কুড়িগ্রামের স্বাস্থ্য কেন্দ্রগুলোতে সেবা পেতে ভোগান্তি

প্রকাশিত: ০৮:৪০, ২৩ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৯:২১, ২৩ সেপ্টেম্বর ২০২০

কুড়িগ্রাম সংবাদদাতা: কুড়িগ্রামে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে তৃণমূল পর্যায়ের স্বাস্থ্য সেবা। দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে বেশিরভাগ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। যেগুলো খোলা আছে সেগুলোতেও ঠিকঠাক সেবা পাওয়া যাচ্ছে না। ফলে চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন প্রত্যন্ত এলাকার বাসিন্দারা। এই নিয়ে ভুক্তভোগিদের পাশাপাশি ক্ষুব্ধ জনপ্রতিনিধিরাও।

মিনা রাণী। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের একজন পরিচ্ছন্নতা কর্মী। কাগজে কলমে তার দায়িত্ব অফিস পরিচ্ছন্ন রাখা। তবে চিকিৎসা সেবাও দিয়ে থাকেন তিনি। যদিও প্রেসক্রিপশন না দিচ্ছেন না, তবে রোগীদের সমস্যা শুনে ওষুধ দিচ্ছেন তিনি।

এভাবেই চলছে কুড়িগ্রাম নাগেশ^রী উপজেলার বল্লভের খাস ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। এই স্বাস্থ্য কেন্দ্রের দায়িত্বে থাকা চিকিৎসক রয়েছেন ডেপুটেশনে। দীর্ঘদিন ক্লিনিক তালাবদ্ধ থাকায় নষ্ট হওয়ার পথে রোগীদের বেডসহ অন্যান্য সরঞ্জামাদি। শুধু বল্লভের খাস ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রই নয়, জেলার ৫৮টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের রয়েছে বেশিরভাগেরই এমন দুরাবস্থা।

স্থানীয়ভাবে স্বাস্থ্য সেবা না পাওয়ায় মানুষজন একদিকে যেমন সেবা থেকে বঞ্চিত হচ্ছেন অন্যদিকে দূর-দূরান্তে চিকিৎসা করাতে গিয়ে আর্থিক ক্ষতির শিকার হচ্ছেন।

এসব অভিযোগের সাথে একমত স্থানীয় জনপ্রতিনিধিরাও। তারা বলছেন, তৃণমূলে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার অবকাঠামোগত সুযোগ থাকা সত্ত্বেও কাজে লাগানো যাচ্ছে না।

ইউনিয়ন স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর বেহাল দশার কথা অস্বীকার করলেও জনবল সংকটের কথা স্বীকার করলেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-পরিচালক। করোনাকালে প্রয়োজনীয় চিকিৎসা সেবা দিতে না পারার কথাও স্বীকার করলেন তিনি।

স্বাস্থ্যকেন্দ্রগুলোর বেহাল দশা নিয়ে কথা বলার জন্য সিভিল সার্জনের সাথে যোগাযোগ করা হলেও তিনি ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি।

এই বিভাগের আরো খবর

টাঙ্গাইলে মুক্তিযোদ্ধাকে হত্যার অভিযোগ 

টাঙ্গাইল সংবাদদাতা:  তুচ্ছ ঘটনাকে...

বিস্তারিত
যশোরে ২ মোটরসাইকেলের সংঘর্ষ; নিহত ২

যশোর সংবাদদাতা: যশোরের ঝিকরগাছায় দুই...

বিস্তারিত
বেনাপোলে ৯টি পিস্তলসহ ইউপি সদস্য আটক

যশোর সংবাদদাতা: যশোরের বেনাপোল...

বিস্তারিত
চাঁদপুরে অভিযানে দুই শতাধিক নৌকা ও জাল ধ্বংস

চাঁদপুর সংবাদদাতা: চাঁদপুরে মা ইলিশ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *