করোনাকালে দরিদ্র দেশের শিশুরা অন্তত ৪ মাস শিক্ষাবঞ্চিত

প্রকাশিত: ০৯:১০, ৩০ অক্টোবর ২০২০

আপডেট: ০৯:১০, ৩০ অক্টোবর ২০২০

ফারহীন ইসলাম: করোনাভাইরাস মহামারী শুরুর পর থেকে বিশ্বের দরিদ্রতম দেশগুলোর শিশুরা প্রায় চার মাস শিক্ষা কার্যক্রম থেকে বঞ্চিত হয়েছে। এছাড়া উন্নত দেশগুলোর শিশুরা হারিয়েছে দেড় মাস। বিশ্বে নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোর গড়ে চারটি বিদ্যালয়ের মধ্যে একটি এখনো পুনরায় চালু করার সিদ্ধান্ত নিতে পারেনি দেশগুলোর সরকার।

গত জুন থেকে অক্টোবরের মধ্যে করোনা প্রাদুর্ভাবের কারণে প্রায় দেড়শটি দেশের শিক্ষা কার্যক্রমের অবস্থার বিশ্লেষণ করে বৃহস্পতিবার ইউনেস্কো, ইউনিসেফ এবং বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে তথ্য জানানো হয়েছে।

ইউনিসেফের শিক্ষা বিভাগের প্রধান রবার্ট জেন কেইন বলেছেন, সারা বিশ্বে শিশুদের শিক্ষায়  মহামারীর ফলে যে ধ্বংসাত্মক ঘটনা ঘটেছিল তাভয়াবহ নিম্ন-মধ্যম আয়ের দেশগুলোতে যার প্রভাব ব্যাপকভাবে পড়েছে। এমন পরিস্থিতিতে শিশুদের শিক্ষার ক্ষতি কাটিয়ে ওঠার জন্য বিদ্যালয়গুলি পুনরায় চালু করার বিষয়ে অগ্রাধিকার দেয়া এবং অতিরিক্ত ক্লাস নেয়া গুরুত্বপূর্ণ।

নিম্ন-আয়ের প্রায় অর্ধেক দেশগুলো ওই প্রতিবেদনে জানিয়েছে, অতিমারির সময়ে তাদের হাত ধোঁয়ার ব্যবস্থা করার জন্য পর্যাপ্ত তহবিল নেই, এমনকি শিক্ষার্থী শিক্ষকদের জন্য সামাজিক দূরত্ব এবং সুরক্ষামূলক উপকরণের কোনো ব্যবস্থা করতে পারেনি শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

এছাড়া প্রতিবেদনে বলা হয়, এই জরিপে অংশ নেয়া বিশ্বের উচ্চ মধ্যম আয়ের দেশগুলির ৯০ শতাংশেরও বেশি অংশে অতিমারীকালে অনলাইনসহ বিভিন্ন উপায়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে গেলেও বিশ্বের ৪০ শতাংশেরও কম অংশে নিম্নআয়ের দেশগুলি ধরনের পদক্ষেপ নিয়েছিল।

এই বিভাগের আরো খবর

ঘূর্ণিঝড়ে তামিলনাডুতে ৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের তামিলনাডু...

বিস্তারিত
তামিলনাড়ুর উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় নিভার

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের তামিলনাড়ু...

বিস্তারিত
বিবিসির একশ’ নারীর তালিকায় রীনা ও রীমা

আন্তর্জাতিক ডেস্ক: সুবিধাবঞ্চিতদের...

বিস্তারিত
কাল উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘নিভার’

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের দিকে ধেয়ে...

বিস্তারিত
অবশেষে ক্ষমতা হস্তান্তরে রাজি হলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রে...

বিস্তারিত
নাইজেরিয়ায় মসজিদে হামলায় নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ার একটি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *