টেক্সাসে পানিতে জীবাণু, ৮ শহরে সতর্কতা

প্রকাশিত: ০৬:৫৪, ২৭ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৬:৫৪, ২৭ সেপ্টেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের কয়েকটি শহরের বাসা বাড়ির পানি সরবরাহ ব্যবস্থায় মস্তিষ্ক ধ্বংসকারী এক প্রকার বিরল অ্যামিবার উপস্থিতি পাওয়া গেছে। বিবিসি জানায়, অ্যামিবাটি মস্তিষ্কে সংক্রমণ ঘটাতে সক্ষম এবং বেশিরভাগ সময়ই প্রাণঘাতী হয়ে ওঠে। পরিস্থিতি বিবেচনায় স্থানীয় সময় শুক্রবার রাতে টেক্সাসের ৮টি এলাকার বাসিন্দাদের টয়লেটে ফ্লাশ করা ছাড়া অন্য সব কাজে কলের পানি ব্যবহার করা থেকে বিরত থাকতে বলা হয়।

নাইজেলরিয়া ফ্লাওয়ারিনামের এই অ্যামিবা পানির মাধ্যমে ছড়ায়। এর আগে ২০১২ সালে পাকিস্তানে এর সন্ধান পাওয়া যায়। তখন দেশটিতে এর কারণে অনেক মানুষের মৃত্যু হয়েছিল। নদী, পুকুর, হ্রদ ঝরনার পানি যেখানে উষ্ণ, সেখানে ধরনের অ্যামিবা বাস করে। এছাড়া শিল্পকারখানার উষ্ণ পানি পড়ে এমন মাটি সুইমিংপুলেও ধরনের অ্যামিবার দেখা মেলে। এটি সাধারণত সাঁতারের সময় নাক দিয়ে প্রবেশ করে।নাইজেলরিয়া ফ্লাওয়ারিকে বিজ্ঞানীরামগজ-খেকোঅ্যামিবাও বলে থাকেন।

অ্যামিবা মস্তিষ্কে ঢুকে পড়লে মারাত্মক কোনও উপসর্গ দেখা যায় না। প্রাথমিক অবস্থায় লক্ষণ থাকে হালকা মাথাব্যথা, ঘাড়ব্যথা, জ্বর পেটব্যথার।২০০৯ থেকে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে ৩৪ জন আক্রান্ত হয়েছেন বিরল এই রোগে। ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে অ্যামিবায় এখন পর্যন্ত ১৪৩ জন সংক্রমিত হয়েছেন। এর মধ্যে মাত্র চারজন বাঁচতে পেরেছেন।

শুক্রবারে টেক্সাসের ৮টি এলাকার বাসিন্দাদের পানি ব্যবহারে সতর্কতা জারি করলেও শনিবার লেইক জ্যাকসন শহর ছাড়া বাকি সব এলাকা থেকে ওই সতর্কতা তুলে নেয়া হয়। এদিকে, পানি সরবরাহ ব্যবস্থাপনা জীবানুমুক্ত করার কথা জানিয়েছে শহরটির কর্তৃপক্ষ। তবে পানি ব্যবহারের উপযুক্ত কিনা তা নিশ্চিত হতে আবারো পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে জানানো হয়েছে।

এই বিভাগের আরো খবর

আফগানিস্তানে পদদলিত হয়ে ১৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *