নতুন হয়রানিতে সৌদি প্রবাসীরা

প্রকাশিত: ০৭:১২, ২৭ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১০:২৫, ২৭ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: ভিসার মেয়াদ বাড়াতে পদে পদে লাঞ্ছনা আর বিড়ম্বনার শিকার হতে হচ্ছে সৌদি প্রবাসীদের। সৌদি দূতাবাস কোনো যাত্রীর কাছ থেকে পাসপোর্ট নেবে না। নির্ধারিত প্রতিষ্ঠানের মাধ্যমেই করতে হবে আবেদন। আজ (রোববার ভিসার কার্যক্রম শুরুর খবরে বারিধারায় দূতাবাসের সামনে জড়ো হলে এসব তথ্য জানানো হয় প্রবাসীদের।

এদিকে আজও সকাল থেকে রাজধানীর কারওয়ান বাজারে সৌদি এয়ারলাইন্সের টিকিটের জন্য ভিড় করেছেন প্রবাসীরা। দীর্ঘ অপেক্ষার পর যারা টিকেট পেয়ে খুশি যেমনি তেমিন টিকেট না পেয়ে টোকেনের অপেক্ষায় হাজারো প্রবাসী।

পররাষ্ট্র দফতরের ঘোষণা ছিল, রোববার থেকেই বাড়ানো হবে সৌদি ভিসার মেয়াদ। যোগাযোগ করতে হবে গুলশানের সৌদি কনস্যুলেটে। সে অনুযায়ী ভোর থেকেই দূতাবাসের সামনে ভিড় করতে থাকেন সৌদি প্রবাসীরা। কানায় কানায় পূর্ণ হয়ে যায় দূতাবাসের আশপাশের সড়ক।

কিন্তু সময় গড়ালেও দূতাবাসে ঢোকার অনুমতি মেলেনি। চাকরি বাঁচাতে মরিয়া প্রবাসীদের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তির পর আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী জানায়, দূতাবাস কোনো আবেদন গ্রহণ করবে না, ভিসা রিনিউ আবেদন জমা দিতে হবে অনুমোদিত ৩১টি এজেন্সির মাধ্যমে।

পরে নিরুপায় প্রবাসীরা যোগাযোগের চেষ্টা করে কনসালটেন্সিগুলোতে। এতেও কোনো সদুত্তর না পাওয়ায় কাজে ফেরা নিয়ে শঙ্কায় সৌদি প্রবাসীরা।

এদিকে ৬ষ্ঠ দিনের মতো রাজধানীর কারওয়ানবাজারে সৌদি এয়ারলাইন্সের টিকিটের জন্য ভিড় করেছেন প্রবাসীরা। এদিন দেয়া হয়েছে টোকেনধারী ৫০০ জনের টিকিট। নতুন করে টোকেন দেয়া হবে তারিখ থেকে। যাদের ভিসার মেয়াদ ৩০ সেপ্টেম্বর শেষ হবে তাদের অগ্রাধিকার দিয়ে টিকিট দেয়া হচ্ছে। তবে কাঙ্খিত সময়ে টিকিট পাওয়া নিয়ে শঙ্কিত সৌদি প্রবাসীরা।

দীর্ঘ প্রতিক্ষা আর হতাশার পর সৌদি আরবে ফিরে যেতে যারা টিকিট পাচ্ছেন তাদের বেশিরভাগেরই ফ্লাইট ২৪ ঘণ্টার মধ্যে। এত কম সময়ে করোনা পরীক্ষার রিপোর্ট পাওয়া নিয়েও প্রবাসীদের মাঝে সংশয় দেখা দিয়েছে। সময় মত রিপোর্ট পাবেন তো?

দুপুরে তিনশোর অধিক প্রবাসী যাত্রী নিয়ে বাংলাদেশ ছাড়েন সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইট। রাতে সৌদি আরবের রিয়াদের উদ্দেশে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট যাবে প্রবাসী শ্রমিকদের নিয়ে। এনিয়ে সৌদি পৌঁছালো ৪টি উড়োজাহাজ।

এই বিভাগের আরো খবর

স্তন ক্যান্সার প্রতিরোধে প্রয়োজন সচেতনতা

বিউটি সমাদ্দার: বিশ্বজুড়ে এখনও স্তন...

বিস্তারিত
নিয়োগের দাবিতে আমরণ অনশনে থাকা ১৫ জন অসুস্থ

নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক সহকারী...

বিস্তারিত
ভোজ্যতেলের দাম লিটারে ২ টাকা কমানোর ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ভোজ্যতেলের দাম...

বিস্তারিত
আজকের মধ্যেই নৌ ধর্মঘটের সমাধান: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: নৌ-যান শ্রমিকদের ১১...

বিস্তারিত
জাল ভিসা তৈরি চক্রের মূলহোতা মিরপুরে আটক

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মিরপুর...

বিস্তারিত
নৌ-যান শ্রমিকদের ধর্মঘট অযৌক্তিক: মালিকপক্ষ

নিজস্ব প্রতিবেদক: নৌ-যান শ্রমিকদের...

বিস্তারিত
লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল হক

নিজস্ব সংবাদদতাতা: সুপ্রিম কোর্টের...

বিস্তারিত
বাঁচানো গেলো না সেই নবজাতককে 

নিজস্ব সংবাদদাতা: মৃত্যুর কাছে হার...

বিস্তারিত
নারীদের কর্মপরিবেশ তৈরির তাগিদ স্পিকারের

নিজস্ব প্রতিবেদক: নারীদের পেছনে রেখে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *