ঢাকা, শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

2019-07-19

, ১৬ জিলকদ ১৪৪০

বাংলাদেশে ক্রমবর্ধমান নারী উন্নয়ন সূচক নজর কেড়েছে বিশ্বের

প্রকাশিত: ১১:৫২ , ০৮ মার্চ ২০১৭ আপডেট: ১১:৫২ , ০৮ মার্চ ২০১৭

গেল ১৫ বছরে বাংলাদেশে নারী উন্নয়নের অভাবনীয় উচ্চমাত্রা নজর কেড়েছে সারা বিশ্বের। রাষ্ট্রকে নেতৃত্ব দেয়ার পাশাপাশি সমাজের প্রতিটি ক্ষেত্রে যোগ্যতা বলে নারীর অবদানের সূচক বাড়ছে ক্রমশ। তবে, সাংগঠনিক এবং নীতিনির্ধারণী পর্যায়ে নারীদের অংশগ্রহণ এখনও আশানুরূপ নয়।

অধ্যাবসায় এবং নিষ্ঠা দিয়ে গতানুগতিক ধারা থেকে ভিন্ন কিছু করায় নিজেদের সফলতা প্রমাণ করেছে নারীরা। রাষ্ট্রীয় পর্যায়ে ক্ষমতায়ন এবং আন্তর্জাতিকভাবে সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা আদর্শ হয়ে আছেন শুধু বাংলাদেশে নয়, পুরো বিশ্বে।

চ্যালেঞ্জ নেয়ার ক্ষমতাও যে নারী রাখে, তার প্রমাণ নিশাত, ওয়াজফিয়া, মাবিয়ারা। রাজনৈতিক, অর্থনৈতিক, ব্যবসা-বাণিজ্য, প্রশাসনে নারীর স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ স্বাধীনতা পরবর্তী বড় অর্জন। অথচ নীতিনির্ধারণী ক্ষেত্রে সে-পরিসংখ্যান তেমন এগুতে পারেনি। বাল্যবিবাহ নিয়ে যে-নতুন আইন প্রণয়ন করা হয়েছে, সেটা সমাজকে না এগিয়ে বরং পিছিয়ে দেবে বলেও শংকা রয়েছে নারী উন্নয়ন কর্মীদের।

সামাজিক দৃষ্টিকোণ থেকে এগিয়ে যাওয়ার ঘটনা অনুপ্রাণিত করলেও, নারীর প্রতি সহিংসতা এবং নিপীড়নের ঘটনার সংখ্যাবৃদ্ধি উদ্বেগজনক। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গেল ১৫ বছরে অ্যাসিড সন্ত্রাসের ঘটনায় অভিযুক্ত হয়েছে ১,৯৯৭ জন। হতাশার কথা হল, সে-অনুযায়ী বিচার হয়নি সংশ্লিষ্ট অপরাধীদের। এ অবস্থা থেকে উত্তরণে রাষ্ট্রীয় পর্যায়ে সহযোগিতার আহ্বান জানান নারী সংগঠকরা।

পারিবারিকভাবেও এই সহিংসতার বাইরে নয় নারীরা। যদিও এসব বিষয়ে মুখ ফুটে বলার সাহস তারা পায় না, হেয় প্রতিপন্ন হওয়া এবং নিরাপত্তহীনতার কারণে। মানসিকতার পরিবর্তনের ধারা পরিবার থেকেই শুরু হওয়া উচিত বলে মনে করছেন আত্মপ্রতিষ্ঠিত নারীরা।

নারী দিবসের এবারের প্রতিপাদ্য ‘পরিবির্তনে প্রত্যয়ী হও’। অধিকার প্রতিষ্ঠায় করতে আরো বেশী দৃঢ় হওয়ার বিকল্প দেখছেন না সফল নারীরা। তবে, এ ক্ষেত্রে পরিবারের সহযোগিতার পাশাপাশি সামাজিক দৃষ্টিভঙ্গী পালটানো জরুরি বলে মনে করছেন নারীরা।

এই বিভাগের আরো খবর

ফলের রস হতে পারে ক্যান্সারের কারণ!

অনলাইন ডেস্ক: ফল খেতে কার না ভালো লাগে। কিন্তু তখনও কি ভেবেছেন অতিরিক্ত ফলের রস পান করা ক্যান্সারের কারণ হতে পারে? ফরাসি একটি গবেষণার ফলাফল...

খাদ্যের দাম বাড়ায় বিপাকে কুমিল্লার ডেইরী খামারিরা

কুমিল্লা প্রতিনিধি: পশু খাদ্যের দাম বাড়তে থাকায় বিপাকে পড়েছে কুমিল্লার ডেইরী খামারিরা। এতে বেড়ে গেছে খাবারের উৎপাদন খরচ। ফলে লোকসানে পড়ে...

যে কারণে মোটা মেয়েদের বিয়ে করবেন

অনলাইন ডেস্ক: বেশিরভাগ ক্ষেত্রেই পুরুষেরা মেদহীন শরীরের বউ কামনা করে থাকেন। সহধর্মিনী বা বউ নির্বাচনের ক্ষেত্রে প্রায় প্রত্যেক পুরুষেরই...

স্মৃতিশক্তি বাড়াতে হলে

অনলাইন ডেস্ক : সুন্দর আকর্ষণীয় দৈহিক গঠন আর শরীরকে সুস্থ রাখতে ব্যায়ামের যেমন বিকল্প নেই। তেমনি মানুষের স্মৃতিশক্তি বাড়াতেও ব্যায়াম...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is