দৃশ্যমান হচ্ছে চট্টগ্রামের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে

প্রকাশিত: ১১:২৯, ২৭ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১১:৩২, ২৭ সেপ্টেম্বর ২০২০

নাঈমুল ইসলাম: অনেকটাই দৃশ্যমান হয়েছে চট্টগ্রামের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে। করোনার বাধা উপেক্ষা করে দিনরাত চলছে নির্মাণকাজ। এরই মধ্যে প্রকল্পের ৩৭ শতাংশ সম্পন্ন হয়েছে। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, এক্সপ্রেসওয়েটি চালু হলে বন্দরনগরী ও আশপাশের এলাকায় যানচলাচল অনেক সহজ হবে। কমবে যানজট, বাঁচবে সময়। মূল শহর থেকে বিমানবন্দরে পৌঁছানো যাবে মাত্র ২০ মিনিটে। ২০২২ সালে এই এলিভেটেড এক্সপ্রেসওয়েটি চালু করতে চাইছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। 

চট্টগ্রামের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের প্রকল্প ২০১৭ সালে একনেকে অনুমোদিত হয়। পরে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে বন্দরনগরীর লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত বিস্তুৃত এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার ব্যায় ধরা হয়েছে ৩ হাজার ২৫০ কোটি টাকা। ১৬ কিলোমিটার দীর্ঘ এই এক্সপ্রেসওয়ের প্রায় ৮ কিলোমিটার জায়গায় এরইমধ্যে বসানো হয়েছে পিলার। সম্প্রতি বসানো হয়েছে প্রথম গার্ডার। পর্যায়ক্রমে বসানো হবে ৩ হাজার ২০০টি গার্ডার। বন্দরনগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতে এক্সপ্রেসওয়েতে গাড়ি ওঠানামার জন্য থাকবে র‌্যাম্প। 

প্রকল্প পরিচালক জানালেন, দিনরাত ২৪ ঘন্টাই চলছে নির্মাণকাজ। এরই মধ্যে শেষ হয়েছে ৩৭ শতাংশ কাজ। 

প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জানালেন, এই এক্সপ্রেসওয়ে নির্মিত হলে নগরীর সাথে বিমানবন্দর ও দক্ষিণ চট্টগ্রামের যোগাযোগ সহজ হয়ে যাবে। বঙ্গবন্ধু টানেলের কার্যকারিতা বাড়বে। এছাড়া, বন্দর-ইপিজেড কেন্দ্রিক যানজটের অবসান হওয়ার পাশাপাশি পতেঙ্গা সমুদ্র সৈকতে যাতায়াতও সহজ হবে। 

প্রকল্প সংশ্লিষ্টরা জানালেন, বর্তমানে চট্টগ্রাম মূল শহর থেকে বিমানবন্দরে পৌঁছাতে সময় লাগে প্রায় ২ থেকে ৩ ঘন্টা, সেখানে এলিভেটেড এক্সপ্রেসওয়ের মাধ্যমে পৌঁছানো যাবে মাত্র ২০ মিনিটে। 

এই বিভাগের আরো খবর

টাঙ্গাইলে মুক্তিযোদ্ধাকে হত্যার অভিযোগ 

টাঙ্গাইল সংবাদদাতা:  তুচ্ছ ঘটনাকে...

বিস্তারিত
যশোরে ২ মোটরসাইকেলের সংঘর্ষ; নিহত ২

যশোর সংবাদদাতা: যশোরের ঝিকরগাছায় দুই...

বিস্তারিত
বেনাপোলে ৯টি পিস্তলসহ ইউপি সদস্য আটক

যশোর সংবাদদাতা: যশোরের বেনাপোল...

বিস্তারিত
চাঁদপুরে অভিযানে দুই শতাধিক নৌকা ও জাল ধ্বংস

চাঁদপুর সংবাদদাতা: চাঁদপুরে মা ইলিশ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *