বাংলার মানুষকে পদানত করার সাধ্য কাহারও নাই: বঙ্গবন্ধু 

প্রকাশিত: ১০:২২, ২২ অক্টোবর ২০২০

আপডেট: ১১:৫৪, ২২ অক্টোবর ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। 

১৯৭০ সালের ২২শে অক্টোবর সপ্তাহব্যাপি নির্বাচনী প্রচারণার লক্ষ্যে উত্তরবঙ্গের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান। এদিন, পাকিস্তানের আত্মরক্ষার্থে যে কোন সূত্রে অস্ত্র কেনার সিদ্ধান্ত নেন বাঙ্গালী বিরোধী সামরিক শাসক ইয়াহিয়া খান। যা পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশে সমালোচনার ঝড় তোলে। নির্বাচনের এই বছর পূর্ব ও পশ্চিমাংশ মিলে তৎকালীণ অখন্ড পাকিস্তানের স্বার্থে যে কোন পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছিলেন ইয়াহিয়া।

এদিন নির্বাচনী প্রচারণার জন্য ঢাকা ছাড়ার আগে শেখ মুজিব তেঁজগাও বিমানবন্দরে পশ্চিম পাকিস্তান কাউন্সিল মুসলিম লীগের প্রধান সংগঠক অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল নূর খানের সাথে বৈঠক করেন।

বৈঠক শেষে বাইরে অপেক্ষারত সাংবাদিকদেও শেখ মুজিব বলেন, “আসন্ন সাধারণ নির্বাচন নিয়মতান্ত্রিক পন্থায় বাংলার গণমানুষের ভাগ্য নিয়ন্ত্রণ ও অধিকার আদায়ের সর্বশেষ সুযোগ। এই নির্বাচনে আওয়ামী লীগের ছয়-দফার পক্ষে ভোট দিয়া রক্তপিপাসু হাড়-খেঁকো শোষক, গণদুশমনদের দূর্গ ধুলিসাৎ করিয়া দিন, বিশ্বাস দেখাইয়া দিন বাংলার মানুষকে চিরদিন পদানত করিয়া রাখার সাধ্য কাহারও নাই।” (সূত্রঃ ২৩ অক্টোবর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

এই বিভাগের আরো খবর

মানুষের জীবনের মূল্য দিতে হইবে: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
'বঙ্গবন্ধুর কাছে কৃষকদের বিশেষ গুরুত্ব ছিল'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
কাউকে অশ্রদ্ধা করেননি বঙ্গবন্ধু: মতিয়া চৌধুরী

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
ত্রাণ বিতরণে অবহেলা করা যাবেনা: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *