অর্থপাচার মামলায় এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

প্রকাশিত: ০২:২০, ২৪ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৩:৪৮, ২৪ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: ক্যাসিনোকাণ্ডে গ্রেফতার ঢাকার গেন্ডারিয়া থানা আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত দুই ভাই এনামুল হক এনু রুপন ভূইয়ার বিরুদ্ধে সিআইডির করা মানি লন্ডারিং মামলার অভিযোগপত্র গ্রহণ করেছে আদালত।

আজ (বৃহস্পতিবার) সকালে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশ অভিযোগ পত্র গ্রহণ করেন। অভিযোগ গঠণের শুনানির জন্য আগমী চৌঠা অক্টোবর দিন ধার্য করেছে আদালত।

গত ২২ জুলাই ঢাকা সিএমএম আদালতে এই দুই ভাইয়ের বিরুদ্ধে অর্থ পাচারের চার মামলায় চার্জশিট দাখিল করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। চার্জশিটে এক কোটি ৯৯ লাখ ৯০ হাজার টাকার মানি লন্ডারিংয়ের অভিযোগ আনা হয়েছে।

এনু-রুপনের নামে ব্যাংকে ১৯ কোটি টাকা এবং পুরান ঢাকাসহ বিভিন্ন স্থানে ১২৮টি ফ্ল্যাটের সন্ধান মিলেছে। ক্যাসিনো ব্যবসার মাধ্যমে অবৈধ সম্পদের পাহাড় গড়েছেন দুই ভাই।

২০১৯ সালের ২৪’শে সেপ্টেম্বর এনামুল হক এনু রুপন ভূঁইয়াদের পুরান ঢাকার বানিয়ানগরের বাসায় এবং তাদের দুই কর্মচারীর বাসায় অভিযান চালায় র‌্যাব। সেখান থেকে পাঁচ কোটি টাকা এবং সাড়ে সাত কেজি স্বর্ণ উদ্ধার করা হয়। ঘটনায় সূত্রাপুর গেণ্ডারিয়া থানায় তাদের নামে ছয়টি মামলা হয়।

চলতি বছরের ২৫’শে ফেব্রুয়ারি এনু-রুপনের লালমোহন সাহা স্ট্রিটের বাসায় অভিযান চালায় র‌্যাব। ওই বাড়ি থেকে ২৬ কোটি ৫৫ লাখ ৬০০ টাকা জব্দ করা হয়। একই সঙ্গে, পাঁচ কোটি ১৫ লাখ টাকার এফডিআরের কাগজ এবং এক কেজি স্বর্ণ জব্দ করা হয়। ঘটনায় দুই ভাইয়ের নামে আরও দুটি মামলা হয়।

অন্যদিকে দুদকও এনু-রুপনের বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে পৃথক দুটি মামলা করে। মামলায় এনুর বিরুদ্ধে ২১ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার টাকার আয়বহির্ভূত সম্পদ অর্জনের এবং রুপনের বিরুদ্ধে ১৪ কোটি ১২ লাখ ৯৫ হাজার ৮৮২ টাকার আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়। তবে দুদক এখনো বিষয়ে আদালতে কোনো প্রতিবেদন জমা দেয়নি।

মূলত এনু-রুপনের আয়ের বড় উৎস ছিল মতিঝিলের ওয়ান্ডারার্স ক্লাবে ক্যাসিনো ব্যবসা। ক্যাসিনো কাণ্ডে জড়িত থাকার অভিযোগে গত ১৩’ই জানুয়ারি ঢাকার কেরানীগঞ্জ থেকে তাদের গ্রেফতার করে সিআইডি। গ্রেফতারের পর থেকে তারা দুজনই কারাগারে রয়েছেন।

এই বিভাগের আরো খবর

প্রতিবন্ধীদের স্কুলের জমিও হাজী সেলিমের দখলে

আশিক মাহমুদ: প্রতিবন্ধীদের স্কুলের...

বিস্তারিত
ডেপুটি অ্যাটর্নি জেনারেল রুপাকে দুদকে তলব

নিজস্ব প্রতিবেদক: বহিষ্কৃত যুবলীগ...

বিস্তারিত
ফুডপান্ডার সাড়ে ৩ কোটি টাকা ভ্যাট ফাঁকি

নিজস্ব প্রতিবেদক: প্রায় সাড়ে তিন কোটি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *