করোনা নিয়ে জাতিসংঘেও উত্তেজনা

প্রকাশিত: ১১:১২, ২৩ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১১:১২, ২৩ সেপ্টেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে করোনাভাইরাস ছড়ানোর জন্য আবারো চীনকে দায়ী করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া ভিডিও বার্তায় তিনি এই অভিযোগ করেন। অন্যদিকে শীতল যুদ্ধে না জড়াতে সতর্ক করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। করেনার কারনে এবার প্রথমবারের মতো ভার্চুয়াল মাধ্যমে জাতিসংঘের অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। এতে সরাসরি যোগ দিচ্ছেন না কোনো দেশের সরকার প্রধান। তবে নিজ নিজ দেশ থেকে রেকর্ড করা বক্তব্য পাঠাচ্ছেন সবাই।

চীনের ভুল তথ্যের কারণেই করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়েছে বলে অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই গাফিলতির জন্য চীনের কাছে জবাবদিহি চেয়েছেন ট্রাম্প। জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া ভিডিও বার্তায় এসব কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার জন্য চীনকে দায়ী করে বক্তব্য দেওয়ায় দেশ দু’টির মধ্যকার চলমান উত্তেজনা জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে আলোচনার কেন্দ্রে চলে এসেছে। করোনাভাইরাস ও বৈশ্বিক শ্রেষ্ঠত্বকে কেন্দ্র করে এই দুই বিশ্বশক্তির মধ্যে বিরোধ স্পষ্ট হয়ে উঠেছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের এই বক্তব্যের পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, যুক্তরাষ্ট্রকে সংঘাতে না জড়াতে সতর্ক করেছেন। আলোচনা ও সমঝোতার ভিত্তিতে মতের ভিন্নতা ও বিতর্কের অবসানের চেষ্টা চালিয়ে যাওয়ার কথা বলেন তিনি। এছাড়া, বৈশ্বিক বিষয়াবলীকে প্রভাবিত করা, অন্যদের ভাগ্য নিয়ন্ত্রণ বা শুধু নিজের উন্নয়নের জন্য সুবিধা নেওয়ার বিষয়েও সতর্ক করেন চীনের প্রেসিডেন্ট।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস উত্তপ্ত বিরোধ থামাতে বৈশ্বিক যুদ্ধবিরতি ও নতুন স্নায়ুযুদ্ধ এড়ানোর আহবান জানিয়েছেন। তিনি বলেন, পৃথিবী এমন ভার বহন করতে পারবে না যেখানে দুই বৃহত্তম অর্থনৈতিক সমৃদ্ধ দেশ নিজস্ব বাণিজ্য, আর্থিক শক্তি ও প্রযুক্তির ক্ষমতা দিয়ে বিশ্বকে একটি বড় ভাঙনের মধ্যে ফেলে দেবে।

করোনার কারণে এবার প্রথমবারের মতো ভার্চুয়াল মাধ্যমে জাতিসংঘের অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। এতে সরাসরি যোগ না দিয়ে, নিজ নিজ দেশ থেকে রেকর্ড করা বক্তব্য পাঠাচ্ছেন বিশ্ব নেতারা।

এই বিভাগের আরো খবর

ভিয়েতনামে টাইফুনের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৩৫

আন্তর্জাতিক ডেস্ক: শক্তিশালী টাইফুন...

বিস্তারিত
মাটির নিচে পরমাণু কেন্দ্র বানাচ্ছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক: ইরান পুনরায় মাটির...

বিস্তারিত
চাঁদে পানির সন্ধান পেল নাসা

আফিয়া জ্যোতি: পৃথিবীর একমাত্র উপগ্রহ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *