অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা সম্পন্ন

প্রকাশিত: ০১:৪৭, ২৮ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১২:৩৩, ২৮ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলমের নামাজে জানাজা সম্পন্ন হয়েছে। সুপ্রিমকোর্ট জামে মসজিদের ইমাম আবু সালেত মোহাম্মদ সলিমুল্লা জানাযা নামাজের ইমামতি করেন।এর আগে মাহবুবে আলমের মরদেহ রাজধানীর মিন্টো রোডে তার বাসভবনে নেয়া হয়। তার প্রতি শ্রদ্ধা জানাতে সেখানে যান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এসময় তারা বলেন, মাহবুবে আলমের মৃত্যু দেশের অপূরণীয় ক্ষতি। মিন্টো রোডের বাসভবন থেকে মাহবুবে আলমের দেহ নেয়া হয় তার দীর্ঘদিনের কর্মস্থল সুপ্রিম কোর্টে। সেখানে ১১.৩০ টায় তার প্রথম জানাযা সম্পন্ন হয় । পরে শেষ শ্রদ্ধা শেষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হবে তাকে।

রোববার সন্ধ্যায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রাষ্ট্রের সবচেয়ে দীর্ঘমেয়াদী এই আইন কর্মকর্তা। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

পরিবার সূত্রে জানা গেছে, গত ৪ সেপ্টেম্বর জ্বর নিয়ে সিএমএইচে ভর্তি হন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সেখানে নমুনা পরীক্ষায় তার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। এর মধ্যে গত শুক্রবার (১৮ সেপ্টেম্বর) ভোরে হার্ট অ্যাটাক হলে তাকে দ্রুত আইউসিইউতে স্থানান্তর করা হয়। 

রোববার (২০ সেপ্টেম্বর) তার পরিবার জানিয়েছিল, করোনামুক্ত হওয়ার পর তার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে। কিন্তু করোনাভাইরাস ও হৃদরোগের ধাক্কা নিতে পারেনি প্রবীণ এই আইনজীবী।

১৯৭৫ সাল থেকে হাইকোর্টে আইন পেশায় যুক্ত মাহবুবে আলম। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে সভাপতির পদেও দায়িত্ব পালন করেছেন । ২০০৯ সালের ১৩ জানুয়ারি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেলের দায়িত্বে নিযুক্ত হন তিনি। ২০১৪ সালের ১৩ জানুয়ারি অ্যাটর্নি জেনারেল পদে পাঁচ বছর পূর্ণ হয় তার। এরপর আরেক দফায় মেয়াদ বাড়িয়ে তাকে এই পদে বহাল রাখা হয়। আমৃত্যু তিনি এই দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশের ইতিহাসে এত দীর্ঘ মেয়াদে আর কোনো অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালনের রেকর্ড নেই।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *