দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৫ হাজার ১০০ মিটার

প্রকাশিত: ১০:২৩, ২৫ অক্টোবর ২০২০

আপডেট: ০৫:২৩, ২৫ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: এবার ছয় দিনের মাথায় স্বপ্নের পদ্মাসেতুতে বসলো ৩৪তম স্প্যান। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ৭ ও ৮ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে স্প্যানটি। এতে দৃশ্যমান হলো সেতুর পাঁচ হাজার একশ’ মিটার অংশ।

আজ রোববার (২৫ অক্টোবর) সকাল ১০টা ৭ মিনিটের দিকে স্প্যান বসানো হয়েছে বলে বৈশাখী টেলিভিশনকে নিশ্চিত করেছেন সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক (মূল সেতু) দেওয়ান মোহাম্মদ আবদুল কাদের। পুরো সেতুতে এখন বাকি থাকলো সাতটি স্প্যান বসানো। আর দৃশ্যমান হওয়া বাকি এক হাজার ৫০ মিটার। 

৩৩তম স্প্যান বসানোর ষষ্ঠদিনের মাথায় বসানো হলো এ স্প্যানটি। এর আগে শনিবার (২৪ অক্টোবর) বিকেল ৪টার দিকে মুন্সিগঞ্জের লৌহজংয়ের মাওয়ায় অবস্থিত কন্সট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে স্প্যানটি বহন করে পৃথিবীর সবচয়ে বড় ভাসমান ক্রেইন তিয়ান-ই রওয়ানা দেয়। প্রায় ৩০ মিনিট পর কাঙ্ক্ষিত পিয়ারের কাছে পৌঁছায় ৩ হাজার ৬শ টন সক্ষমতার ক্রেইনটি। সেখানে সারারাত অবস্থান করে। পরে আজ রোববার সকালে ভাসমান ক্রেনটি নোঙর ও পজিশনিং শেষে পিলারের ওপর রাখা হয় স্প্যানটিকে।

প্রকৌশলীরা জানান, স্প্যান বসানোর জন্য দুদিন সময় নেওয়া হয়। প্রথমদিন গতকাল শনিবার বৈরী আবহাওয়ার জন্য পিলারের উপর বসানো যায়নি। কিন্তু আজ অনুকূল আবহাওয়া থাকায় দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় সফলভাবে বসানো সম্ভব হয়।

অন্যদিকে, পদ্মাসেতুতে বাকি থাকবে ৭টি স্প্যান বসানো। ৩০ অক্টোবর পিয়ার ৮ ও ৯ নম্বরের উপর ৩৫তম স্প্যান (স্প্যান ২-বি), ৪ নভেম্বর পিয়ার ২ ও ৩ নম্বরে ৩৬তম স্প্যান (স্প্যান ১-বি), ১১ নভেম্বর পিয়ার ৯ ও ১০ নম্বরে ৩৭তম স্প্যান (স্প্যান ২-সি), ১৬ নভেম্বর পিয়ার ১ ও ২ নম্বরে ৩৮তম স্প্যান ( স্প্যান ১-এ), ২৩ নভেম্বর পিয়ার ১০ ও ১১ নম্বরে ৩৯তম স্প্যান ( স্প্যান ২-ডি), ২ ডিসেম্বর পিয়ার ১১ ও ১২ নম্বরে ৪০তম স্প্যান (স্প্যান ২-ই) ও ১০ ডিসেম্বর সবশেষ ৪১ নম্বর স্প্যান ( স্প্যান ২-এফ) বসবে ১২ ও ১৩ নম্বর পিয়ারের উপর।

মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

এই বিভাগের আরো খবর

সহায়তা পেলেন ফরিদপুরের অদম্য কামরুল হাসান

ফরিদপুর সংবাদদাতা: আর্থিক সহায়তা...

বিস্তারিত
রোহিঙ্গাদের প্রথম দলকে ভাসানচরে বরণ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে আশ্রিত...

বিস্তারিত
আরেক দফা বেড়েছে চালের দাম

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাজারে...

বিস্তারিত
বীর মুক্তিযোদ্ধা প্রফুল্ল সিংহকে চিরবিদায়

নিজস্ব প্রতিবেদক: বীর মুক্তিযোদ্ধা,...

বিস্তারিত
পদ্মাসেতুর ৬ কিলোমিটার দৃশ্যমান

নিজস্ব সংবাদদাতা: বহুল আলোচিত পদ্মা...

বিস্তারিত
সু-দিন ফিরেছে কুমিল্লার মৃৎশিল্পে

কুমিল্লা সংবাদদাতা : সু-দিন ফিরেছে...

বিস্তারিত
ভাসানচরে পৌঁছেছে রোহিঙ্গাদের প্রথম দল 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে আশ্রিত...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *