এর মিশন জিপিএইচ ইস্পাত এখনই বাস্তবায়ন করতে চলেছে’।

অনুষ্ঠানে জিপিএইচ ইস্পাতের পরিচালক এম রউফ, মোহাম্মদ আশরাফুজ্জামান, আব্দুল আহাদ, আজিজুল হক রাজু, স্বতন্ত্র পরিচালক মোকতার আহামদ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালন করেন নির্বাহী পরিচালক (এফএন্ডবিডি) কামরুল ইসলাম।

এই বিভাগের আরো খবর

২৩ জানুয়ারি থেকে সারাদেশে জনশুমারি শুরু

নিজস্ব প্রতিবেদক: আগামী ২৩ জানুয়ারি...

বিস্তারিত
২৭শ’ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজ

নিজস্ব প্রতিবেদক: করোনা অতিমারির...

বিস্তারিত
হিলি বন্দরে আটকে থাকা চাল খালাস শুরু

হিলি সংবাদদাতা: শুল্কায়ন মূল্য ও আদেশ...

বিস্তারিত
লাগামহীন ভোজ্যতেলের দাম

নিজস্ব প্রতিবেদক: স্বস্তি নেই...

বিস্তারিত
কালো টাকা সাদা হওয়ায় বেগবান হচ্ছে অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক: এবছর আবাসন খাতে কর...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *