ভারতের সাবেক মন্ত্রী যশোবন্ত সিংহের মৃত্যু

প্রকাশিত: ০৫:০৪, ২৭ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৫:০৪, ২৭ সেপ্টেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: হৃদরোগে আক্রান্ত হয়ে ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশোবন্ত সিং মারা গেছেন। আজ রোববার (২৭ সেপ্টেম্বর )সকালে দিল্লির আর্মি হসপাতালে মৃত্যু হয় ৮২ বছর বয়সী এই পোড় খাওয়া রাজনীতিকের।

শারীরিক বিভিন্ন সমস্যা নিয়ে গত ২৫ জুন হাসপাতালে ভর্তি করা হয়েছিল যশোবন্ত সিংহকে। সাবেক এই বিজেপি নেতা ও সেনা কর্মকর্তার মুত্যুতে শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এক টুইট বার্তায় বলেন, ‘যশোবন্ত সিংজি রাজনীতি ও সমাজের প্রতি তাঁর অনন্য দৃষ্টির জন্য স্মরণীয় হয়ে থাকবেন। বিজেপিকে শক্তিশালী করতে তিনি অনন্য ভূমিকা রেখেছেন। আমাদের দুজনের মধ্যে যে ঘনিষ্টতা, তা আমি কখনো ভুলব না। তাঁর পরিবার ও শুভানুধ্যায়ীদের প্রতি সমবেদনা জানাই। ওম শান্তি।’

ভারতীয় সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা যশোবন্ত সিং বিজেপির প্রতিষ্ঠাতা সদস্যদের অন্যতম একজন। ১৯৫০–এর দশকে তিনি সেনাবাহিনীর কর্মকর্তা ছিলেন। সেখান থেকে অবসর নিয়ে তিনি রাজনীতিতে প্রবেশ করেন। ২০১৪ সালে রাজস্থানের বারমার লোকসভা কেন্দ্রে লড়ার জন্য দলের টিকিট চেয়ে তিনি ব্যর্থ হন। এরপর থেকে দলের সঙ্গে তাঁর সম্পর্কের অবনতি ঘটে। পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে  দায়িত্ব পালন করেন তিনি। পার্লামেন্টে শক্তিশালী একজন তার্কিক হিসেবে তিনি সুপরিচিত ছিলেন। মনোনয়ন না পেয়ে ২০১৪ সালে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে হেরে যান তিনি।যশোবন্ত সিং কয়েকটি বই লিখেছেন যার মধ্যে‘জিন্নাহ: ইন্ডিয়া, পার্টিশন, ইনডিপেনডেন্স’ ও ‘ডিফেন্ডিং ইন্ডিয়া’ উল্লেখযোগ্য। ’জিন্নাহ; ইন্ডিয়া পার্টিশন “বই লেখার কারনে তিনি দেশে সমালোচিত হন এবং নিজ দল বিজেপির সাথে সম্পর্কের অবনতি হয়।

এই বিভাগের আরো খবর

ভিয়েতনামে টাইফুনের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৩৫

আন্তর্জাতিক ডেস্ক: শক্তিশালী টাইফুন...

বিস্তারিত
মাটির নিচে পরমাণু কেন্দ্র বানাচ্ছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক: ইরান পুনরায় মাটির...

বিস্তারিত
চাঁদে পানির সন্ধান পেল নাসা

আফিয়া জ্যোতি: পৃথিবীর একমাত্র উপগ্রহ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *