অতিরিক্ত দুশ্চিন্তায় যে ক্ষতি হতে পারে

প্রকাশিত: ১২:০৬, ২৪ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১২:০৬, ২৪ সেপ্টেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: দুশ্চিন্তা কম বেশি আমরা অনেকেই করি। এটি আমাদের এমন এক সঙ্গী, না চাইতেও যে সঙ্গে সঙ্গে থাকে। একটি দূর হতে না হতেই আরেকটি চলে আসে। নিজেকে এবং পরিবারের সবাইকে ভালো রাখতে নানা দুশ্চিন্তা এসে ভর করে। কিন্তু এই দুশ্চিন্তাই নানা রকম রোগ ডেকে আনতে পারে।

 

যেসব সমস্যা হতে পারে:

মানসিক চাপের সঙ্গে সরাসরি যোগ রয়েছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ হৃদরোগের। অনিদ্রা খিটখিটে মেজাজেরও সম্পর্ক রয়েছে মানসিক চাপের সঙ্গে। এতে পরিবারের সদস্যদের সাথে কলোহ তৈরির আশঙ্কা থাকে।

দুশ্চিন্তা বাড়লে অনেকেই যা সামনে যা পান তাই খেতে শুরু করেন, অলস হয়ে শুয়ে কিংবা বসে থাকেন। কেউবা হয়ে পড়েন নেশাগ্রস্ত। ফলে বাড়ে ওজন। ওজন বাড়লে এর সঙ্গে সম্পর্কিত অসুখ-বিসুখের আশঙ্কাও বাড়ে। যেমন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হাই কোলেস্টরল, ফ্যাটি লিভার, হৃদরোগ, গেঁটে বাত ইত্যাদি।

দুশ্চিন্তার কারণে গ্যাস্ট্রিক, বদহজম বাড়ে, মহিলাদের ঋতুস্রাব অনিয়মিত হওয়ার মূলেও রয়েছে এই দুশ্চিন্তাই। এছাড়া অতিরিক্ত দুশ্চিন্তা করলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। বাড়ে সংক্রমণের আশঙ্কা।

দুশ্চিন্তা কমাতে যেসব নিয়ম মেনে চলবেন:

নতুন স্বাস্থ্যকর অভ্যাসগুলোর সঙ্গে অভ্যস্ত হয়ে যান।নিউ নর্মাল জীবনকে মেনে নিন। যত তাড়াতাড়ি মানতে পারবেন, তত ভালো থাকবেন।

মনের উপর চাপ পড়তে দেবেন না। সব সময় মন হালকা রাখার উপায় খুঁজে নিন। বই পড়া হোক কি গান শোনা, ঘরে বসে সিনেমা দেখা বা হালকা ব্যায়াম করা যেকোনো পথ বেছে নিন।

সব সময় খবর, সিরিয়াস টক শো দেখবেন না। কমেডি শো, কার্টুন এসব দেখতে পারেন টিভিতে। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ স্থুলতার সমস্যা থাকলে নিয়ম মেনে শরীরচর্চা করুন।

মন চাইলেই কিছু একটা খেয়ে ফেলবেন না। শরীর মন সুস্থ রাখতে খাবারে নিয়ন্ত্রণ আনা জরুরি। অতিরিক্ত লবণ, ভাজাভুজি, অতিরিক্ত মিষ্টি যতটা সম্ভব এড়িয়ে চলুন।

ভালো ঘুম আপনার দুশ্চিন্তা অনেকটাই কমিয়ে দেবে। কিন্তু দুশ্চিন্তা কাটাতে ঘন ঘন চা-কফি-কোল্ড ড্রিঙ্কস পান করবেন না। তাতে ঘুমে ব্যাঘাত ঘটবে।

এসবের পরেও সমস্যা বাড়তে থাকলে চিকিৎসকের পরামর্শ নিন। নিজে থেকে ওষুধ খেয়ে সমস্যা ডেকে আনবেন না।

এই বিভাগের আরো খবর

চোখের ছানি প্রতিরোধের উপায়

অনলাইন ডেস্ক: আমাদের দেহের...

বিস্তারিত
বিষন্নতা দূর করে রসুন

অনলাইন ডেস্ক: রান্নায় মসলা হিসেবে...

বিস্তারিত
আয়রনের ঘাটতি মেটাবে কুমড়ার বীজ

অনলাইন ডেস্ক: আয়রন দেহের জন্য খুবই...

বিস্তারিত
আমাশয়ের চিকিৎসায় ‘বহেড়া’

অনলাইন ডেস্ক: বহেড়া একটি ওষধি ফল।...

বিস্তারিত
সর্দি-কাশির চিকিৎসায় ‘জোয়ানের কাড়া’

নিজস্ব প্রতিবেদক: এখন বিশ্বময় করোনার...

বিস্তারিত
বন্ধ্যাত্বের সমস্যা দূর করতে ‘আখরোট’

অনলাইন ডেস্ক: আখরোট এক ধরনের বাদাম।...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *