অধিকাংশ রেল ক্রসিং অরক্ষিত; প্রায়ই ঘটছে দুর্ঘটনা

প্রকাশিত: ০২:২২, ৩০ অক্টোবর ২০২০

আপডেট: ০৫:০৯, ৩০ অক্টোবর ২০২০

তারেক সিকদার: দেশের অধিকাংশ রেল ক্রসিং অরক্ষিত। এসব ক্রসিংয়ে প্রায়ই ঘটে ছোট-বড় দুর্ঘটনা ও প্রাণহানি। গত চার বছরে রেল ক্রসিংগুলোতে প্রাণহানীর সংখ্যা প্রায় একশ’। রেল কর্তৃপক্ষ বড় প্রকল্পে আগ্রহী হলেও উদাস রেলপথ নিরাপদ করার ক্ষেত্রে। তবে রেলপথমন্ত্রী বলছেন, বর্তমান রেলক্রসিংগুলোতে নজর দেয়ার পাশাপাশি নতুন ক্রসিংগুলো করা হবে আধুনিক মানের। 

রেলওয়ের বড় দুর্ঘটনাগুলো মানুষের নজরে এলেও অনেকটা আড়ালে থেকে যায় রেল ক্রসিংয়ে নিয়মিত ছোট দুর্ঘটনা ও প্রাণহানির খবর। 

রেলওয়ের তথ্যমতে, সারাদেশে লেভেল ক্রসিং আছে ২ হাজার ৫শ’ ৭৪টি। এর মধ্যে অনুমোদিত এক হাজার ৪শ’ ৬৮টি। বাকি এক হাজার ১শ’ ৬টি অবৈধ। বৈধ ক্রসিংয়ের মধ্যে ৫৬৪টিতে ট্রেন চলাচলের আগাম বার্তা পাওয়া যায়। আর ৯০৪টি রয়েছে অরক্ষিত। ট্রেন দুর্ঘটনার ৮৯ শতাংশ ঘটে অরক্ষিত ক্রসিংয়ে। ২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত এসব ক্রসিংয়ে দুর্ঘটনায় প্রাণ হারান ৯৩ জন, আর আহত হয়েছেন দেড়শ’র বেশি মানুষ।

বর্তমানে এক লক্ষ ৪২ হাজার কোটি টাকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প চলছে রেলওয়েতে। এর মধ্যে একশ’ কোটি টাকা বরাদ্দ আছে লেভেল ক্রসিং উন্নয়নে। কিন্তু অরক্ষিত ক্রসিংয়ে পাহারাদার নিয়োগের কোন উদ্যোগ নেই। চুক্তিভিত্তিক যারা ছিলেন, তাদের অনেকের মেয়াদ শেষ বহু আগেই। 

অনেক পাহারাদারকে উর্দ্ধতন কর্তারা তাদের ব্যক্তিগত ও অফিসের কাজে ব্যবহার করেন বলেও অভিযোগ রয়েছে। রেলপথমন্ত্রী  নুরুল ইসলাম সুজন বলেন, অননুমোদিত লেভেল ক্রসিং বন্ধের পদক্ষেপ নেয়া হচ্ছে। লেভেল ক্রসিং পারাপারে মানুষকে সচেতন হওয়ার আহবান জানান তিনি।

এই বিভাগের আরো খবর

ভূমি ও গৃহহীনদের জন্য মুজিববর্ষের উপহার

শাহনাজ ইয়াসমিন: মুজিববর্ষ উপলক্ষ্যে...

বিস্তারিত
রাজধানীর যানজট কমাবে ১০টি ইউলুপ

সুমন তানভীর: রাজধানীর যানজট কমিয়ে...

বিস্তারিত
রিকন্ডিশনড গাড়ির ব্যবসায় মন্দাভাব

ইউসুফ রানা: করোনা অতিমারির নেতিবাচক...

বিস্তারিত
ডিজিটাল সেন্টারে মিলছে ২৭০ ধরণের সেবা 

ফারহানা জুঁথী: ডিজিটাল সেন্টার এখন...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *