শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে দুর্ভোগ চরমে

প্রকাশিত: ০২:৫৮, ১৪ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০২:৫৮, ১৪ সেপ্টেম্বর ২০২০

ডেস্ক প্রতিবেদন: পদ্মার শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল আবারও অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়ায় দুর্ভোগ বাড়ছে এই রুট ব্যবহারকারীদের। আটকে আছে শত শত যানবাহন। নাব্যতা সংকট ডুবোচরের কারণে আবারো এই নৌরুট বন্ধ করা হলো। এছাড়া শিমুলিয়া ঘাটে ভাঙন এখনো থামেনি। হুমকির মুখে রয়েছে নম্বর রো রো ফেরিঘাট।

পদ্মায় নাব্যতা সংকটের কারণে গত সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল পুরোপুরি বন্ধ ছিল। টানা আট দিন বন্ধ থাকার পর গত শুক্রবার বিকেলে ফেরি চলাচল শুরু হয়। কিন্তু দুই দিন যেতে না যেতেই রোববার রাতে আবারো তা বন্ধ করে দেয়া হয়। লৌহজং চায়না চ্যানেলটি ভরাট হয়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডবিøউটিসি)

ঘাট আবারও বন্ধ করে দেয়ায় বিপাকে পড়েছেন শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুট ব্যবহারকারিরা। নিরুপায় হয়ে অনেকটা ঘুরেই বিকল্প পথে গন্তব্যে যাচ্ছেন তারা। তবে নদীর দুপাড়ে এখনো পারাপারের অপেক্ষায় রয়েছে শত শত যানবাহন। ভোগান্তির শিকার হচ্ছেন চালক যাত্রীরা।

ফেরি বন্ধের খবর না জানায় আজ (সোমবার) অনকেই ঘাটে এসে ফিরে গেছেন। অনেক মোটরসাইকে চালককে অতিরিক্ত ভাড়া দিয়ে ট্রলারে করে কাঁঠালবাড়ি ঘাটে যেতে দেখা গেছে। ঝুঁকির মধ্যেই  মোটরসাইকেল নিয়ে বাধ্য হয়ে যেতে হচ্ছে তাদের। ফেরি চলাচল বন্ধ থাকায় লঞ্চ স্পিডবোটে যাত্রীদের বেশি উপস্থিতি লক্ষ্য করা গেছে। কয়েক জন ট্রাক চালক জানিয়েছেন, তিন-চার দিন ধরে এই ঘাটে অবস্থান করছেন তারা।

বিআইডবিøউটিসির কাঁঠালবাড়ী ঘাটের সহকারী ব্যবস্থাপক গোলাম মোস্তফা জানান, লৌহজং চায়না চ্যানেলটি ভরাট হয়ে চলাচলে বিঘœ ঘটায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে চ্যানেল খননে কাজ চলছে।

এছাড়া শিমুলিয়া ঘাটে ভাঙন এখনো থামেনি। শুক্রবার রাত থেকে এখন পর্যন্ত নদীতে বিলীন হয়েছে খাবার হোটেলসহ বেশ কিছু এলাকা। নতুন করে তৈরি করা ৩নং রো রো ফেরি ঘাটটি হুমকির মধ্যে রয়েছে।

এদিকে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুট বন্ধ হওয়ায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যানবাহনের চাপ ক্রমশ বাড়ছে। তবে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন ঘাট কর্তৃপক্ষ।

এই বিভাগের আরো খবর

দেশজুড়ে ভারী বৃষ্টি ও জলাবদ্ধতায় দুর্ভোগ

ডেস্ক প্রতিবেদন: রাজধানীসহ সারাদেশে...

বিস্তারিত
কমছে না চালের দাম, স্বস্তি নেই সবজিতেও

তারেক সিকদার: সরকার চাল আমদানীর...

বিস্তারিত
এখনো অস্থির চালের বাজার

ইউসুফ রানা: চালের বাজার স্থিতিশীল...

বিস্তারিত
উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি

ডেস্ক প্রতিবেদন: ভারি বর্ষণ ও উজানের...

বিস্তারিত
আজও বজ্র-বৃষ্টির পূর্বাভাস

ডেস্ক প্রতিবেদন : প্রচন্ড তাপদাহের পর...

বিস্তারিত
কুড়িগ্রামে নদ-নদীতে তীব্র ভাঙন

কুড়িগ্রাম সংবাদদাতা: কুড়িগ্রামে...

বিস্তারিত
পদ্মায় ফেরি চলাচল আজও ব্যাহত

ডেস্ক প্রতিবেদন: পদ্মায় নাব্যতা সংকট...

বিস্তারিত
উত্তরে পানি কমেছে, বেড়েছে ভাঙন

ডেস্ক প্রতিবেদন : দেশের উত্তরাঞ্চলের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *