জবা ফুলের ফেস প্যাকে উজ্জ্বল ত্বক

প্রকাশিত: ০১:১৩, ২২ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০১:১৩, ২২ সেপ্টেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: সবাই সুন্দর হতে চায়। আর প্রত্যেক মেয়েরই স্বপ্ন থাকে যে, তাদের ত্বক যেন দাগহীন উজ্জ্বল হয়। ফলে সুন্দর ত্বকের জন্য মেয়েরা মার্কেটের বিভিন্ন পণ্য ব্যবহার করেন বা বিউটি ট্রিটমেন্ট করান। কিন্তু এত কিছুর পরেও তেমন কোনও তফাত দেখা যায় না। ব্রণ, র‌্যাশ, ত্বকে বিভিন্ন দাগ থেকেই যায়। স্বপ্ন পূরনে ত্বকের যত্নে ঘরোয়া পদ্ধতিতে জবা ফুল ব্যবহার করতে পারেন। তাহলে জেনে নিন ত্বকের যত্নে কীভাবে জবা ফুল ব্যবহার করবেন।

দই ও জবা ফুলের ফেস প্যাক:

ত্বক এবং চুলের জন্য দই খুবই উপকারি। এই ফেস প্যাক তৈরির জন্য এক চামচ জবা ফুলের পাউডার এবং এক চামচ দই নিন। দুটোই ভাল করে মিশিয়ে নিন। এটি পেস্টটি মুখে ভালো করে লাগান। ২০ মিনিট রেখে তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি লাগালে মুখ উজ্জ্বল হবে।

মুলতানি মাটি ও জবা ফুলের ফেস মাস্ক:

মুলতানি মাটি ত্বকের জন্য কতটা উপকারি তা আমরা সবাই জানি। মুলতানি মাটি ব্যবহারের ফলে মুখের দাগ এবং ব্রণর সমস্যাও দূর হয়। অনেকেই মুলতানি মাটি ব্যবহারও করেন। ইচ্ছে থাকলে এই পাউডার জবা ফুল শুকিয়ে বাড়িতেও বানাতে পারেন। এই প্যাকটি তৈরির জন্য একটি পাত্রে জবা ফুলের পাউডার নিন। এতে এক চামচ মুলতানি মাটি, মধু এবং জল মেশান। ভালভাবে ফেটিয়ে পেস্টটি তৈরি করুন। এরপর আপনার মুখে এই ফেস প্যাকটি লাগান। ২০ মিনিট রেখে তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এই ফেস প্যাকটি সপ্তাহে একবার করতে পারেন, এতে ব্রণ এবং র‌্যাশ দূর হওয়ার পাশাপাশি ত্বক উজ্জ্বলও হবে।

ল্যাভেন্ডার এবং জবা ফুল ফেস মাস্ক:

ত্বকের সৌন্দর্য বড়াতে জবা ফুলের অনেক গুণ পাওয়া যায়, পাশাপাশি ল্যাভেন্ডারও ত্বকের জন্যও খুবই উপকারি। তাই দাগহীন ত্বক পেতে জবা এবং ল্যাভেন্ডারের ফেস মাস্ক সবচেয়ে উপকারি। ফেস প্যাক তৈরি করতে এক চামচ জবা ফুলের পাউডার এবং এক চামচ ল্যাভেন্ডার ফুলের পাউডার নিন। তাতে দুই চামচ দই দিন। এই সবকিছু ভাল করে মাখিয়ে পেস্ট তৈরি করুন। পেস্ট ঘন করার জন্য আপনি মধুও দিতে পারেন। পেস্ট তৈরির পরে এই ফেস প্যাকটি আপনার মুখে লাগান। ২০ মিনিট রেখে তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা ও জবা ফুলের ফেস প্যাক:

অ্যালোভেরা এবং জবা ফুলের ফেস প্যাক তৈরির জন্য জবা ফুলের পাউডার এবং এক চামচ অ্যালোভেরা জেল নিন। ভালভাবে এই দুটি উপকরণ মেশান। প্যাকটি মুখে লাগান। ২০ মিনিট রেখে তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে একবার মুখে লাগান, উপকার পাবেন। অ্যালোভেরার জেল ত্বকের জন্য খুবই কার্যকর।

এই বিভাগের আরো খবর

যেভাবে ইনডোর প্লান্ট করবেন

অনলাইন ডেস্ক: আমাদের অনেকের বাগান...

বিস্তারিত
ব্যায়ামের পর যেসব খাবার একেবারেই নয়

অনলাইন ডেস্ক: সুস্বাস্থ্যের জন্য...

বিস্তারিত
ত্বকের সৌন্দর্য বাড়াতে কলার ফেসপ্যাক

অনলাইন ডেস্ক: ত্বক কোমল রাখতে চাইলে...

বিস্তারিত
সৌন্দর্য বাড়াতে ‘বেদানা’

অনলাইন ডেস্ক: বেদানা খাদ্যগুণে...

বিস্তারিত
যেসব কারণে ঘুম আসে না 

অনলাইন ডেস্ক: ঘুম নিয়ে কোনো না কোনো...

বিস্তারিত
কালো ঠোঁট গোলাপি করার উপায়

অনলাইন ডেস্ক: কেবল একজোড়া...

বিস্তারিত
তরকারিতে লবণ বেশি হলে করণীয় 

অনলাইন ডেস্ক: তরকারি যত ভালো করেই...

বিস্তারিত
হার্ট সুস্থ রাখবে যেসব ব্যায়াম

অনলাইন ডেস্ক: শরীরের অত্যন্ত...

বিস্তারিত
মাছের কাঁটা গলায় বিঁধলে কি করবেন?

অনলাইন ডেস্ক: গলায় মাছের কাঁটা বিঁধলে...

বিস্তারিত
চুল ও ত্বকের যত্নে গোলাপজল

অনলাইন ডেস্ক: সৌন্দর্যের সঙ্গে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *