কামসূত্রের বিচিত্র সব চুম্বন আপডেট: ০৭:০৭, ০৭ জুলাই ২০১৭

বিনোদন ডেস্ক: গতকাল বৃহস্পতিবার ছিলো বিশ্ব চুম্বন দিবস। এই চুম্বন বা চুমু হলো স্নেহ-ভালোবাসা প্রকাশের অন্যতম প্রধান অবলম্বন। একটি গভীর চুম্বন দুটি মানুষের মধ্যে যৌন উত্তেজনাসহ অনেক ধরনের অনুভূতির সৃষ্টি করে। অপার সুখ ও অপরিসীম তৃপ্তি দিতে পারে এই চুম্বন।

মানুষের মতো চুম্বনেরও বৈচিত্র্য রয়েছে। ফ্লায়িং কিস বা উড়ন্ত চুম্বন, বাটারফ্লাই কিস বা প্রজাপতি চুম্বন, ফ্রেঞ্চ কিস বা ফরাসি চুম্বনের প্রকারভেদের কথা তো সকলেরই জানা। কিন্তু নর-নারীর যৌনসম্পর্ক নিয়ে ভারতীয় ধ্রুপদী গ্রন্থ 'কামসূত্র'-এ এমন অনেক চুম্বনের উল্লেখ রয়েছে, যার নাম আজও জেনে উঠতে পারেননি অনেকেই। এখন তবে নেওয়া যাক কামসূত্রে উল্লিখিত কিছু চুম্বনের কথা।

প্রায় ২০০০ বছর আগে নানা ধরনের চুম্বনের বিষয়ে মানুষকে অবগত করেছিল কামসূত্র, যার কিছু কিছু মূর্ত হয়েছে কোনো  কোনো  ভারতীয় স্থাপত্যেও। ত্রিয়ক, সম্পুতক, সক্রতক নামের তিন ধরনের চুম্বন তাদের মধ্যে উল্লেখযোগ্য।

এবার জেনে নেয়া যাক এমনই আরো কিছু অজানা চুম্বনের কথা। কামসূত্র বলছে, কোনো মহিলা যদি জোর করে চুমুর জন্য নিজের ঠোঁট বাড়িয়ে দেন, কিন্তু তা নড়াচড়া না করেন, তবে তাকে বলা হয় মেজার্ড কিস বা মাপা চুম্বন। আবার যখন কোনো মহিলা সামান্য অনিচ্ছাকৃতভাবেই কোনো পুরুষের ঠোঁটে ঠোঁট রাখেন এবং নিচের ঠোঁট দিয়ে পুরুষের ঠোঁটটি চেপে ধরেন, কিন্তু উপরের ঠোঁট নড়াচড়া করান না, তাকে বলে থ্রবিং কিস বা কম্পিত চুম্বন। ব্রাশিং কিস হল এক ধরনের গভীর চুম্বন। যখন কোনো মহিলা চোখ বন্ধ করে পুরুষের ঠোঁটে ঠোঁট রাখেন এবং হাত দিয়ে পুরুষের চোখ ঢেকে দিয়ে নিজেকে সমর্পণ করেন, সেই স্টাইলকে বলে ব্রাশিং কিস।

যৌনজীবন আরো সুখের করে তুলতে কামসূত্রে উল্লেখ রয়েছে এমন কিছু চুমু খেয়ে দেখতেই পারেন। কোনো মহিলাকে চুমুর সময় তার উপরের ঠোঁট যদি পুরুষের মুখের ভিতর ধরা দেয়, তবে তা হল আপার লিপ কিস বা ওষ্ঠ চুম্বন। কেউ যদি তাঁর যৌনসঙ্গীর দুটি ঠোঁটই মুখের ভিতর রাখেন, সেই ভঙ্গীটি পরিচিত এনভেলপ কিস আবৃত চুম্বন নামে। ঝগড়া, ঘুম বা অন্যমনষ্ক থাকাকালীন ঠোঁটে স্নেহের পরশ ছুঁইয়ে দেয়াকে স্টিয়ারিং কিস বা আলোড়ক চুম্বন আখ্যা দেয়া হয়েছে। স্বামী বা যৌনসঙ্গী রাতে দেরি করে বাড়ি ফিরে ঘুমিয়ে পড়া স্ত্রী বা সঙ্গিনীকে চুমু খেয়ে জাগালে তাকে অ্যাওয়েকেনিং কিস জাগানোর চুম্বন বলে। আয়না, জল বা দেয়ালের সামনে চুম্বনে লিপ্ত হলে তার প্রতিফলন ঘটে। এর নাম রিফ্লেকশন কিস বা প্রতিফলিত চুম্বন।

চুমু নিয়ে এখনও শুধু ভেবেই চলেছেন? আপনার স্ত্রী বা ভালোবাসার মানুষ বা যৌনসঙ্গী বা সঙ্গিনীকে চমকে দিতে আর দেরি করছেন কেন!