বেসরকারি হাসপাতালে সব সেবার মূল্য নির্ধারণ করবে সরকার

প্রকাশিত: ১০:১১, ২৬ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১১:২১, ২৬ সেপ্টেম্বর ২০২০

ইমদাদুল্লাহ বাবু: বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের সকল চিকিৎসা সেবার মূল্য নির্ধারণ করতে যাচ্ছে সরকার। এরই মধ্যে অক্সিজেনের মূল্য নির্ধারণ করতে কয়েক ক্যাটাগরিতে দাম প্রস্তাব করেছে বেসরকারী হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনোস্টিক সেন্টার মালিক সমিতি। পর্যায়ক্রমে বেড, কেবিন, আইসিইইউ, সিসিইউ এবং অপারেশন থিয়েটারসহ অন্যান্য সেবার দামও নির্ধারণ করা হবে। 

বেসরকারী হাসপাতালগুলোর সেবার দাম নিয়ে বরাবরই অভিযোগ রয়েছে রোগী ও তাদের স্বজনদের। একই রকম সেবার জন্য হাসপাতাল ভেদে মূল্য একেক রকম। 

দেশে করোনা অতিমারীতে বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের দাম নিয়ে বিস্তর অভিযোগ ওঠে। এছাড়া আইসিইউ, সিসিইউ, বেড ও কেবিন ভাড়া নিয়ে রোগীদের অভিযোগের শেষ নেই। বিষয়টি নিয়ে হাইকোর্টে রিট মামলা করেন এক আইনজীবী। এর প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সেবার ও পরীক্ষার মূল্য নির্ধারণ করার নির্দেশ দেয় আদালত।

এরই মধ্যে, অক্সিজেনের মূল্য নির্ধারণ করতে হাসপাতাল ও ক্লিনিক মালিকদের সংগঠনের সাথে বৈঠক করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। 

বিশেষজ্ঞরা বলছেন, বেসরকারী হাসপাতালে স্বাস্থ্য সেবা ফি যেনো নিæবিত্ত মানুষের হাতের নাগালে থাকে, সব পক্ষকে সেটা নিশ্চিত করতে হবে। 

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে রক্ত পরীক্ষা ফি এবং বেড ওকেবিন ভাড়াসহ অন্যান্য সেবা যেনো সব মানুষের কাছে সহনীয় হয়, তা বিবেচনা করেই দাম নির্ধারণ করা হবে। 

তবে, কবে নাগাদ দাম নির্ধারণ প্রক্রিয়া চূড়ান্ত হবে- তার সঠিক কোন সময় জানাতে পারেননি স্বাস্থ্য অধিদপ্তর। এর আগে, হার্টের রিং ও চোখের লেন্সের দাম নির্ধারণ করে দিয়েছিলো সরকার।
 

এই বিভাগের আরো খবর

চোখের ছানি প্রতিরোধের উপায়

অনলাইন ডেস্ক: আমাদের দেহের...

বিস্তারিত
বিষন্নতা দূর করে রসুন

অনলাইন ডেস্ক: রান্নায় মসলা হিসেবে...

বিস্তারিত
আয়রনের ঘাটতি মেটাবে কুমড়ার বীজ

অনলাইন ডেস্ক: আয়রন দেহের জন্য খুবই...

বিস্তারিত
আমাশয়ের চিকিৎসায় ‘বহেড়া’

অনলাইন ডেস্ক: বহেড়া একটি ওষধি ফল।...

বিস্তারিত
সর্দি-কাশির চিকিৎসায় ‘জোয়ানের কাড়া’

নিজস্ব প্রতিবেদক: এখন বিশ্বময় করোনার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *