জাতিসংঘের সংস্কার দাবি নরেন্দ্র মোদীর

প্রকাশিত: ০৫:৫৩, ২৭ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৫:৫৩, ২৭ সেপ্টেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ সংস্কারের দাবি জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভাষণে সংস্থার সর্বোচ্চ ফোরাম নিরাপত্তা পরিষদে ভারতকে স্থায়ী সদস্য হিসেবে যুক্ত করার জোরালো তাগিদ দিয়েছেন তিনি। এদিকে, অধিবেশনে কাশ্মীর প্রসঙ্গে নরেন্দ্র মোদীকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সমালোচনার কড়া প্রতিক্রিয়া জানিয়েছে দিল্লি­। 

জাতিসংঘের সিদ্ধান্ত প্রহণকারী সর্বোচ্চ ফোরাম নিরাপত্তা পরিষদ। কেবল এই ফোরামের নেয়া সিদ্ধান্ত মানতে আইনগতভাবে বাধ্য সব সদস্য দেশ। ১৫ সদস্যের ফোরামটির স্থায়ী সদস্য পাঁচটি দেশ হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া এবং ফ্রান্স। 

ভারত এখন পর্যন্ত সাতটি মেয়াদে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে ভূমিকা রেখেছে। তবে দীর্ঘদিন ধরেই পরিষদের স্থায়ী সদস্য হওয়ার আবেদন জানিয়ে আসছে দেশটি। করোনা পরিস্থিতিতে জাতিসংঘ সাধারণ পরিষদের চলতি অধিবেশনে দেয়া বক্তব্যে আবারো সেই দাবি তুলে ধরেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার সাধারণ পরিষদে দেয়া ভাষণে বিভিন্ন বিষয়ে জাতিসংঘের সংস্কারের দাবিও তোলেন তিনি।

এদিকে, সাধারণ পরিষদের অধিবেশনে কাশ্মীর প্রসঙ্গে নরেন্দ্র মোদীর সমালোচনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইমরান তার ভাষণে সংখ্যালঘু মুসলিমদের প্রতি ভারতের আচরণ, জম্মু ও কাশ্মীরের মর্যাদার পরিবর্তন এবং সেখানে ভারতীয় সেনাদের উপস্থিতি নিয়ে কথা বলেন। কাশ্মীর নিয়ে দুই পরামাণু শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ বেঁধে যেতে পারে বলেও হুঁশিয়ারি দেন পাক প্রধানমন্ত্রী।

এই ভাষণের কঠোর সমালোচনা করে জাতিসংঘে ভারতে কূটনীতিক বিদিশা মৈত্র বলেন, ‘ইমরান খানের বক্তব্য উস্কানিমূলক ও পুরোপুরি মিথ্যা।’

এই বিভাগের আরো খবর

ভিয়েতনামে টাইফুনের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৩৫

আন্তর্জাতিক ডেস্ক: শক্তিশালী টাইফুন...

বিস্তারিত
মাটির নিচে পরমাণু কেন্দ্র বানাচ্ছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক: ইরান পুনরায় মাটির...

বিস্তারিত
চাঁদে পানির সন্ধান পেল নাসা

আফিয়া জ্যোতি: পৃথিবীর একমাত্র উপগ্রহ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *