ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬

2019-04-21

, ১৫ শাবান ১৪৪০

৭ মার্চ মনে করিয়ে দেয় জনকের ডাক : 'এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম'

প্রকাশিত: ০৪:১২ , ০৭ মার্চ ২০১৭ আপডেট: ০৪:১২ , ০৭ মার্চ ২০১৭

ঐতিহাসিক ৭ মার্চ আজ। বাঙালির স্বাধীনতার আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাসের এক স্বর্ণোজ্জ্বল দিন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের কারনে সাতই মার্চ বাঙালির ইতিহাসে এক মাইলফলক দিবস হিসেবে স্থায়ী আসন করে নেয়।

এদিন তিনি সেসময়কার রেসকোর্স ময়দান, বর্তনান সোহরাওয়ার্দি উদ্যানের উদার প্রাঙ্গণে লক্ষ লক্ষ বাঙালির সামনে দাঁড়িয়ে স্বাধীনতার ডাক দেন। ঘোষণা দেন পাকিস্তানি শাসকদের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের। ঘরে ঘরে যুদ্ধের প্রস্তুতির নির্দেশও দেন তিনি।

একাত্তরে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বলতে যে-চিরচেনা কণ্ঠ এবং ঐতিহাসিক নির্দেশনা প্রজন্ম থেকে প্রজন্মের কানে বার বার বেজে ওঠে, সেটাই বাঙালির স্বাধীনতা সংগ্রামের এক মোড় ঘোরানো পর্ব।

সেসময়কার বাঙালির স্বাধীনতার আকাঙ্ক্ষার বারুদস্তূপে বঙ্গবন্ধুর এই ডাক যে আগুনের স্ফুলিঙ্গের মতো দেশের সব কোণায় ছড়িয়ে পড়েছিল, ইতিহাসের পরবর্তী অগ্রগতির ধারাবাহিকতা তারই সাক্ষ্য দেয়।

৭ মার্চের সেই ভাষণকে পশ্চিম পাকিস্তানের শাসকরা এতটাই ভয় পেয়েছিল যে, ঢাকার বেতার থেকে তা সরাসরি সম্প্রচারের পূর্বঘোষণা দেয়া হলেও শেষ পর্যন্ত প্রচার করতে দেয়া হয় নি।

এর প্রতিবাদে বিক্ষুব্ধ বাঙালি বেতারকর্মীরা শাহবাগ বেতার কেন্দ্র ত্যাগ করে রেসকোর্সে বঙ্গবন্ধুর ঐতিহাসিক জনসভায় যোগ দেন।

রেসকোর্সে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল ২২ মিনিট দীর্ঘ। এদিন সকালে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর সাথে সাক্ষাত করে স্বাধীনতার ঘোষণা দেয়া থেকে তাঁকে বিরত থাকতে বলেন, এবং দেয়া হলে যুক্তরাষ্ট্র এর বিরুদ্ধে থাকবে বলে জানিয়ে দেন।

এদিন জেনারেল টিক্কা খান পূর্ব পাকিস্তানের গভর্নর ও সামরিক আইন প্রশাসক হিসেবে ঢাকায় পৌছে, যার নেতৃত্বে শুরু হয় মার্চের শেষে গণহত্যা ও বাঙালি নিধনযজ্ঞ।

কিন্তু কোনো হুমকির তোয়াক্কা না করে বঙ্গবন্ধু স্পষ্টতই স্বাধীনতার জন্য লড়াইয়ের ডাক দেন। পাকিস্তানি শাসকদের সকল সহযোগিতা বন্ধ করে দিতে তিনি বাঙালিকে অসহযোগ আন্দোলন শুরুর আহ্বান জানান।

 

এই বিভাগের আরো খবর

বিএনপি সংসদে যাবে না: গয়েশ্বর

নিজস্ব প্রতিবেদক: খালেদা জিয়াকে কারাগারে রেখে দলের নির্বাচিত কোন প্রতিনিধি সংসদে যাবে না বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য...

খালেদা জিয়ার প্যারোল নিয়ে সরকার অপপ্রচার চালাচ্ছে : বিএনপি

নিজস্ব প্রতিবেদক: জনগণকে বিভ্রান্ত করার জন্যই খালেদা জিয়ার প্যারোল নিয়ে সরকার মিথ্যা অপপ্রচার চালাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা।...

খালেদা জিয়ার ‘একটি ব্যর্থতা’ : নেতাদের কড়া সমালোচনায় গয়েশ্বর

ডেস্ক প্রতিবেদন: খালেদা জিয়ার ‘একটি ব্যর্থতার’ কথা জানালেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। গয়েশ্বর বলেন, এই ব্যর্থতার...

খালেদার সাজার ব্যাপারে সরকারের হস্তক্ষেপ নেই: আইনমন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: বেগম খালেদা জিয়ার সাজার ব্যাপারে সরকারের কোনও হস্তক্ষেপ নেই বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is