পদ্মাসেতুর রেল প্রকল্পে বড় সমস্যা নেই: রেলমন্ত্রী

প্রকাশিত: ০৬:৩০, ২৪ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৬:৩০, ২৪ সেপ্টেম্বর ২০২০

মুন্মিগঞ্জ সংবাদদাতা: পদ্মাসেতুর রেলসংযোগ প্রকল্পে বড় ধরণের সমস্যা নেই বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। আর কাজ চলমান থাকায় প্রকল্পে ত্রুটি আছে তা মানতে নারাজ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। যদি সমস্যা থাকলে তাহলে বিশেষজ্ঞ দিয়ে নকশা সংশোধন করা হবে বলেও জানান তারা।

আজ (বৃহস্পতিবার) সকালে পদ্মাসেতুর মাওয়া প্রান্তে প্রকল্প পরিদর্শন করে তারা এসব কথা জানান।

এ সময় রেলমন্ত্রী বলেন, বিষয়টি সমাধানের জন্য সড়ক বিভাগ রেলওয়ের কাছে ডিজাইন চাওয়া হয়েছে। এরপর দুটি ডিজাইন মিললে একটা সমাধানে আসা যাবে। আর আদৌ এটি কোনো সমস্যা কিনা বিশেষজ্ঞরা কিছু না বলা পর্যন্ত, বলা যাচ্ছে না। সেতুতে ওঠা-নামার বিষয়টি সমন্বয় করতে হবে। প্রয়োজনে বিশেষজ্ঞ প্রকৌশলীরা একসাথে বসে নকশা আবারো সংশোধন করবেন বলেও জানান তিনি। পদ্মাসেতুর বিষয়টি পজেটিভভাবে দেখতে হবে।

প্রকল্পের অগ্রগতি সর্ম্পকে রেলমন্ত্রী জানান, করোনার মধ্যেও কাজ চলেছে। এখন পর্যন্ত ৩৬ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে।

এ সময় পরিকল্পনামন্ত্রী এম মান্নান বলেন, পদ্মাসেতু একটি জাতীয় প্রকল্প, ত্রুটি শব্দটির সাথে আমরা একমত নই। ত্রুটি তখনই হবে যখন এটি চূড়ান্তভাবে হবে। এখনো প্রক্রিয়ার মধ্যে আছে। সমস্যা থাকলে উচ্চপর্যায়ে আলোচনা করে অবশ্যই সমস্যা সমাধান করা হবে।

সম্প্রতি পদ্মাসেতুর রেললাইনের কাজে আপত্তি দেয় পদ্মাসেতু কর্তৃপক্ষ। এরপর থেকে রেল লাইনের কাজ বন্ধ রাখা হয়েছে।

জানা গেছে, পদ্মা সেতুর দুই প্রান্তে সড়ক পথের উপর দিয়ে টানা রেললাইন লাইনের উচ্চতা নিয়মের তুলনায় কম দেওয়ায় সেতু দিয়ে ট্রাক-কাভার্ড ভ্যান চলাচল নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সাধারণত দেশের সড়কপথের হেডরুম স্ট্যান্ডার্ড প্রস্থ ১৫ মিটার আর উচ্চতা ৫ দশমিক ৭ মিটার দেওয়া হয়। তবে পদ্মা রেললিংক প্রকল্পে মাত্র ৪ দশমিক ৮ মিটার উচ্চতা দেওয়ায় এই সমস্যা দেখা দিয়েছে।

সেতুর দুই প্রান্তেই (মাওয়া ও জাজিরা) হেডরুম উচ্চতা প্রায় এক মিটার কম। এই উচ্চতায় রেললাইন গেলে নিচে সড়কপথে বড় ট্রাক ও কাভার্ডভ্যান আটকে যাবে।

এই বিভাগের আরো খবর

জুমের ফসল ঘরে তোলায় ব্যস্ত চাষীরা

নিজস্ব সংবাদদাতা: জুমের ফসল ঘরে...

বিস্তারিত
ময়মনসিংহে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩

ময়মনসিংহ সংবাদদাতা: ময়মনসিংহে পৃথক...

বিস্তারিত
চাঁদপুরে জেলেদের হামলায় ১০ পুলিশ আহত

চাঁদপুর সংবাদদাতা: চাঁদপুরে মা ইলিশ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *