বন্দরে আটকেপড়া ভারতীয় পেঁয়াজ আসছে

প্রকাশিত: ১২:৪৫, ১৬ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৪:০৫, ১৬ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: ভারতের নিষেধাজ্ঞার কারণে বিভিন্ন স্থলবন্দরে আটকেপড়া ভারতীয় পেঁয়াজের ট্রাক খালাসের জন্য বাংলাদেশে ঢুকতে শুরু করেছে। আগের এলসিতে বন্দরে আসা পেঁয়াজভর্তি এসব ট্রাক মঙ্গলবার আটকে দেয় ভারতের বন্দর কর্তৃপক্ষ। তবে আলোচনা সাপেক্ষে আজ এগুলো খালাস করার অনুমতি দেয়। ফলে আজ থেকে বেনাপোল, হিলিসহ অন্যান্য স্থলবন্দরে ভারতীয় পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশ সীমান্তে খালাস হচ্ছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারকরা জানিয়েছেন, আগে খোলা ঋণপত্রের বিপরীতে সীমান্তের ওপারে আটকেপড়া পেঁয়াজ বোঝাই ট্রাক এপারে খালাস করার অনুমতি মিলেছে। এ ছাড়াও বাংলাদেশে সময়মত প্রবেশ করতে না পারা পেঁয়াজ বোঝাই ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে পারবে। 

ভারতের দিলি­তে ব্যবসায়ীদের সাথে সরকারি পর্যায়ে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ভারতীয় ব্যবসায়ীদের বরাত দিয়ে জানিয়েছেন দেশের পেঁয়াজ আমদানিকারকরা।

আমদানিকারকরা জানিয়েছেন, হিলি স্থল বন্দরের সীমান্তের ওপারে প্রায় দুই শতাধিক ট্রাক দেশে প্রবেশের অপেক্ষায় আটকা পড়ে ছিল। আজ থেকে আটকে পড়া এই পেঁয়াজ দেশে আসতে শুরু করেছে।
এর আগে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ রাখায় পাইকারি বাজারে পেঁয়াজের দাম প্রতি কেজি ১০০ টাকা ছাড়িয়েছে। গতকালের চেয়ে আজ রাজধানীর কারওয়ান বাজারে ক্রেতা কম। আড়তে ৯০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। চলতি মাসের শুরু থেকেই বাড়তে থাকে পেঁয়াজের দাম। 

তবে, ভারত রপ্তানি বন্ধের ঘোষণার পর, তা লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পায়। হঠাৎ করে বাজারে ক্রেতা বেড়ে যাওয়ায় এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন সংশি¬ষ্টরা। পেঁয়াজের দাম স্থিতিশীল রাখতে কয়েকদিন আগেই টিসিবি’র ট্রাকে করে পেঁয়াজ বিক্রি শুরু করে। 

এদিকে, বাজারে কৃত্রিম সংকট ঠেকাতে অভিযান চালাচ্ছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া, এ মাসেই তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করার কথা জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। 

গতবছরের সেপ্টেম্বরেও ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিলে বাংলাদেশে পণ্যটির দাম বাড় বাড়তে প্রতি কেজি ৩০০ টাকায় উঠে যায়। পরে বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হলেও বাজার সহনীয় হতে হতে এ বছরের মার্চ পর্যন্ত লেগে যায়।

এই বিভাগের আরো খবর

ভূমির ডিজিটাল ম্যাপ; একনেকে প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: ভূমি ব্যবস্থাপনার...

বিস্তারিত
২৪ ঘণ্টায় মৃত্যু আরো ২৬, শনাক্ত ১৪৮৮

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে অতিমারি...

বিস্তারিত
দেশে যক্ষায় প্রতিদিন ১০৭ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: দেশে এখনো প্রতিদিন...

বিস্তারিত
রাশিয়ার করোনা টিকা পরীক্ষা করবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: রাশিয়ার উদ্ভাবিত...

বিস্তারিত
ডিসেম্বরে শেখ হাসিনা-নরেন্দ্র মোদির বৈঠক

নিজস্ব প্রতিবেদক: আগামী ডিসেম্বরে...

বিস্তারিত
২৪ ঘণ্টায় মৃত্যু আরো ৩২, শনাক্ত ১৪০৭

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে অতিমারি...

বিস্তারিত
জাতীয়-আন্তর্জাতিক দিবস পালনে নতুন পরিপত্র

নিজস্ব সংবাদদাতা: বিভিন্ন জাতীয় ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *